অনলাইনে ডাউনলোড করুন মাধ্যমিক উচ্চ মধ্যমিকের মার্কশিট, নতুন পোর্টাল উদ্বোধন করলেন শিক্ষা মন্ত্রী

অনলাইনে ডাউনলোড করুন মাধ্যমিক উচ্চ মধ্যমিকের মার্কশিট

এবার থেকে অনলাইনে পাওয়া যাবে মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের শংসাপত্র। অনলাইন পোর্টালের মাধ্যমে শংসাপত্র সংগ্রহ করতে পারবেন পরীক্ষার্থীরা। এদিন বৃহস্পতিবার একটি অনলাইন পোর্টালের উদ্বোধন করেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এই পোর্টালের মাধ্যমেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শংসাপত্র ডাউনলোড করে নিতে পারবেন পরীক্ষার্থীরা।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বিকাশ ভবনে হয় পোর্টালটির উদ্বোধন করেন। পোর্টালটির নাম দেওয়া হয়েছে ‘বাংলার আই ক্লাউড’। এখান থেকে ২০১৫- ২০২১ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উত্তীর্ণ সকল ছাত্রছাত্রীরা সংগ্রহ করে নিতে পারবেন তাদের মার্কশিট ও শংসাপত্র। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা এই পোর্টালটিতে প্রবেশ করে ডাউনলোড করে নিতে পারবেন শংসাপত্র। তবে তার জন্য বেশ কিছু ধাপ পেরোতে হবে ছাত্রছাত্রীদের।

অনলাইন পোর্টালের মাধ্যমে কিভাবে সংগ্রহ করা যাবে শংসাপত্র তার খুঁটিনাটি জেনে নিন,

১) ছাত্র-ছাত্রীদের পোর্টালটিতে প্রবেশ করে যেতে হবে ‘ডিজি লকার’ নামক অ্যাকাউন্টে।
২) ‘ডিজি লকার’ নামক অ্যাকাউন্টে পৌছে নিজেদের আধার নম্বর অথবা ফোন নম্বর, ইউজার নেম, এবং সুরক্ষা পিন দিতে হবে পরীক্ষার্থীদের।
৩) নিজেদের আধার নম্বর/ ফোন নম্বর, ইউজার নেম ও সুরক্ষা পিন দেওয়ার পর শংসাপত্রটি সংগ্রহ করে নিতে পারবেন পরীক্ষার্থীরা।

প্রসঙ্গত, রাজ্যে সূচনা হওয়া এই পোর্টালটির মাধ্যমে আইসিএসসি ও সিবিএসসি বোর্ডের অন্তর্গত বিদ্যালয়গুলির নো অবজেকশন সার্টিফিকেটও সংগ্রহ করা যাবে। পাশাপাশি অন্যান্য সামাজিক পরিষেবাও পাওয়া যাবে পোর্টালটিতে। এখনও পর্যন্ত ২০১৫ থেকে ২০২১ সালের সময়কালের সমস্ত শংসাপত্র আপলোড করা হয়েছে ‘ডিজি লকারে’। তবে এরপর অন্যান্য বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের শংসাপত্র এবং মার্কশিটও আপলোড করা হবে বলে জানা যাচ্ছে। ফলে এরপর সেই সমস্ত বছরের উত্তীর্ণ পরীক্ষার্থীরাও সুবিধা ভোগ করতে পারবেন। মার্কশীট ও সার্টিফিকেট ডাউনলোড করার ওয়েবসাইট হল https://banglaricloud.wb.gov.in/

বাংলার আই ক্লাউড- ক্লিক করুন