Madhyamik H.S Exam 2021: পরীক্ষা কবে হবে? ঘোষণা শিক্ষামন্ত্রীর!

Madhyamik, HS 2021 Exam

কলকাতা: শেষ পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হবে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) এবং মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) প্রস্তাব অনুযায়ী, আগামী বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে জুন মাসে। শিক্ষা সংসদ এবং পর্ষদের প্রস্তাব অনুযায়ী এদিন শিক্ষা মন্ত্রী জানিয়ে দিলেন, ২০২১ সালের জুন মাসের প্রথম সপ্তাহে মাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষা শেষ হলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। Madhyamik, HS 2021 Exam.

এই করোনা পরিস্থিতিতে ছাত্র-ছাত্রী, অভিভাবক এবং শিক্ষক সবারই চিন্তা ছিল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হবে। এদিন শিক্ষামন্ত্রীর ঘোষণার পরে সমস্ত জল্পনা কাটলো। শিক্ষা মন্ত্রী জানিয়েছেন, আগামী কিছুদিনের মধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ প্রকাশ করবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার অফিশিয়াল রুটিন প্রকাশিত হলে আপডেট দেওয়া হবে। পাশাপাশি তিনি জানিয়েছেন, এই করোনা আবহে এই মুহূর্তে স্কুল খুলবে না।

Madhyamik, HS 2021 Exam

প্রতিবছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা যথাক্রমে ফেব্রুয়ারি ও মার্চ মাসে হয়ে থাকে। কিন্তু এবছর করোনা ভাইরাসের জেরে প্রায় ৯ মাস স্কুল বন্ধ আছে। স্কুল কবে খুলবে কোন ঠিক-ঠিকানা নেই। স্কুল বন্ধ থাকায় সিলেবাস শেষ হয়নি। তাই মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার্থে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানোর সিদ্ধান্ত আগেই ঘোষণা করেছিল রাজ্য সরকার। এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা ফেব্রুয়ারি ও মার্চের পরিবর্তে জুন মাসে হবে এমন ঘোষণায়, একপ্রকার ছাত্র-ছাত্রী থেকে শিক্ষক সবার সুবিধা হল। ফলে ছাত্র-ছাত্রীরা পড়াশোনার সময় পাবে। উল্লেখ্য, আগামী বছরের মে মাস নাগাদ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা ঘোষণা হতে পারতো, কিন্তু আগামী বছরের এপ্রিল-মে মাসে রাজ্যে বিধানসভা ভোট থাকায় মে মাসের পরিবর্তে জুন মাসে পশ্চিমবঙ্গের বোর্ড পরীক্ষা নেওয়া হবে, এমন প্রস্তাব পাঠানো হয়েছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে।