মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশে সেরা পাঁচটি স্কলারশিপ! জেনে নিন কিভাবে করবেন আবেদন

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে সম্প্রতি। বর্তমানে রেজাল্ট জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন পরীক্ষার্থীরা। রেজাল্ট বেরোনোর পর যে যার পছন্দমতো কোর্সে ভর্তি হবেন। এই কেরিয়ার গড়ার পথে অর্থাভাব…

Published By: Exam Bangla | Published On:

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে সম্প্রতি। বর্তমানে রেজাল্ট জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন পরীক্ষার্থীরা। রেজাল্ট বেরোনোর পর যে যার পছন্দমতো কোর্সে ভর্তি হবেন। এই কেরিয়ার গড়ার পথে অর্থাভাব যাতে বাধা হয়ে না দাঁড়ায়, তার জন্য সরকারি ও বেসরকারি তরফে বেশ কিছু স্কলারশিপ দেওয়া হয় পড়ুয়াদের। এই প্রতিবেদনে তেমনই পাঁচটি সরকারি ও বেসরকারি স্কলারশিপের খুঁটিনাটি বিবরণ দেওয়া হলো।

১) নবান্ন স্কলারশিপ

নবান্ন স্কলারশিপটি উত্তরকন্যা স্কলারশিপ নামেও পরিচিত। এই স্কলারশিপে বার্ষিক ১০০০০ টাকা করে পান পড়ুয়ারা। তবে কোর্সের মেয়াদ ও পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে টাকার পরিমাণ বৃদ্ধির পেতে পারে। নবান্ন স্কলারশিপ পাওয়ার জন্য মাধ্যমিকে পড়ুয়াদের পেতে হবে ৬৫ শতাংশ নম্বর।উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে তা ৬০ শতাংশ নম্বর। আর স্নাতক স্তরের যে কোনো বিভাগে ৫৫ শতাংশ নম্বর পেয়ে যে সমস্ত পড়ুয়ারা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন, তাঁরা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। নবান্ন স্কলারশিপে আবেদন জানানোর জন্য (www.wbcom.gov.in) ওয়েবসাইটে যেতে হবে পড়ুয়াদের।

Apply Now: Click Here

আরও পড়ুনঃ ISRO তে বিভিন্ন পদে কর্মী নিয়োগ

২) বিকাশ ভবন স্কলারশিপ

বিকাশ ভবন স্কলারশিপে আবেদন জানাতে হলে পড়ুয়াদের মাধ্যমিক পরীক্ষায় অন্তত ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। এছাড়া আবেদনকারী পড়ুয়াকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে, পারিবারিক বাৎসরিক আয় আড়াই লক্ষ টাকার কম হতে হবে। এছাড়া বিকাশ ভবন স্কলারশিপে আবেদন করা প্রার্থীরা অন্য কোনো সরকারি স্কলারশিপে আবেদন জানাতে পারবেন না। এই স্কলারশিপে মাসে ১০০০ টাকা করে পেতে পারেন পড়ুয়ারা।

Apply Now: Click Here

৩) সীতারাম জিন্দাল স্কলারশিপ

এই স্কলারশিপে আবেদন যোগ্যতার পাঁচটি ক্যাটাগরি রয়েছে। ক্যাটাগরি অনুসারে শিক্ষাগত যোগ্যতায় পার্থক্য নির্ধারণ করা হয়। আবেদনকারী প্রার্থীদের সর্বোচ্চ বয়স ৩০ বছর এবং পারিবারিক বাৎসরিক আয় ২.৫ শতাংশের কম হতে হবে। এই স্কলারশিপে আবেদন করলে পড়ুয়ারা প্রতিমাসে পেতে পারেন ৫০০ থেকে ২৫০০ টাকা।

Apply Now: Click Here

আরও পড়ুনঃ ‘মেক ইন ইন্ডিয়া’ প্রজেক্টে কর্মী নিয়োগ

৪) ঐক্যশ্রী স্কলারশিপ

পশ্চিমবঙ্গের সংখ্যালঘু বিভাগ ও অর্থ নিগম রাজ্যের সংখ্যালঘু ছাত্রছাত্রীদের জন্য ঐক্যশ্রী স্কলারশিপ প্রদান করে। মাধ্যমিক পাশের পর পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। আবেদন জানানোর জন্য পড়ুয়াদের আগের পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। এছাড়া পারিবারিক বাৎসরিক আয় দুই লক্ষ টাকার কম হতে হবে ও পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটটি হলো (wbmdfcscholarship.org)। এই স্কলারশিপে পড়ুয়ারা বছরে ১১০০/- টাকা থেকে ১৬,৫০০ টাকা পেতে পারেন।

Apply Now: Click Here

৫) SBI ASHA স্কলারশিপ

মেধাবী অথচ দুঃস্থ ছাত্র ছাত্রীদের জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি স্কলারশিপ প্রদানের ব্যবস্থা রেখেছে। এই স্কলারশিপ ‘SBI Asha স্কলারশিপ’ নামে পরিচিত। এই স্কলারশিপে আবেদন জানাতে হলে পড়ুয়াদের বিগত বছরে ৭৫ শতাংশ নম্বর থাকতে হবে। পারিবারিক আয় ৩ লক্ষ টাকার কম হতে হবে। এই স্কলারশিপ থেকে পড়ুয়ারা সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পেতে পারেন। প্রসঙ্গত, এই প্রতিবেদনে বর্ণনা করা স্কলারশিপ প্রোগ্রামগুলির বিষয়ে বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইটগুলি ফলো করবেন পড়ুয়ারা।

Apply Now: Click Here

সেরা পাঁচটি স্কলারশিপ

ExamBangla.Com is a West Bengal’s leading Job News Website, Which provide all the Government Job updates, Exam dates, Syllabus, Admit card, Current affairs and Compititive exam related study materials for free of cost. All the post write in local language i.e; bengali, so the all candidates can read carefully.

© Exambangla  | All rights reserved

Sitemap | Career