WB Primary TET: বিরাট সুখবর! যেকোনো অভিযোগ জানান পর্ষদের ওয়েবসাইটে

WB Primary TET

রাজ্যে প্রাথমিক ও মাধ্যমিক-উচ্চমাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে মামলা চলছে কোলকাতা হাইকোর্টে। এ বিষয়ে অনেকগুলো মামলা চলছে বিভিন্ন বিচারপতিদের বেঞ্চে। এর মধ্যে সাম্প্রতিক অতীতে হাইকোর্টের নির্দেশে প্রাথমিক বোর্ডের সভাপতির পদ থেকে মানিক ভট্টাচার্যকে সরানো হয়। তার জায়গায় প্রাথমিক শিক্ষা পর্ষদের নতুন সভাপতি হন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য গৌতম পাল।

গৌতম পাল পূর্বে এক সাক্ষাৎকারে বলেছিলেন যে, এবার থেকে প্রাথমিক টেট শিক্ষক নিয়োগে আর কোনো দুর্নীতির অভিযোগ আসবে না এবং এর সঙ্গে তিনি এও যোগ করেছিলেন যে, এবার থেকে প্রতি বছর টেট পরীক্ষা হবে। তার মাধ্যমে রাজ্যের প্রাইমারি স্কুলগুলোতে শিক্ষক নিয়োগ হবে। তাছাড়াও , পর্ষদের কাজে স্বচ্ছতা আনতে ১১ জন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। সাহিত্যিক নৃসিংহপ্রসাদ ভাদুড়ি সহ আরও বেশ কয়েকজন অধ্যাপক ও সাহিত্যিক নিয়ে এই কমিটি গঠিত। এক বছরের মেয়াদে কমিটির সদস্য থাকবেন তাঁরা। এই কমিটি স্বচ্ছতার দিকটি খতিয়ে দেখবেন।

আরও পড়ুনঃ ২০১১ পর নিযুক্ত প্রাইমারি শিক্ষকদের ডকুমেন্ট চাইলো প্রাথমিক শিক্ষা পর্ষদ

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল এদিন আত্মবিশ্বাসের সঙ্গেই বলেন, এবার থেকে আর টেট নিয়োগে চাকরী প্রার্থীদের কোনোরূপ অভিযোগ থাকবে না। যদিও কোনো অভিযোগ থাকে, সেক্ষেত্রে পর্ষদের নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে পর্ষদকে জানাতে পারবেন প্রার্থীরা। এর পূর্বে এমন ওয়েবসাইটের মাধ্যমে অভিযোগ করার ব্যবস্থা ছিল না। তাই কর্মী প্রার্থীরা অভিযোগ নিয়ে সরাসরি আদালতে চলে যেতেন। এবার থেকে প্রথমে পর্ষদের কাছে নালিশ জানানো যাবে। শীঘ্রই এই ব্যাপারে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলেও জানান পর্ষদ সভাপতি।