১৬ নভেম্বর স্কুল খোলা নিয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে, পড়ুন বিস্তারিত

১৬ নভেম্বর স্কুল খোলা নিয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে

করোনা মহামারীর প্রকোপ কিছুটা স্থিতিশীল হওয়ায় গত মাসেই রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয় আগামী ১৬ ই নভেম্বর খুলতে চলেছে রাজ্যের স্কুল কলেজ সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। জানানো হয়, কেবল নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের জন্য স্কুল চালু হবে। এবার এই স্কুল খোলা নিয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছেন সুদীপ ঘোষ চৌধুরী নামে এক আইনজীবী। তিনি তার আবেদনে বলেছেন কোনরকম আগাম পরিকল্পনা ছাড়াই স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্য সরকার।

তবে কি ১৬ ই নভেম্বর থেকে স্কুল খুলবে না? এ নিয়ে সংশয় এর দানা বাঁধছে পড়ুয়াদের মধ্যে। তিনি জানিয়েছেন, আগামী সপ্তাহে স্কুল চালু হওয়ার ঘোষণা হলেও এখনও পর্যন্ত নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের কোনরকম ভ্যাকসিন দেওয়া হয়নি। ফলে পড়ুয়ারা করোনায় আক্রান্ত হতে পারে। স্কুল খুললেও সরকারি তরফে জারি করা গাইড লাইন গুলো সঠিকভাবে মানা সম্ভব হয়ে উঠবে না। এরকম পরিস্থিতিতে ক্লাস শুরু করা উচিত কিনা তা খতিয়ে দেখতে একটি বিশেষ কমিটি গঠন করা হোক। তা না হলে স্কুল খোলার সাথে সাথেই অনেকেই আক্রান্ত হতে পারে।

সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে, নবম এবং একাদশ শ্রেণীর ক্লাস হবে সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা ৩০ মিনিট পর্যন্ত। এবং সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ক্লাস হবে দশম এবং দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের। এতকিছু নির্দেশিকা জারির পরেও ১৬ ই নভেম্বর থেকে স্কুল খোলার পর পড়ুয়ারা কতটা নিয়ম মেনে চলবে সেটাই এখন দেখার।