Primary TET: পরীক্ষা কেন্দ্রে বন্ধ ইন্টারনেট পরিষেবা! ফের কড়া সিদ্ধান্তের পথে প্রাথমিক শিক্ষা পর্ষদ

Primary TET

দীর্ঘ জটিলতা কাটিয়ে আসন্ন ডিসেম্বরে অনুষ্ঠিত হতে চলেছে প্রাথমিকের নিয়োগ পরীক্ষা(টেট)। এই টেট পরীক্ষা নিয়ে প্রস্তুতি তুঙ্গে রাজ্য জুড়ে। পরীক্ষাকে নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়তে গৃহীত হচ্ছে একাধিক পদক্ষেপ। জারি হচ্ছে নির্দেশিকা। একবার ফের কড়া সিদ্ধান্তের পথে প্রাথমিক শিক্ষা পর্ষদ। জানা যাচ্ছে, পরীক্ষার দিন বেশ কিছু স্পর্শকাতর এলাকার পরীক্ষাকেন্দ্রে বন্ধ রাখা হবে ইন্টারনেট পরিষেবা।

এর আগে টেট পরীক্ষা নিয়ে জারি করা হয়েছে একাধিক নিয়ম নীতি। সিসিটিভি ক্যামেরা থেকে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স, পরীক্ষাকেন্দ্রের ভিতর ও বাইরে সমানভাবে রাখা হচ্ছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পরীক্ষাকেন্দ্রের ভিতর যে কোনোও প্রকার ইলেকট্রনিক্স বস্তুর বহন যেমন বারণ, তেমনই আশেপাশের এলাকায় নিষিদ্ধ মাইক, স্পিকারের ব্যবহার। সম্প্রতি জানানো হয় পরীক্ষার্থীকেন্দ্রে জারি থাকবে ১৪৪ ধারা। মোতায়েন করা হবে পুলিশি পাহারাও। পাঠানো হয় ১৬ দফা বিস্তারিত গাইডলাইন।

Primary TET Practice Set: Download Now

এরপর ফের নিরাপত্তা সুনিশ্চিত করতে কড়া পদক্ষেপ পর্ষদের। জানানো হলো, পরীক্ষাকেন্দ্রে বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। এই মর্মে রাজ্য স্বরাষ্ট্র সচিবের কাছে জানানো হয়েছে আবেদন। কেবল পরীক্ষা চলাকালীন বন্ধ থাকবে পরিষেবা। এবং স্পর্শকাতর এলাকাগুলিতেই জারি থাকবে এই নির্দেশ। সেই মতো স্পর্শকাতর এলাকা সমন্বিত পরীক্ষাকেন্দ্রের তালিকার প্রস্তুতি শুরু হয়েছে পর্ষদের তরফে। সূত্রের খবর, আগামী বৃহস্পতিবারের বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, আগামী বৃহস্পতিবার প্রাথমিকের টেট নিয়ে বৈঠকের ডাক দিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এদিন টেট নিয়ে আলোচনায় বসবে নবান্নের শীর্ষ মহল। থাকবেন সমস্ত জেলার জেলাশাসক, পুলিশ কমিশনার, পুলিশ সুপার, সহ বিভিন্ন দফতরের প্রধানেরা। সূত্রের খবর, এই বৈঠকে টেট পরীক্ষা বিষয়ে যাবতীয় দিক বিবেচনার সাথে আলোচনা হবে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার ব্যাপারেও। ফলে মনে করা হচ্ছে বৈঠক শেষে প্রকাশ পেতে পারে নতুন নির্দেশিকা।