মাধ্যমিক উচ্চমাধ্যমিক রুটিন প্রকাশের দাবি! দুশ্চিন্তায় পড়ুয়ারা

মাধ্যমিক উচ্চমাধ্যমিক রুটিন প্রকাশের দাবি!

২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হবে? কেউ তা জানে না। দুশ্চিন্তায় ছাত্র- ছাত্রী, অভিভাবক ও শিক্ষক মহল। দীর্ঘ দুই বছর সারা দেশ তোলপাড় করেছে COVID-19। তার প্রকোপে দূর্ভোগে দেশের শিক্ষাব্যবস্থা। এমনকি প্রবল সংকটের মুখে আগামী দিনে ছাত্র- ছাত্রীদের ভবিষ্যৎ। টানা দুই বছর ধরে স্কুল- কলেজ সমস্ত বন্ধ থাকায় অধিকাংশ শিক্ষার্থীর শিক্ষা গ্রহণ ব্যহত হয়েছে। এই মুহূর্তে সমস্ত সরকারি প্রতিষ্ঠানগুলি খুলে গেলেও খোলেনি রাজ্যের স্কুল ও কলেজ। এখন সবার মনে একটাই প্রশ্ন, কবে এই তীব্র সংকট কাটিয়ে উঠে পুনরায় আনন্দের সাথে স্কুলে ফিরবে ছাত্রছাত্রীরা?

এবছর করোনা ভাইরাস ভয়াবহ আকার নেওয়ায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্ঘন্ট ঘোষণা হওয়া সত্বেও পরীক্ষা বাতিল করেছে সরকার। এখন করোনা সংক্রমণ নিম্নগামী হলেও আগামী বছর অর্থাৎ ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্ঘন্ট প্রকাশিত হয়নি। ইতিমধ্যেই ‘সি.আই.এস.ই’ এবং ‘সি.বি.এস.ই’ তাদের দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার রুটিন ঘোষণা করে দিয়েছে। তবে আমাদের রাজ্যে এখনও পর্যন্ত মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার তারিখ ঘোষণা না হওয়ায় চিন্তার মুখে অভিভাবক সহ ছাত্র-ছাত্রীরা। মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কাছে অভিভাবক ও শিক্ষক সংগঠনের তরফে অনুরোধ করা হয়েছে, অতিসত্বর যেন মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার নির্ঘন্ট ঘোষণা করে দেওয়া হয়। তাহলে ছাত্র- ছাত্রীদের চাপের বোঝা একটু হলেও কমবে। ইতিমধ্যেই রাজ্যের শিক্ষামন্ত্রী জানিয়েছেন, স্কুল খোলার ব্যাপারে মুখ্যমন্ত্রী ঘোষণা করবেন। মুখ্যমন্ত্রীর ঘোষণার দিকে তাকিয়ে স্কুল- কলেজের পড়ুয়া তথা গোটা রাজ্য।

আরও পড়ুনঃ
নবান্ন স্কলারশিপ ২০২১
বিকাশ ভবন স্কলারশিপ ২০২১

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, পুজোর ছুটির পরই সরকারের সাথে আলোচনা করে উচ্চমাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট জানিয়ে দেবেন। অন্যদিকে মধ্যশিক্ষা পর্ষদও মার্চ মাস নাগাদ মাধ্যমিক পরীক্ষা গ্রহণের দিনক্ষণ ঠিক করে রেখেছে। ২০২২ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন কবে প্রকাশিত হয় তা এখন দেখার। সবটাই নির্ভর করছে কোভিড পরিস্তিতি এবং সরকারের নির্দেশিকার ওপর। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন প্রকাশিত হলে ExamBangla.com -এর পাতায় প্রকাশিত হবে।

আরও পড়ুনঃ
মাধ্যমিক সিলেবাস ২০২২
উচ্চ মাধ্যমিক সিলেবাস ২০২২