বাঙ্গালীর গর্ব! পদ্ম পুরস্কারে সম্মানিত হলেন এই বাঙ্গালী সাত সন্তান

ভারত সরকারের তরফ থেকে ২০২১ সালের পদ্ম পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়েছে। আর তাতেই বাঙ্গালীদের জয়জয়কার। এবারের পদ্ম পুরস্কার প্রাপক তালিকায় পশ্চিমবঙ্গ থেকে মোট ৭ জনের নাম রয়েছে। পশ্চিমবঙ্গ থেকে পদ্ম পুরস্কার প্রাপকদের নাম হলো বীরেন কুমার বসাক, নারায়ণ দেবনাথ, মৌমা দাস, ধর্ম নারায়ন বর্মা, গুরুমা কমলি সরেন, সুজিত চট্টোপাধ্যায় এবং জগদীশ চন্দ্র হালদার। প্রতিবছর প্রজাতন্ত্র দিবসের আগের দিন অর্থাৎ ২৫ জানুয়ারি ভারত সরকার পদ্ম পুরস্কার বিজয়ী ব্যক্তিদের নাম প্রকাশ করে থাকে। প্রতিবছরের মতো এবছরও পদ্ম পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেছে ভারত সরকার।

২০২১ সালের পদ্ম পুরস্কারের তালিকায় মোট ১১৯ জনের নাম রয়েছে। এই তালিকায় পশ্চিমবঙ্গ থেকে ৭ জন জায়গা করে নিয়েছেন। প্রত্যেকেই নিজ নিজ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। পাবলিক অ্যাফেয়ার্স, কলা, চিকিৎসা, সমাজসেবা, বিজ্ঞান ও প্রযুক্তি, বাণিজ্য, শিল্প, খেলাধুলা, সাহিত্য এবং শিক্ষা, কৃষি ক্ষেত্র ইত্যাদি ক্ষেত্রে সেরা ব্যক্তিত্বদের এই পদ্ম পুরস্কার প্রদান করা হয়। পদ্ম পুরস্কার তিনটি বিভাগে প্রদান করা হয়ে থাকে। পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী। এবারের ১১৯ জন বিজয়ীদের মধ্যে পদ্মবিভূষণ পুরস্কারে ভূষিত হয়েছেন মোট ৭ জন, পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হয়েছেন মোট ১০ জন, এবং পদ্মশ্রী পুরস্কারে ভূষিত মোট ১০২ জন ব্যক্তি।

পশ্চিমবঙ্গ থেকে পদ্ম পুরস্কার ২০২১ বিজয়ী

পশ্চিমবঙ্গ থেকে ৭ জন সেরা ব্যক্তি পদ্মশ্রী পুরস্কার বিজয়ী হয়েছেন।

বীরেন কুমার বসাক

বীরেন কুমার বসাক
বীরেন কুমার বসাক

শ্রী বীরেন কুমার বসাক, যিনি কলা বিভাগে পদ্মশ্রী পুরস্কার বিজয়ী। তাঁত শিল্পী হিসেবে তাঁর সুনাম রয়েছে। নদীয়া জেলার শান্তিপুরের তাঁত শিল্পী বীরেন কুমার বসাক এবারের পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হলেন। একসময় বাড়ি বাড়ি শাড়ি বিক্রি করার জন্য কলকাতায় আসতে হতো তাঁকে। আর আজ তাঁর কোটি টাকার ব্যবসা। তাঁত শিল্পী বীরেন কুমার বসাক -এর লক্ষ্য গ্রামীণ উন্নয়ন ঘটানো। আর সেই উদ্দেশ্যেই এই মুহূর্তে তার সঙ্গে প্রায় ৫ হাজার তাঁত শিল্পে কাজ করেন। প্রসঙ্গত, ২০১৩ সালে তিনি জাতীয় পুরস্কার পেয়েছিলেন। এছাড়াও রামায়ণের যুগের শাড়ি তৈরি করে তিনি সাম্মানিক ডক্টরেট উপাধি লাভ করেছেন। এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কাজের জন্য গিনেস বুকেও নাম উঠেছিল তাঁর।

নারায়ন দেবনাথ

নারায়ন দেবনাথ
নারায়ন দেবনাথ

হাঁদা- ভোঁদা, বাটুল দি গ্রেট, নন্টে ফন্টের স্রষ্টা এবার পদ্মশ্রী সম্মানে সম্মানিত হচ্ছেন। বিখ্যাত লেখক এবং চিত্রশিল্পী নারায়ন দেবনাথের নাম প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। ১৯২৫ সালে হাওড়া জেলার শিবপুরে তাঁর জন্ম হয়। পরবর্তীকালে তিনি ভর্তি হন ইন্ডিয়ান আর্ট কলেজে।

মৌমা দাস

মৌমা দাস
মৌমা দাস

পশ্চিমবঙ্গ থেকে খেলাধুলা বিভাগে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন বাংলার মৌমা দাস। দেশের দ্বিতীয় টিটি খেলোয়াড় হিসেবে পদ্মশ্রী পুরস্কার প্রাপক হিসেবে তাঁর নাম ঘোষণা করা হয়েছে। প্রসঙ্গত, ২০১৩ সালে অর্জুন পুরস্কারও জিতেছেন তিনি।

ধর্ম নারায়ন বর্মা

ধর্ম নারায়ন বর্মা
ধর্ম নারায়ন বর্মা

পশ্চিমবঙ্গ থেকে সাহিত্য ও শিক্ষা বিভাগে পদ্মশ্রী পুরস্কার বিজয়ী শ্রী ধর্ম নারায়ন বর্মা। কোচবিহার জেলার তুফানগঞ্জের হরিপুর গ্রামের বাসিন্দা তিনি। কামতাপুরী ভাষা গবেষণা নিয়ে কাজ তাঁর। কামতাপুরী ভাষায় লেখা তার কয়েকটি বই ‘মহাবীর চিলারায়’, ‘কামরূপ কামতা কোচবেহার রাজ্যের ইতিহাস’, ‘কামতাপুরী ভাষা সাহিত্যের রূপরেখা’, ‘মহারাজার নরনারায়ন’ ইত্যাদি।

গুরুমা কমলি সরেন

গুরুমা কমলি সরেন
গুরুমা কমলি সরেন

নাম কমলি সরেন। এলাকায় তাঁকে ‘গুরুমা’ বলেই সবাই চেনেন। সমাজসেবার স্বীকৃতি হিসেবে কমলি সরেন -কে সম্মানিত করেছে কেন্দ্রীয় সরকার। মালদহ জেলার কমলি সরেন সমাজসেবামূলক কাজ করেন। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস -এর জনজাতি সংগঠন ‘বনবাসী কল্যাণ আশ্রম’ -এর সক্রিয় কর্মী তিনি। যেসব আদিবাসীরা খ্রিস্টান ধর্ম গ্রহণ করেছেন, তাদের হিন্দু ধর্মে ফিরিয়ে আনাই গুরুমার প্রধান কাজ। এছাড়াও ধর্মান্তরিত মুসলমানদেরও নিজ ধর্মে ফিরিয়ে আনার কাজ করেন তিনি।

সুজিত চট্টোপাধ্যায়

সুজিত চট্টোপাধ্যায়
সুজিত চট্টোপাধ্যায়

পরবর্তী ব্যক্তি যিনি এবারের পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত হয়েছেন, তাঁর নাম সুজিত চট্টোপাধ্যায়। তাঁকে সাহিত্য ও শিক্ষা বিভাগে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করা হয়েছে। সুজিত চট্টোপাধ্যায় নাম হলেও এলাকায় তাঁকে ‘এক টাকার মাস্টার’ নামে সবাই চেনে। বর্ধমানের আউসগ্রামের বাসিন্দা সুজিত চট্টোপাধ্যায়, যিনি দীর্ঘদিন ধরে চালান ‘সদাই ফকিরের পাঠশালা’। এই পাঠশালার পড়ুয়ারা সুজিত বাবুকে বেতন হিসেবে প্রতিবছর এক টাকা করে দেয়। যদিও এখন তা বেড়ে হয়েছে বছরে ২ টাকা। সেই থেকেই সুজিত বাবু ‘এক টাকার মাস্টার’ হিসেবে পরিচিতি।

জগদীশ চন্দ্র হালদার

সাহিত্য ও শিক্ষা ক্ষেত্রে পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন জগদীশ চন্দ্র হালদার।
(জগদীশ চন্দ্র হালদার সম্পর্কে বিস্তারিত তথ্য আমরা এখনো সংগ্রহ করতে পারিনি। জগদীশ চন্দ্র হালদার সম্পর্কে সঠিক তথ্য আপনার জানা থাকলে আমাদের ইমেল করে জানান। আপনার নাম ও ঠিকনা লিখতে ভুলবেন না।