কবে থেকে কলেজে ভর্তির অনলাইন আবেদন শুরু, জানালেন শিক্ষা মন্ত্রী

কবে থেকে কলেজে ভর্তির অনলাইন আবেদন শুরু

উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের পর এবার ছাত্রছাত্রীদের কলেজে ভর্তির তাড়া। কিন্তু রাজ্যে স্নাতক স্তরে কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তির অভিন্ন পোর্টাল কবে চালু হবে, তা স্পষ্ট ভাবে জানানো হয়নি। এদিন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, অনলাইনে ভর্তির পোর্টালের টেকনিক্যাল কাজকর্ম চলছে। দু একদিনের মধ্যে শিক্ষাভবন বিজ্ঞপ্তি জারি করে এ বিষয়ে বিস্তারিত জানাতে পারে।

যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, ওতেই জানানো থাকবে – ছাত্রছাত্রীরা ক’টি বিষয়ে আবেদন করতে পারবেন, ক’টি কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন ইত্যাদি নানা প্রশ্ন সম্পর্কে। ভর্তির পুরো বিষয়টি এবার স্পষ্ট করে দেওয়া হবে।

চাকরির খবরঃ জেলা দপ্তরে গ্রুপ- সি কর্মী নিয়োগ

রাজ্যে বারবার অভিযোগ উঠতো টাকা নিয়ে ছাত্র ভর্তি করানোর। অফলাইন সিস্টেমে ভর্তির প্রক্রিয়া হলে জালিয়াতির বিষয়টি অনেকক্ষেত্রে ঘটে যায়। তাই বেশ কিছু বছর থেকে অনলাইনে ভর্তির ব্যবস্থা করেছে সরকার। রাজ্যের উচ্চমাধ্যমিক ফলপ্রকাশ হলেও দিল্লি বোর্ডের সিবিএসই ও আইএসসি পরীক্ষার ফল প্রকাশ এখনও হয়নি। এই বোর্ড গুলোতে ফল প্রকাশের পরেই পোর্টাল চালু হয়ে যাবে। তবে কিছু সংখ্যালঘু ও স্বশাসিত কলেজ এর বাইরে থেকে আলাদা ভাবে ছাত্র ভর্তি নিতে পারে।