অন্যান্য খবর

WB Civic Volunteer: বেতন বাড়ল রাজ্যের সিভিক ভলান্টিয়ারদের, দেখুন কবে থেকে পাবেন বাড়তি বেতন

Advertisement

রাজ্য পুলিশের অধীনে কর্মরত সিভিক ভলেন্টিয়ারদের জন্য এবার খুশির খবর দিল নবান্ন। বর্তমান সরকারের শুরুর সময় থেকে রাজ্য পুলিশের সাথে সহযোগিতা করে আইনশৃঙ্খলা সহ ট্রাফিক নিয়ন্ত্রণ এবং এই ধরনের বহু বিষয় দেখাশোনা করছেন রাজ্যের কর্মরত সিভিক ভলেন্টিয়াররা। নিয়োগের প্রথম থেকেই এই সিভিক ভলেন্টিয়ারদের নিয়োগ এবং বেতন কাঠামো নিয়ে বহুবার বহু বিতর্ক হয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে সিভিক ভলেন্টিয়ারদের নিয়োগ করার সময়ে বিশেষ কোনো যোগ্যতার মাপকাঠি রাখা হয়নি। সেই বিষয়ে অতীতে বহু বিতর্ক হলেও বর্তমান সময়ে রাজ্য পুলিশের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে নিজেদের দায়িত্ব পালন করে চলেছেন সিভিক ভলেন্টিয়াররা।

রাজ্য পুলিশের অধীনে কর্মরত এই সিভিক ভলেন্টিয়ারদের সঠিক বেতন নিয়ে বহুবার সরকারি এবং বেসরকারি স্তরে বহু আলোচনা হয়েছে। ন্যূনতম দৈনিক ভাতা থেকে শুরু করে বর্তমানে রাজ্য সরকার সিভিক ভলেন্টিয়ারদের জন্য সাম্মানিক বেতনের ব্যবস্থা করেছে প্রতি মাসে। চলতি বছরের শুরুতেই নবান্নের পক্ষ থেকে রাজ্যের সমস্ত সিভিক ভলেন্টিয়ারদের বোনাস বৃদ্ধি করার কথা ঘোষণা করা হয়েছিল। পূর্ববর্তী সময়ে যেখানে বোনাস হিসাবে ২০০০/- টাকা পেতেন এই সিভিক ভলেন্টিয়াররা বর্তমানে তারা বোনাস হিসাবে ৫৩০০/- টাকা পেয়ে থাকেন। এবার বোনাসের পাশাপাশি এই সিভিক ভলেন্টিয়ারদের জন্য দৈনিক হারে বেতন বৃদ্ধি করা হল। গত বছর মার্চ মাসে রাজ্য পুলিশ এবং কলকাতা পুলিশের অধীনে কর্মরত সিভিক ভলেন্টিয়ারদের বেতন বৃদ্ধি করার জন্য রাজ্য বাজেটে ১৮০ কোটি টাকা বরাদ্দ করেছিলেন রাজ্যের দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

সিভিক ভলান্টিয়ার

চাকরির খবরঃ মাধ্যমিক পাশে রাজ্যে ল্যাব অ্যাটেনডেন্ট নিয়োগ

সেই বেতন কাঠামো এবার লাগু হতে চলেছে। নতুন বর্ধিত বেতন অনুযায়ী সিভিক ভলেন্টিয়ার পদে কর্মরত প্রত্যেক চাকরিপ্রার্থী দৈনিক ৩৪ টাকা হিসেবে বাড়তি বেতন পাবেন। হিসাব করে দেখলে বোঝা যাবে এতদিন ধরে সিভিক ভলেন্টিয়াররা যা বেতন পেয়ে এসেছেন বর্তমানে তারা তারা সেই বেতনের তুলনায় ১০০০/- টাকা বাড়তি বেতন পাবেন। স্বাভাবিক ভাবেই এই খবর শোনার পর খুশি জাহির করেছেন সিভিক ভলেন্টিয়াররা। পূর্ববর্তী সময়ে তাদের বেতন যে হারে বেড়েছে সেই তুলনায় এই বেতন বৃদ্ধির পরিমাণ অনেকটাই বেশি। বিশেষজ্ঞরা মনে করছেন, বর্ধিত বেতন লাগু করে সিভিক ভলেন্টিয়ারদের স্থায়ী চাকরির দিকে আরও এক কদম এগিয়ে গেল রাজ্য সরকার।

সিভিক ভলান্টিয়ার

Related Articles