উচ্চ মাধ্যমিক পাশে ক্লার্ক নিয়োগ, কেন্দ্রীয় সরকারি চাকরিতে আবেদন করুন

উচ্চ মাধ্যমিক পাশে ক্লার্ক নিয়োগ

জাতীয় জল উন্নয়ন দপ্তরে গ্রুপ-সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নিয়োগ করা হবে লোয়ার ডিভিশন ক্লার্ক, আপার ডিভিশন ক্লার্ক, ইঞ্জিনিয়ার, স্টেনোগ্রাফার সহ বিভিন্ন পদে। যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যে কোন জেলা থেকে পদগুলিতে আবেদন করতে পারবেন। উচ্চ মাধ্যমিক, গ্র্যাজুয়েশন সহ যোগ্যতায় পদগুলিতে আবেদন করতে পারবেন।

পদের নাম- জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল)
শূন্যপদ- 16 টি।
বেতন- পে লেভেল 6 অনুযায়ী শুরুতে প্রতি মাসে বেতন 35,400/- 1,12,400/- টাকা।
শিক্ষাগত যোগ্যতা- সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা করে থাকতে হবে। সিভিল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক হয়ে থাকলে অগ্রাধিকার দেওয়া হবে।

পদের নাম- হিন্দি ট্রান্সলেটর
শূন্যপদ- 1 টি।
বেতন- পে লেভেল 6 অনুযায়ী শুরুতে প্রতি মাসে বেতন 35,400/- 1,12,400/- টাকা।
শিক্ষাগত যোগ্যতা- হিন্দি বিষয়ে স্নাতকোত্তর করে থাকতে হবে এবং ইংরেজি ঐচ্ছিক বিষয় হিসাবে থাকতে হবে। অথবা ইংরেজি বিষয়ে স্নাতকোত্তর করে থাকতে হবে এবং হিন্দি ঐচ্ছিক বিষয় হিসাবে থাকতে হবে। অথবা হিন্দি মিডিয়ামে যে কোন বিষয়ে স্নাতকোত্তর হতে হবে এবং ইংরেজি ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে। অথবা ইংরেজি মিডিয়ামে যেকোন বিষয়ে স্নাতকোত্তর হতে হবে এবং হিন্দি ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে। যে কোন বিষয়ে স্নাতকোত্তর হতে হবে এবং হিন্দি ও ইংরেজি ঐচ্ছিক বিষয় হিসাবে থাকতে হবে। হিন্দি থেকে ইংরেজি ও ইংরেজি থেকে হিন্দিতে ট্রান্সলেশন এর একটি সার্টিফিকেট বা ডিপ্লোমা কোর্স করে থাকতে হবে অথবা রাজ্য বা কেন্দ্রের সরকারি অফিসে ইংরেজি থেকে হিন্দি ও হিন্দি থেকে ইংরেজিতে ট্রান্সলেশন এর কমপক্ষে দু’বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম- জুনিয়র একাউন্টস অফিসার
শূন্যপদ- 5 টি।
বেতন- পে লেভেল 6 অনুযায়ী শুরুতে প্রতি মাসে বেতন 35,400/- 1,12,400/- টাকা।
শিক্ষাগত যোগ্যতা- কমার্সে স্নাতক হয়ে থাকতে হবে। যেকোনো সরকারি অফিসে ক্যাশ এবং একাউন্টস হিসাবে কমপক্ষে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। CA/ ICWAI/ কোম্পানি সেক্রেটারি হিসেবে কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে।

পদের নাম- আপার ডিভিশন ক্লার্ক (UDC)
শূন্যপদ- 12 টি।
বেতন- পে লেভেল 4 অনুযায়ী শুরুতে প্রতি মাসে বেতন 25,500/- 81,100/- টাকা।
শিক্ষাগত যোগ্যতা- যে কোন শাখায় স্নাতক হতে হবে। মাইক্রোসফট ওয়ার্ড, অফিস, এক্সেল, পাওয়ার পয়েন্ট, ইন্টারনেট, কম্পিউটার অপারেটিং সিস্টেম এর জ্ঞান থাকতে হবে।

পদের নাম- স্টেনোগ্রাফার গ্রেড- 2
শূন্যপদ- 5 টি।
বেতন- পে লেভেল 4 অনুযায়ী শুরুতে প্রতি মাসে বেতন 25,500/- 81,100/- টাকা।
শিক্ষাগত যোগ্যতা- উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। কম্পিউটারে শর্টহ্যান্ড এ মিনিটে 80 টি শব্দ তোলার গতি থাকতে হবে।

পদের নাম- লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC)
শূন্যপদ- 23 টি।
বেতন- পে লেভেল 2 অনুযায়ী শুরুতে প্রতি মাসে বেতন 19,900/- 63,200/- টাকা।
শিক্ষাগত যোগ্যতা- উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। কম্পিউটারে ইংরেজিতে মিনিটে 35 টি এবং হিন্দিতে মিনিটে 30 টি শব্দ তোলার গতি থাকতে হবে। মাইক্রোসফট ওয়ার্ড, অফিস, এক্সেল, পাওয়ার পয়েন্ট, ইন্টারনেট, কম্পিউটার অপারেটিং সিস্টেম এর জ্ঞান থাকলে অগ্রাধিকার দেওয়া হবে।

বয়স- জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল), আপার ডিভিশন ক্লার্ক, স্টেনোগ্রাফার গ্রেড- 2, লোয়ার ডিভিশন ক্লার্ক পদগুলি জন্য বয়স হতে হবে 18 থেকে 27 বছরের মধ্যে। হিন্দি ট্রান্সলেটর, জুনিয়র একাউন্টস অফিসার পদের জন্য বয়স হতে হবে 21 থেকে 30 বছরের মধ্যে। ST/SC প্রার্থীরা 5 বছর, OBC প্রার্থীরা 3 বছর, PH প্রার্থীরা 10 বছর বয়সে ছাড় পাবেন। এছাড়াও যে সমস্ত প্রার্থীরা বয়সের ছাড় পান তারা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। www.nwda.gov.in এই ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট ফর্মটি পূরণ করতে হবে। অনলাইনে আবেদন করতে পারবেন আগামী 25 জুন পর্যন্ত।

আবেদন ফি- জেনারেল ও OBC প্রার্থীদের জন্য 840 টাকা এবং SC/ ST/ EWS/ PWD এবং মহিলা প্রার্থীদের জন্য 500 টাকা। আবেদন ফি জমা করতে হবে অনলাইনের মাধ্যমে।

নিয়োগ পদ্ধতি- জুনিয়ার ইঞ্জিনিয়ার, হিন্দি ট্রান্সলেটর, জুনিয়ার একাউন্টস অফিসার এবং আপার ডিভিশন ক্লার্ক পদের ক্ষেত্রে অনলাইনে কম্পিউটার বেসড পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে।
স্টেনোগ্রাফার গ্রেড- II এবং লোয়ার ডিভিশন ক্লার্ক পদের ক্ষেত্রে অনলাইনে কম্পিউটার বেসড পরীক্ষা ও টাইপিং টেস্টের মাধ্যমে নিয়োগ করা হবে।

Official Notification
Apply Now Online