জাতীয় শিক্ষা বোর্ডে ক্লার্ক নিয়োগ, আবেদন চলবে ১৪ আগস্ট পর্যন্ত

কেন্দ্রীয় সরকারের জাতীয় শিক্ষা বোর্ডে ক্লার্ক সহ বিভিন্ন পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নিয়োগ করবে ন্যাশনাল বোর্ড অফ এক্সামিনেশন ইন মেডিকেল সাইন্স, এটি হলো কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একটি সংস্থা। যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে পুরুষ মহিলা এই পদগুলিতে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে সরাসরি অনলাইনে। বিজ্ঞপ্তি নং 21005/RECT/2020. NATIONAL BOARD OF EXAMINATIONS RECRUITMENT 2021.

পদের নাম- সিনিয়র অ্যাসিস্ট্যান্ট।
শূন্যপদ- 8 টি (UR- 3, SC- 1, ST- 0, OBC- 4)
শিক্ষাগত যোগ্যতা- যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় অথবা বোর্ড থেকে যেকোনো বিষয়ে ব্যাচেলার ডিগ্রী পাশ।

পদের নাম- জুনিয়র অ্যাসিস্ট্যান্ট। এটি হলো একটি ক্লারিক্যাল পোস্ট।
শূন্যপদ- 30 টি (UR- 5, SC- 6, ST- 3, OBC- 16).
শিক্ষাগত যোগ্যতা- যেকোন স্বীকৃত প্রতিষ্ঠান অথবা বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাশ। কম্পিউটারের ব্যবহার জানতে হবে এবং বেসিক সফটওয়্যার প্যাকেজ যেমন Windows/ Network Operating System/ LAN Architecture -এর কাজ জানতে হবে।

চাকরির খবর: রাজ্যের কলেজে গ্রূপ-ডি কর্মী নিয়োগ

পদের নাম- জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট।
শূন্যপদ- 4 টি (UR- 2, SC- 1, ST- 0, OBC- 1).
শিক্ষাগত যোগ্যতা- যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অংক অথবা স্ট্যাটিক অথবা কমার্স নিয়ে ব্যাচেলর ডিগ্রী পাশ করতে হবে। সঙ্গে যেকোনো সরকারি প্রতিষ্ঠানে একাউন্টেন্টের কাজ সম্পর্কে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স- প্রতিটি পদের ক্ষেত্রে প্রার্থীর বয়স 27 বছরের নীচে হতে হবে। বয়স হিসাব করবেন 14 আগস্ট, 2021 তারিখের হিসেবে। সরকারি নিয়ম অনুসারে সংরক্ষিত প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইনে। নেশনাল বোর্ড অফ এক্সামিনেশনস -এর অফিশিয়াল ওয়েবসাইট www.natboard.edu.in -এর মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদন করতে পারবেন 15 জুলাই, 2021 তারিখ থেকে 14 আগষ্ট, 2021 তারিখ পর্যন্ত।

চাকরির খবর: সরকারি হাসপাতালে কর্মী নিয়োগ

নির্বাচন পদ্ধতি- নিয়োগ করা হবে দুটি ধাপে।
1. Stage- I (CBT Exam)
Computer Based Test (CBT) পরীক্ষা হবে অব্জেক্টিভ টাইপের। পরীক্ষার পূর্ণমান 200, প্রশ্ন থাকবে 200 টি। অর্থাৎ প্রতিটি প্রশ্নের মান 1, পরীক্ষার সময় সীমা 3 ঘন্টা। নেগেটিভ মার্ক আছে, প্রতিটি ভুল উত্তরে 0.25 নম্বর কাটা যাবে।

2. Stage- II ( Skill Test)
স্কিল টেস্ট হবে 100 নম্বরের, সময়সীমা 75 মিনিট। 500 টি শব্দ যুক্ত একটি ইংরেজি প্যারাগ্রাফ 15 মিনিটের মধ্যে কম্পিউটারে টাইপ করতে হবে।

আবেদন ফি- জেনারেল/ ওবিসি প্রার্থীদের আবেদন ফি বাবদ জমা দিতে হবে 1500/- + 18% GST. তপশিলি জাতি/ তপশিলি উপজাতি/ শারীরিক প্রতিবন্ধী এবং মহিলা প্রার্থীদের কোনরূপ আবেদন ফি জমা দিতে হবে না।

চাকরির খবর: রাজ্যে হিন্দুস্থান কপার দপ্তরে চাকরির সুযোগ

পরীক্ষার তারিখ, সময় ও স্থান- www.natboard.edu.in এই ওয়েবসাইটে পরীক্ষার সমস্ত তথ্য দেখা যাবে এবং পরীক্ষার এডমিট কার্ড এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে। বিস্তারিত তথ্য জানতে www.natboard.edu.in এই ওয়েবসাইট ভিজিট করুন।

Official Notification