ভারতীয় রেলে বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ, মাধ্যমিক পাশে আবেদন করুন

ভারতীয় রেলে বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ

ভারতীয় রেলে (Indian Railway) অ্যাপ্রেন্টিস নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সম্পূর্ণ বিনামূল্যে আবেদন করতে পারবেন। প্রশিক্ষণ চলাকালীন প্রতিমাসে স্টাইপেন্ড পাবেন। কোন কোন ট্রেডে প্রার্থী নিয়োগ করা হবে, শিক্ষাগত যোগ্যতা কি লাগবে, আবেদন পদ্ধতি সহ রইলো বিস্তারিত প্রতিবেদন।সমস্ত ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোনো জেলা থেকে প্রার্থীরা আবেদন করতে পারবেন।

ট্রেড অনুযায়ী শূন্যপদ- ফিটার- ১০ টি, ওয়েল্ডার (G & E)- ১১ টি, টার্নার- ১২ টি, মেসিনিস্ট- ১৩ টি, কার্পেন্টার- ১৪ টি, পেইন্টার (জেনারেল)- ১৫ টি, মেকানিক (DSL)- ১৬ টি, মেকানিক (মোটর ভেহিকেল)- ১৭ টি, প্রোগ্রামিং এন্ড সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যাসিস্ট্যান্ট- ১৮ টি।

বয়স- এই অ্যাপ্রেন্টিস প্রশিক্ষণে আবেদন করার জন্য আগ্রহী প্রার্থীদের বয়স হতে হবে ১৫ থেকে ২৪ বছরের মধ্যে। বয়স হিসাব করবেন ২৭ জুন, ২০২২ তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা- যেকোনো স্বীকৃত বোর্ড থেকে অন্তত ৫০ শতাংশ নম্বর সহ মাধ্যমিক পাশ। সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে NCVT/ SCVT অনুমোদিত যেকোনো প্রতিষ্ঠান থেকে আইটিআই (ITI) সার্টিফিকেট থাকতে হবে।
প্রশিক্ষণের সময়কাল- ১ বছর।
স্টাইপেন্ড- নির্বাচিত প্রার্থীরা অ্যাপ্রেন্টিস নিয়োগের নিয়মানুসারে স্টাইপেন্ড পাবেন।

চাকরির খবরঃ রাজ্যের পৌরসভায় গ্রূপ-ডি কর্মী নিয়োগ

আবেদন পদ্ধতি- আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। www.rrc-wr.com এই ওয়েবসাইটে গিয়ে প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদন করার সময় প্রার্থীই বৈধ ইমেইল আইডি এবং ফোন নম্বর থাকতে হবে। এছাড়াও প্রার্থীর স্বাক্ষর (৩.৫ সেমি × ৩.৫ সেমি) এবং ছবি (৩.৫ সেমি × ৩.৫ সেমি) স্ক্যান করে আপলোড করতে হবে। এছাড়াও প্রার্থীকে সেল্ফ অ্যাটেস্টেড করার মাধ্যমিক এর মার্কশিট ও সার্টিফিকেট, ITI সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেট স্ক্যান করে আপলোড করতে হবে।

আবেদন ফি- ১০০ টাকা ধার্য করা হয়েছে। SC/ ST/ PWD এবং মহিলা প্রার্থী এর ক্ষেত্রে কোনো আবেদন ফি লাগবে না। প্রার্থীরা আবেদন ফি জমা করতে পারবেন অনলাইনের মাধ্যমে যেমন ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাংকিং ইত্যাদি।
নির্বাচন পদ্ধতি- মাধ্যমিক এবং ITI পরীক্ষার নম্বর এর উপর ভিত্তি করে প্রার্থী নির্বাচিত করা হবে। কোনো প্রকার লিখিত পরীক্ষা অথবা ভাইভা টেস্ট হবে না।
আবেদনের শেষ তারিখ- অনলাইনে আবেদন করা যাবে আগামী ২৭ জুন, ২০২২ তারিখ পর্যন্ত।

চাকরির খবরঃ কলকাতা পুলিশে কনস্টেবল নিয়োগ চলছে

Official Notice: Download Now
Apply Now: Click Here
Daily Job Update: Click Here