কনস্টেবল নিয়োগে স্থগিতাদেশ দিলো কলকাতা হাইকোর্ট! চাকরিপ্রার্থীদের কপালে চিন্তার ভাঁজ

কনস্টেবল নিয়োগে স্থগিতাদেশ দিলো কলকাতা হাইকোর্ট

পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল নিয়োগের স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। চাকরিপ্রার্থীদের কপালে চিন্তার ভাঁজ। রাজ্য পুলিশের কনস্টেবল পদে নিয়োগপত্র হাতে পাওয়ার 24 ঘণ্টা আগেই স্থগিতাদেশ জারি করলো হাইকোর্ট। ফলে রাজ্য জুড়ে প্রায় 8 হাজার শূন্যপদে কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া আপাতত থমকে গেল।

আরও পড়ুন: উচ্চমাধ্যমিক পাশে গ্রাম রোজগার সহায়ক চাকরি

2019 সালে রাজ্য পুলিশের 8 হাজার কনস্টেবল নিয়োগের জন্য পরীক্ষা হয়। তবে এই নিয়োগের চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ হতেই তৈরী হয়েছে জটিলতা। মামলাকারীদের অভিযোগ, ইন্টারভিউতে উত্তীর্ণ হলেও প্যানেলে নাম নেই তাদের। এই অভিযোগ নিয়ে মোট 374 জন পরীক্ষার্থী মামলা দায়ের করেন স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুন্যাল বা স্যাটে। স্যাটের রায় যায় মামলাকারীদের বিরুদ্ধে। যদিও স্যাটেল রায়কে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন পরীক্ষার্থীরা।

আরও পড়ুন: রাজ্যে ১০ হাজার অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ

আরও পড়ুন: মাধ্যমিক পাশে কনস্টেবল নিয়োগ চলছে

এই মামলার শুনানিতে স্যাটকে মামলা নিষ্পত্তি করতে নির্দেশ দেন হাইকোর্টের বিচারপতির সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তবে স্যাটের তরফে জানানো হয়, এই মুহূর্তে তাদের একজন বিচারপতি রয়েছেন। তাই এই মুহূর্তে মামলা নিষ্পত্তি করা সম্ভব নয়। অপরদিকে আগামীকাল থেকেই রাজ্য পুলিশের কনস্টেবল পদের নিয়োগ পত্র দেওয়ার কথা। তাই মামলাকারীদের আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায় হাইকোর্টের বিচারপতি ইন্দ্র প্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে দ্রুত শুনানির আর্জি জানান। আগামীকাল থেকে নিয়োগপত্র বিলি শুরু হলে, মামলাকারীরা চরম সংকটে পড়বেন। তাই আজ মামলা শোনা হোক। তবে ইন্দ্র প্রসন্ন মুখোপাধ্যায়ের বেঞ্চ জানিয়ে দেয়, স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল বা স্যাটের নির্দেশ ছাড়া নিয়োগ করা যাবে না। আর এই নির্দেশ জারি হতেই প্রায় 8 হাজার সফল চাকরিপ্রার্থীদের নিয়োগে স্থগিতাদেশ পড়ল।