অন্যান্য খবর

WB Ration Card: বন্ধ হয়ে যাবে বিনামূল্যে রেশন পরিষেবা! ৩০ জুন তারিখের আগে এই কাজ করিয়ে নিন

Advertisement

করোনা অতিমারির পরবর্তী সময় থেকে দেশের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্য সামগ্রী বিতরণ করছে কেন্দ্রীয় সরকার। আপনিও যদি কেন্দ্র সরকারের এই প্রকল্পের একজন উপভোক্তা হয়ে থাকেন তাহলে এই বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সময় থাকতে এই কাজ না করালে বন্ধ হয়ে যেতে পারে আপনার এবং আপনার পরিবারের বিনামূল্যের রেশন পরিষেবা। পরিবারের প্রত্যেকটি সদস্য যাদের রেশন কার্ড আছে এবং যারা রেশনের মাধ্যমে বিনামূল্যে খাদ্য সামগ্রী পেয়ে থাকেন তাদের প্রত্যেককে এই কাজ করাতে হবে।

কাদের রেশন বন্ধ হয়ে যাবে?

যে সমস্ত ব্যক্তি অর্থাৎ উপভোক্তাগণ এখনো নিজেদের রেশন কার্ডের কেওয়াইসি আপডেট করেননি পরের মাস থেকে তাদের বিনামূল্যে রেশন পরিষেবা বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। বিনামূল্যে রেশন সামগ্রী পাওয়ার জন্য কেওয়াইসি আপডেট করানো বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। এর কারণ অনেক পরিবারেই মৃত ব্যক্তির নামে খাদ্য সামগ্রী সংগ্রহ করা হচ্ছে। সেই কারণে যে কোন ব্যক্তির রেশন সামগ্রী সংগ্রহ করার জন্য আঙ্গুলের ছাপ দিয়ে কেওয়াইসি করা বাধ্যতামূলক করেছে সরকার। ৩০ জুন তারিখ পর্যন্ত প্রতিটি পরিবারের যে সমস্ত সদস্যের রেশন কার্ডে কেওয়াইসি আপডেট করা থাকবে তারাই রেশন সামগ্রী সংগ্রহ করতে পারবেন। ৩০ জুন তারিখের মধ্যে যে সমস্ত উপভোক্তার রেশন কার্ডে কেওয়াইসি আপডেট হবে না পরবর্তী মাস থেকে তারা রেশন সামগ্রী সংগ্রহ করতে পারবেন না।

চাকরির খবরঃ রাজ্যের গ্রামে গ্রামে সার্ভেয়ার কর্মী নিয়োগ

বিনামূল্যে রেশন পরিষেবা

কিভাবে কেওয়াইসি আপডেট করা যায়?

কেন্দ্রীয় সরকারের ডিস্ট্রিবিউশন সিস্টেমের মাধ্যমে ডিপো হোল্ডার অথবা রেশন ডিলার রেশন কার্ডের কেওয়াইসি আপডেট করানোর কাজ করেন। রেশন সামগ্রী সংগ্রহ করার সময় যে POS মেশিনে আঙ্গুলের ছাপ দিতে হয় কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ওই একই মেশিনে আঙ্গুলের ছাপ দিতে হবে এবং সেই সঙ্গে উপভোক্তার আধার নম্বর নথিভুক্ত করতে হবে। যেহেতু বর্তমানে প্রত্যেক রেশন কার্ড লিপিবদ্ধ বায়োমেট্রিক তথ্য অনুযায়ী আপডেট করা হয় তাই আপনার আধার কার্ড আপডেট থাকা প্রয়োজনীয়। যদি কোনো কারণে আপনার আঙ্গুলের ছাপ POS মেশিনে মেলাতে অসুবিধা হয় সেক্ষেত্রে আপনার নিকটবর্তী যে কোন আধার তথ্য আপডেট কেন্দ্রে গিয়ে আধার কার্ডের বায়োমেট্রিক আপডেট করাতে হবে।

সাধারণভাবে রেশন কার্ডের কেওয়াইসি করার জন্য ৩০ জুন ২০২৪ তারিখ টিকে শেষ দিন হিসেবে ধার্য করা হয়েছে। বিশেষ কারণে সরকারের পক্ষ থেকে এই তারিখের পরিবর্তন করা হতে পারে। রেশন কার্ডে কেওয়াইসি আপডেট করার জন্য কোন প্রকার টাকা লাগে না। এই কাজ আপনি কেন্দ্রীয় সরকারের পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের মাধ্যমে আপনার সংশ্লিষ্ট রেশন ডিলার এর কাছে গিয়ে করাতে পারবেন। এর জন্য আপনাকে নিজের আধার কার্ড এবং রেশন কার্ড সঙ্গে নিয়ে যেতে হবে।

বিনামূল্যে রেশন পরিষেবা

Related Articles