প্রাইমারি টেটে এবারে প্রশ্নপত্র কি রকম হতে চলেছে? এবিষয়ে জানুন খুঁটিনাটি

প্রাইমারি টেটে এবারে প্রশ্নপত্র কি রকম হতে চলেছে

চলতি মাসের ১১ তারিখ প্রাইমারি টেট পরীক্ষা। পরীক্ষার্থীদের মধ্যে প্রস্তুতি চলছে জোরকদমে। এর আগে পর্ষদের তরফে পরীক্ষার প্রশ্নপত্র সম্বন্ধে একটি ধারণা মিলেছিল। মেলে বিভিন্ন বিষয়ের মডেল প্রশ্নপত্রও। এই প্রতিবেদনে আসন্ন টেট পরীক্ষার প্রশ্নপত্র সম্পর্কে খুঁটিনাটি বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হলো।

টেট পরীক্ষায় থাকছে মোট পাঁচটি বিষয়। যথা, প্রথম ভাষা, দ্বিতীয় ভাষা, গণিত, শিশুবিকাশ ও পেডালজি, এবং পরিবেশ। পরীক্ষার পূর্ণ নম্বর থাকছে ১৫০। প্রতিটি বিষয়ের জন্য বরাদ্দ থাকছে ৩০ নম্বর। সমগ্র পরীক্ষাটি হবে এমসিকিউ এর মাধ্যমে। যেখানে প্রতিটি প্রশ্নের জন্য থাকবে ‘১’ নম্বর করে। পরীক্ষায় প্রতিটি বিষয়ে থেকে থাকবে ৩০ টি প্রশ্ন। এবং বিষয়ভিত্তিক মোট ৩০ নম্বর করে পূর্ণ নম্বর হবে ১৫০। অর্থাৎ মোট ১৫০ নম্বরের পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের ১৫০ টি এমসিকিউ এর উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের জন্য থাকছে চারটি করে বিকল্প উত্তর, যার মধ্যে সঠিক উত্তরটি নির্বাচন করে উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের। টেট পরীক্ষার প্রশ্নপত্র প্রকাশ পাবে দুটি ভাষায়। যথা, বাংলা ও ইংরেজি। পর্ষদ কর্তৃক প্রকাশিত মডেল প্রশ্নপত্র থেকে কিছুটা ধারণা করতে পারবেন পরীক্ষার্থীরা। প্রসঙ্গত, এবারের টেট পরীক্ষায় থাকছে না কোনোও নেগেটিভ মার্কিং।

FB Join

চাকরির খবরঃ রাজ্যের স্কুলে গ্রুপ- ডি কর্মী নিয়োগ

টেট পরীক্ষা শুরু হবে ১১ তারিখ দুপুর বারোটা থেকে শেষ হবে আড়াইটে পর্যন্ত। টেট পরীক্ষার্থীদের এই ১৫০ নম্বরের পরীক্ষা ১৫০ মিনিটের মধ্যেই শেষ করতে হবে। অর্থাৎ সীমিত সময়ের মধ্যে উত্তরপত্র কমপ্লিট করতে হবে পরীক্ষার্থীদের। পর্ষদের তরফে জানানো হয়েছে, ৬০ শতাংশ বা তার বেশি নম্বর পাওয়া পরীক্ষার্থীদের টেট উত্তীর্ণ বলে চিহ্নিত করা হবে। যদিও সংরক্ষিত শ্রেণীর পরীক্ষার্থীদের মধ্যে SC, ST, OBC-A, OBC-B, PH, EC, এক্স-সার্ভিসমেন ও DH ক্যাটেগরির প্রার্থীদের জন্য ৫ শতাংশ ছাড় রাখা হবে। সেক্ষেত্রে তাঁদের ৬০ শতাংশ নম্বর না পেলেও চলবে। ইতিমধ্যেই শুরু হয়েছে টেটের অ্যাডমিট কার্ড ডাউনলোড প্রক্রিয়া। সমস্ত জটিলতা কাটিয়ে পরীক্ষার সফলতায় তৎপর রাজ্য প্রশাসন।