কলেজের পরীক্ষা হবে অনলাইনে, বিজ্ঞপ্তি দিলো এই বিশ্ববিদ্যালয়

কলেজের পরীক্ষা হবে অনলাইনে

নিউজ ডেস্কঃ রাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হলো সেমিস্টার পরীক্ষা হবে অনলাইনে। তবে বাড়ি থেকে অনলাইনে পরীক্ষা দিতে পারবে না সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।
রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের চলতি সেমিস্টারের পরীক্ষা অনলাইন হবে নাকি অফলাইন সে বিষয়ে জোর তরজা চলছে রাজ্য জুড়ে। পূর্বেই রাজ্য সরকারের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছিল পরীক্ষা পদ্ধতি বিষয়ে সমস্ত সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নেবে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তে ছাত্রছাত্রীরা অখুশি। ছাত্র-ছাত্রীদের দাবী যেহেতু পাঠ্যক্রম অনলাইনে পড়ানো হয়েছে তাই পরীক্ষাও অনলাইনেই নিতে হবে।

এ বিষয়ে পূর্বেই বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে অনলাইন পরীক্ষার কথা ঘোষণা করা হয়েছিল। কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অফলাইন পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করলেও সে বিষয়ে চুড়ান্ত কিছু হয়নি। ছাত্রছাত্রীদের আন্দোলনে এই বিষয় এখন হাইকোর্ট পর্যন্ত পৌঁছেছে, যা বর্তমানে হাইকোর্টে বিচারাধীন।

চাকরির খবরঃ এই মুহূর্তে ১০ টি সরকারি চাকরির খবর একনজরে

Exam Bangla Publication Book

এরই মধ্যে এই নিয়ে রাজ্যের আর এক গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় এক অভিনব পদক্ষেপ গ্রহণ করলো। এদিন ২৪ জুন প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ছাত্র- ছাত্রীরা অনলাইনে পরীক্ষা দিতে পারবেন, তবে বাড়িতে বসে অনলাইনে পরীক্ষা নয়। পরীক্ষা দিতে হবে নিজেদের কলেজে। চলতি মাসের ২৮ তারিখ থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শুরুর আধ ঘন্টা আগে ছাত্র-ছাত্রীদের অ্যাডমিড কার্ড ও প্রয়োজনীয় কলম, পেনসিল ইত্যাদি নিয়ে কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে হবে। শুধুমাত্র পরীক্ষার্থীরা বাদে অন্য কোনো অথরিটি বা ব্যক্তি ঐদিন কলেজ ক্যাম্পাসে ঢুকতে পারবে না। পরীক্ষা শেষ হবার নির্দিষ্ট সময়ের পূর্বে কোনো পরীক্ষার্থী ক্যাম্পাস ছাড়তে পারবে না।

আপাতত ২য়, ৪র্থ, ৬ষ্ঠ সেমিস্টারের পরীক্ষাগুলো এই পদ্ধতিতে নেওয়া হবে বলে জানান হয়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে। এ বিষয়ে অফিসিয়াল প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ওয়েবসাইটে পাবেন।

আরও পড়ুনঃ এই স্কলারশিপে আবেদন করলে ১০ টাকা পাবেন