NEET: আলাদা প্রবেশিকা পরীক্ষা নয়! অভিন্ন নিট পরীক্ষার মাধ্যমেই ভর্তি মেডিক্যাল প্রতিষ্ঠানগুলিতে

NEET

সম্প্রতি এমস সহ দেশের গুরুত্বপূর্ণ মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আলাদা প্রবেশিকা পরীক্ষার বদলে একমাত্র সর্বভারতীয় নিট পরীক্ষা বজায় রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। গত ৬ই ডিসেম্বর AIIMS -এর পরিচালন সভার বৈঠকে এহেন সিদ্ধান্তের কথা জানান স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়ার নেতৃত্বের AIIMS -এর গভর্নিং বডি।

AIIMS (অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস) দেশের অন্যতম নামকরা এক শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৫৬ সালে এমস দেশের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের মর্যাদা লাভ করে। প্রতি বছর পঠনপাঠনের জন্য এখানে ভর্তি হন প্রচুর সংখ্যক ছাত্রছাত্রী। সেই উদ্দেশ্যে আয়োজন করা হতো প্রবেশিকা পরীক্ষার। মেধাবী মেডিক্যাল পড়ুয়াদের এমস এর বিভিন্ন শাখায় স্নাতক স্তরে ভর্তি হতে প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হতো। এই পরীক্ষা আয়োজিত হয় ২০১৯ সাল পর্যন্ত। কিন্তু তারপরেই ন্যাশনাল মেডিক্যাল কমিশন আইন প্রযোজ্য হতে বন্ধ হয় আলাদাভাবে এই প্রবেশিকা পরীক্ষা নেওয়া। বদলে এমস এর সকল শাখায় ভর্তির জন্য সর্বভারতীয় নিট পরীক্ষায় উত্তীর্ণ হতে হয় পড়ুয়াদের।

FB Join

আরও পড়ুনঃ NEET -এ চোখ ধাঁধানো ফল সরস্বতীর

সম্প্রতি ৬ই ডিসেম্বর এমস এর পরিচালন সভার বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়ার নেতৃত্বের AIIMS এর গভর্নিং বডির তরফে সিদ্ধান্ত হয় যে, এমস সহ দেশের গুরুত্বপূর্ণ মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ভর্তির জন্য নেওয়া যাবে না কোনোও পৃথক প্রবেশিকা পরীক্ষা। কেবলমাত্র সর্বভারতীয় নিট পরীক্ষায় উত্তীর্ণ হলেই শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। অর্থাৎ সম্মিলিত প্রবেশিকা পরীক্ষার মাধ্যমেই ভর্তি নেওয়া হবে শিক্ষার্থীদের।