NDA পরীক্ষায় দুর্দান্ত রেজাল্ট! প্রথম মহিলা মুসলিম যুদ্ধবিমান চালক হলেন সানিয়া মির্জা!

NDA পরীক্ষায় দুর্দান্ত রেজাল্ট

সাথে ছিল স্বপ্ন পূরণের জেদ ও দীর্ঘ অধ্যাবসায়। তাই দিয়েই নজির গড়লেন দেশের প্রথম মহিলা মুসলিম যুদ্ধ বিমান চালক সানিয়া মির্জা। চলতি বছরের NDA পরীক্ষায় অংশগ্রহণ করেন তিনি। র‌্যাঙ্ক হয় ১৪৯। তাঁর কথায়, প্রথম নয় দ্বিতীয় বারের চেষ্টার স্বপ্নপূরণ হলো তাঁর। সানিয়ার এহেন সাফল্যে খুশি পরিবার থেকে গ্রামবাসীরা সবাই।

দেহাত কোতয়ালি থানার অন্তর্গত যশোভার গ্রামের বাসিন্দা সানিয়া মির্জা। ছোট থেকে বড়ো হয়েছেন মধ্যবিত্ত পরিবারে। তাঁর পড়াশোনা শুরু হয় হিন্দি মাধ্যমের বিদ্যালয় থেকে। তাঁর মাধ্যমিক পাশ চিন্তামণি দুবে ইন্টার কলেজ থেকে। এরপর তিনি ভর্তি হন মির্জাপুরের গুরু নানক গার্লস ইন্টার কলেজে। সেখান থেকে পাশ করেন উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। এই উচ্চমাধ্যমিকে দুর্দান্ত রেজাল্ট করেন সানিয়া।

FB Join

রাজ্যের মধ্যে জেলা ভিত্তিক স্তরে প্রথম স্থান অধিকার করেন তিনি। চলতি বছরের ১০ই এপ্রিল এনডিএ পরীক্ষায় অংশগ্রহণ করেন সানিয়া। পরীক্ষায় নারী পুরুষ মিলে আসন সংখ্যা ছিল চারশোটি। যার মধ্যে মহিলাদের জন্য সংরক্ষিত উনিশটি আসনের মধ্যে দুটি আসন ছিল যুদ্ধবিমান চালকের। তার মধ্যেই নিজের স্থান অধিকার করে নেন সানিয়া মির্জা।

আরও পড়ুনঃ রাজ্যের পৌরসভায় কর্মী নিয়োগ 

আগামী ২৭শে ডিসেম্বর পুণের এনডিএ একাদেমিতে যোগ দেবেন তিনি। সম্প্রতি একটি সাক্ষাৎকারে সানিয়া দাবি করেছেন, দেশের ফ্লাইট লেফটেন্যান্ট অবনী চতুর্বেদী কে দেখে অনুপ্রেরণা পেয়ে এনডিএ তে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। আর এই জেদের নজিরেই আকাশ ছুঁলেন সানিয়া। তাঁর সাফল্যে পরিবারের বক্তব্য, সানিয়া আগামী প্রজন্মের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবেন।