‘আমরা ভাতা নয়, চাকরি চাই’, পিএসসি দুর্নীতি মুক্ত মঞ্চ ডেপুটেশন দিল পিএসসি দপ্তরে

পিএসসি দুর্নীতি মুক্ত মঞ্চ

বিগত দু’বছরের বেশি সময় ধরে এরাজ্যে নিয়োগের দেখা নেই। কিছু কিছু নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে পরীক্ষা গ্রহণ করা হলেও নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে না। পাশাপাশি নিয়োগ প্রক্রিয়ায় একাধিক দুর্নীতির অভিযোগ। এই ধরনের একগুচ্ছ নিয়োগ সংক্রান্ত দাবি নিয়ে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অফিস অভিযান করল পিএসসি দুর্নীতি মুক্ত মঞ্চ।

পূর্বের ঘোষণা অনুযায়ী এদিন ৬ জানুয়ারি দুপুর ১২ টায় পিএসসি দুর্নীতি মুক্ত মঞ্চের তরফ থেকে পাবলিক সার্ভিস কমিশনের অফিসে ডেপুটেশন দেওয়া হয়েছে। পিএসসি দুর্নীতি মুক্ত মঞ্চের সদস্য ইন্দ্রজিৎ ঘোষ সহ আরও বহু চাকরি প্রার্থীরা প্ল্যাকার্ড হাতে এই আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন।
‘আমরা ভাতা নয় চাকরি চাই’, ‘নারী শাসিত রাজ্যে আজ নারীরাই অবহেলিত’, লক্ষী ভান্ডারের ৫০০ টাকা ভাতা নয়, বাংলার লক্ষ্মীরা চাকরি চায়’, ‘চোর ধরো, জেল ভরো’ সহ একাধিক অভিযোগ তুলে ধরা হয়েছে এদিনের ডেপুটেশন কর্মসূচিতে।

চাকরিপ্রার্থীদের দাবি, ‘আগামী ৩১ জানুয়ারি ২০২২ তারিখের মধ্যে আইসিডিএস সুপারভাইজার মেইন পরীক্ষার খাতা দেখা শেষ করে, ৩ মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে’। ২০২২ সালের WBCS, ফুড সাব-ইন্সপেক্টর, কৃষি প্রযুক্তি সহায়ক, মিসলেনিয়াস, স্কুল ইনস্পেক্টর, জুনিয়ার ইঞ্জিনিয়ার, ফায়ার অপারেটর, লাইভস্টক ডেভেলপমেন্ট সহ একাধিক নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করার দাবি জানানো হয়েছে এই ডেপুটেশন কর্মসূচিতে।

আরও পড়ুনঃ
কলকাতা সায়েন্স সিটি-তে কর্মী নিয়োগ
মাধ্যমিক পাশে আশা কর্মী নিয়োগ
কো-অপারেটিভ ব্যাংকে ক্লার্ক ও ম্যানেজার নিয়োগ

এছাড়াও করোনা মহামারীর কারণে প্রায় দু’বছর ধরে নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকায় রাজ্যের নতুন নিয়োগের ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের বয়সের সর্বোচ্চ সীমায় ২ বছরের ছাড়ের দাবি করা হয়েছে। ২০১৬ ও ২০১৭ সালে রাজ্যের সিভিল সার্ভিস পরীক্ষায় অসাধু উপায়ে চাকরি পাওয়া প্রার্থীদের বিরুদ্ধে অবিলম্বে শাস্তিমুলক পদক্ষেপ গ্রহণ করার দাবি জানানো হয়েছে ডেপুটেশন কর্মসূচিতে।