ব্যতিক্রমী প্রতিভা! রামানুজন পুরস্কারে ভূষিত হলেন কলকাতার মেয়ে

রামানুজন পুরস্কারে ভূষিত হলেন কলকাতার মেয়ে

অসামান্য প্রতিভা এনে দিলো রামানুজন পুরস্কার! পুরস্কার প্রাপক হলেন কলকাতার নীনা গুপ্ত। বাঙালিদের গর্বের কথা। কারণ বাঙালিরা সব ক্ষেত্রেই নিজেদের প্রতিভা প্রমান করেছে। এই ঘটনাও তার ব্যতিক্রম নয়। বর্তমানে বরাহনগরে ইন্ডিয়ান স্ট্যাটিসটিকাল ইনস্টিটিউটে কর্মরত। অ্যাফাইন অ্যালজেব্রিক জিওমেট্রি ও কমিউটেটিভ অ্যালজেব্রায় তরুণ গণিতজ্ঞ হিসেবে এই পুরস্কার তিনি লাভ করেছেন। তাঁর শৈশব সম্পর্কে যা জানা যায়, দ্বিতীয় শ্রেণী পর্যন্ত পড়াশোনা করার পর তিনি ডানলপের একটি স্কুলে ভর্তি হয়েছিলেন। স্নাতক পাশ করেন বেথুন কলেজ থেকে। পিএইচডি ডিগ্রি লাভ করেন বরাহনগরের আইএসআইতে এবং বর্তমানে তিনি সেখানেই কর্মরত রয়েছেন।

তৃতীয় মহিলা হিসেবে রামানুজন পুরস্কার পেয়েছেন নীনা। পূর্বে তিনি ২০১৪ সালে ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স একাডেমির তরুণ বিজ্ঞানী হিসেবে পুরস্কার পেয়েছিলেন অ্যালজেব্রির জিওমেট্রির মৌলিক সমস্যা ‘জারিস্কি ক্যান্সেলেশন’ প্রবলেম সমাধানের জন্য। অ্যালজেব্রীর জিওমেট্রি নিয়ে তিনি সর্বশ্রেষ্ঠ কাজ করে দেখিয়েছেন।

২০০৫ সাল থেকে ৪৫ বছরের গণিতজ্ঞদের রামানুজন পুরস্কার দেওয়া হয়ে থাকে যা প্রদান করা হয় কয়েকটি উন্নয়নশীল দেশের আইসিটিপি এবং আইএমইউ ও ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের যৌথ উদ্যোগে।

আরও পড়ুনঃ
রাজ্যে আশা কর্মী নিয়োগ চলছে
বিদ্যুৎ দপ্তরে মোটা বেতনের চাকরি
কল্যাণী এইমস -এ ক্লার্ক নিয়োগ