ডিসট্যান্স মোডে গ্র্যাজুয়েশন করতে চান? তাহলে নেতাজি সুভাষ ওপেন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন

ডিসট্যান্স মোডে গ্র্যাজুয়েশন

আপনি কি ডিসট্যান্স মোডে গ্র্যাজুয়েশন কোর্সে ভর্তি হতে চান? তাহলে আপনার জন্য সুখবর! সরকার অনুমোদিত নেতাজি সুভাষ ওপেন ইউনিভার্সিটি (NSOU) তে বিভিন্ন বিষয়ের ওপরে স্নাতক কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কোন কোন বিষয়ে ভর্তি চলছে, ঠিক কি শিক্ষাগত যোগ্যতা থাকলে এই ডিসট্যান্স মোডে গ্র্যাজুয়েশন কোর্সে ভর্তি হওয়া যাবে, কীভাবে আবেদন করবেন- সমস্ত খুঁটিনাটি তথ্য নিয়ে রইলো আজকের এই প্রতিবেদন।

NSOU Admission Notification 2022

নেতাজি সুভাষ ওপেন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ও রাজ্য সরকার অনুমোদিত একটি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় থেকে কোর্সের শেষে প্রাপ্ত সার্টিফিকেট সমস্ত সরকারি চাকরি সহ প্রতিটি জায়গায় সমান গ্রহণযোগ্যতা পাবে। তাই আপনি যদি ডিসট্যান্স মোডে গ্র্যাজুয়েশন পাশ করতে চান তাহলে নিশ্চিন্তে ভর্তি হতে পারেন নেতাজি সুভাষ ওপেন বিশ্ববিদ্যালয়ে।

যেকোনো বিষয়ের ওপরে নেতাজি সুভাষ ওপেন বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন করা যাবে। তবে সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হলো আবেদনকারী যে স্টাডি সেন্টারে ভর্তি হবেন সেই নির্দিষ্ট স্টাডি সেন্টারে ঐ বিষয়টি থাকতে হবে। নাহলে আবেদনকারী নিজের ঐচ্ছিক বিষয়ে আবেদন করতে পাবরেন না। প্রসঙ্গত জানিয়ে রাখা ভালো প্রার্থী যে স্টাডি সেন্টারের অধীনে আবেদন করবেন সেই স্টাডি সেন্টারের অধীনে যেসব বিষয়গুলি থাকবে শুধুমাত্র সেইসব বিষয় গুলিতে ভর্তি হওয়া যাবে।

একনজরে দেখে নিন কোন বিষয়ে আবেদন করার জন্য কি যোগ্যতা লাগবে?

বাংলা- উচ্চ মাধ্যমিক পাশ অথবা সমতুল্য যেকোনো পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে অথবা উচ্চ মাধ্যমিক পাশ সঙ্গে ভোকেশনাল কোর্স করে থাকতে হবে।
ইংরেজি- ইংরেজিতে ৪০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাশ অথবা ভোকেশনাল কোর্স সহ ইংরেজিতে ৪০ শতাংশ নম্বর উচ্চ মাধ্যমিক পাশ।
ইতিহাস, পলিটিক্যাল সাইন্স, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, সোশিয়লজি- উচ্চ মাধ্যমিক পাশ অথবা সমতুল্য যেকোনো পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে অথবা উচ্চ মাধ্যমিক পাশ সঙ্গে ভোকেশনাল কোর্স করে থাকতে হবে।

চাকরির খবরঃ বর্তমানে কি কি চাকরির ফর্ম ফিলাপ চলছে দেখুন

পদার্থবিদ্যা- পদার্থবিদ্যাতে ৪০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাশ এবং অংক বিষয়ে পাশ করে থাকতে হবে।
রসায়নবিদ্যা- রসায়নবিদ্যাতে ৪০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাশ এবং অংক বিষয়ে পাশ করে থাকতে হবে।
অংক- অংকতে ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে।
ভূগোল- ভূগোলে ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে।
Zoology- Zoology তে ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে।
Botany- Botany তে তে ৪০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে।

এডুকেশন- ৪৫ শতাংশ নম্বর সহ কলা বিভাগ অথবা বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক পাশ অথবা ৪৫ শতাংশ নম্বর সহ ভোকেশনাল কোর্স নিয়ে উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে।
কমার্স- উচ্চ মাধ্যমিক পাশ অথবা সমতুল্য যেকোনো পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে অথবা উচ্চ মাধ্যমিক পাশ সঙ্গে ভোকেশনাল কোর্স করে থাকতে হবে।
ইকোনমিক্স- উচ্চ মাধ্যমিক পাশ অথবা সমতুল্য যেকোনো পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে অথবা উচ্চ মাধ্যমিক পাশ সঙ্গে ভোকেশনাল কোর্স করে থাকতে হবে।

আবেদন পদ্ধতি- আগ্রহী প্রার্থীরা কেবলমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। ভর্তির জন্য আবেদনকারীর এই ওয়েবসাইটে bdp.wbnsouadmissions.com গিয়ে আবেদন করতে পারবেন। ২২ সে আগস্ট, বিকাল ৬ টা পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন করা যাবে এবং প্রার্থীকে এই তারিখের মধ্যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি আপলোড করতে হবে।

অ্যাডমিশন ফি- প্রার্থীরা যে বিষয়ের জন্য আবেদন করবেন তার ওপর ভিত্তি করে অ্যাডমিশন ফি জমা দিতে হবে। কোন বিষয়ের জন্য কত টাকা তা নীচে দেওয়া হলো। অ্যাডমিশন ফি জমা দেওয়া যাবে অনলাইন কিংবা অফলাইনে। অনলাইনে অ্যাডমিশন ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৬ আগস্ট, ২০২২ (রাত ১০ টা পর্যন্ত)। অফলাইনে জমা দেওয়ার শেষ তারিখ ২৬ আগস্ট, ২০২২ (শুধুমাত্র ব্যাংক চালানের মাধ্যমে জমা করতে পারবেন)।

অংকের জন্য Partial প্রোগ্রাম ফি ৪,৬০০ টাকা এবং অন্যান্য ফি ৪৭৫ টাকা, মোট ৫,০৭৫ টাকা।
ভূগোল এবং বোটানির (Botany) জন্য Partial প্রোগ্রাম ফি ৫,০০০ টাকা এবং অন্যান্য ফি ৪৭৫ টাকা, মোট ৫,৪৭৫ টাকা।
পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা এবং Zoology এর জন্য Partial প্রোগ্রাম ফি ৫,২০০ টাকা এবং অন্যান্য ফি ৪৭৫ টাকা, মোট ৫,৬৭৫ টাকা।
এছাড়া অন্যান্য বিষয়গুলির জন্য Partial প্রোগ্রাম ফি ৩,৩০০ টাকা এবং অন্যান্য ফি ৪৭৫ টাকা,মোট ৩,৭৭৫ টাকা। প্রার্থীরা এডমিশন ফি অনলাইন এবং অফলাইনের মাধ্যমে জমা করতে পারবেন।

চাকরির খবরঃ রাজ্যে আশা কর্মী পদে কর্মী নিয়োগ 

Official Notice: Download Now
Apply Now: Click Here
Daily Job Update: Click Here