রাজ্যে সরকারের উদ্যোগে জয়েন্ট এন্ট্রান্স প্রস্তুতি, বিনামূল্যে আবেদন করুন

রাজ্যে সরকারের উদ্যোগে জয়েন্ট এন্ট্রান্স প্রস্তুতি

রাজ্যের যেসব ছাত্র- ছাত্রীরা জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন, তাদের জন্য বিরাট সুখবর। রাজ্য সরকারের উদ্যোগে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রস্তুতি। পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ ও আদিবাসী উন্নয়ন দপ্তরের উদ্যোগে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার বিনামূল্যে প্রস্তুতির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পশ্চিমবঙ্গের যেকোনো জয়েন্ট এন্ট্রান্স প্রার্থীরা এই প্রস্তুতির জন্য আবেদন করতে পারবেন। পাশাপাশি প্রস্তুতি চলাকালীন স্টাইপেন্ড দেওয়া হবে। JEE / WB JEE / NEET -২০২৩ এর জন্য এই প্রস্তুতি করানো হবে। রাজ্যে জেলাভিত্তিক কোচিং সেন্টার গুলিতে প্রস্তুতির জন্য ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। কিভাবে আবেদন করবেন? শিক্ষাগত যোগ্যতা আবেদন পদ্ধতি সহ বিস্তারিত তথ্য জেনে নিন আজকের এই প্রতিবেদনে।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার বিনামূল্যে প্রস্তুতি

রাজ্যের পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে পশ্চিমবঙ্গ সরকারের অনগ্ৰসর শ্রেনী কল্যান ও আদিবাসী উন্নয়ন বিভাগের মাধ্যমে বিনামূল্যে JEE/ WB JEE/ NEET পরীক্ষার প্রস্তুতি কোচিং -এর ব্যবস্থা করেছে।

ভর্তির যোগ্যতা- আবেদনকারীকে বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং এই মুহূর্তে বিজ্ঞান বিভাগে স্নাতক স্তরের প্রথম বর্ষে পাঠরত হতে হবে। পাশাপাশি আবেদনকারীকে মাধ্যমিক পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর (SC শ্রেণীভুক্ত প্রার্থীদের জন্য) এবং ৫০ শতাংশ নম্বর (ST শ্রেণীভুক্ত প্রার্থীদের জন্য) পেয়ে থাকতে হবে। আবেদন করার শিক্ষাগত যোগ্যতা বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য অফিশিয়াল বিজ্ঞপ্তি দেখুন।
স্টাইপেন্ড- প্রস্তুতি চলাকালীন প্রতিমাসে ৩০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে।

আবশ্যিক যোগ্যতা- আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। পাশাপাশি আবেদনকারীকে তপশীলি জাতি কিংবা তপশীলি উপজাতি শ্রেণীভুক্ত হতে হবে। সঙ্গে পরিবারের বার্ষিক আয় তিন লক্ষ টাকার কম হতে হবে।

চাকরির খবরঃ রাজ্যে মাধ্যমিক পাশে আশা কর্মী নিয়োগ

আবেদন পদ্ধতি- আবেদনে ইচ্ছুক প্রার্থীরা অনলাইন ও অফলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। অফলাইনে আবেদনের ক্ষেত্রে নিচের দেওয়া লিংকে ক্লিক করে আবেদনপত্র ডাউনলোড করে জেলাভিত্তিক প্রশিক্ষণ কেন্দ্রগুলিতে আবেদনপত্র জমা করতে হবে। এবং অনলাইনের ক্ষেত্রে নিচে দেওয়া লিংকে ক্লিক করে সরাসরি অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।
আবেদনের শেষ তারিখ- ২৭ আগস্ট ২০২২ তারিখের মধ্যে আবেদন করতে হবে।

Application form: Download Now
Apply Now: Click Here