কেন্দ্রীয় বাহিনীতে গ্রূপ-সি কর্মী নিয়োগ, দেখে নিন আবেদন পদ্ধতি

কেন্দ্রীয় বাহিনীতে গ্রূপ-সি কর্মী নিয়োগ

কেন্দ্র সরকারের গৃহ মন্ত্রণালয়ের অধীনে ড্রাফটসম্যান, স্টাফ নার্স সহ বিভিন্ন পদে নিয়োগ করা হচ্ছে। এখানে পুরুষ এবং মহিলা উভয় চাকরিপ্রার্থীই আবেদন করতে পারবেন। আবেদন করতে আগ্রহী হয়ে থাকলে জেনে নিন শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়স, বেতনসহ সম্পূর্ণ আবেদন পদ্ধতি।

পদের নাম- সাব ইন্সপেক্টর (পায়োনিয়ার)
শূন্যপদ- 18 টি।
শিক্ষাগত যোগ্যতা- সিভিল ইঞ্জিনিয়ারিং-এ ডিগ্রি বা ডিপ্লোমা করে থাকতে হবে।

গ্রামীণ ডাক সেবক নিয়োগ- ক্লিক করুন

পদের নাম- সাব ইন্সপেক্টর (ড্রাফটসম্যান)
শূন্যপদ- 03 টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাস করে থাকতে হবে। আইটিআই অথবা সমতুল্য ইনস্টিটিউট থেকে ট্রেডসম্যান এ দু’বছরের সার্টিফিকেট থাকতে হবে। সরকার স্বীকৃত ইনস্টিটিউট থেকে অটোক্যাডে এক বছরের সার্টিফিকেট কোর্স বা এক বছরের কাজের অভিজ্ঞতা লাগবে। ড্রাফটসম্যান হিসাবে কমপক্ষে এক বছরের কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে।

পদের নাম- সাব ইন্সপেক্টর (কমিউনিকেশন)
শূন্যপদ- 56 টি।
শিক্ষাগত যোগ্যতা- ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন অথবা কম্পিউটার সাইন্স অথবা ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ারিং অথবা পদার্থবিদ্যা, রসায়ন ও গণিত সহ বিজ্ঞান বিভাগের ডিগ্রি পাশ করে থাকতে হবে।

মাধ্যমিক পাশে ২৫ হাজার কনস্টেবল নিয়োগ- ক্লিক করুন

পদের নাম- সাব ইন্সপেক্টর (স্টাফ নার্স‍ ফিমেল)
শূন্যপদ- 39 টি।
শিক্ষাগত যোগ্যতা- বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। রাজ্য বা কেন্দ্র সরকারের অধীনস্থ যে কোন সংস্থা থেকে জেনারেল নার্সিং এ তিন বছরের ডিপ্লোমা করে থাকতে হবে। রাজ্য বা কেন্দ্র নার্সিং কাউন্সিলে রেজিস্ট্রেশন করা থাকতে হবে। হাসপাতালে কমপক্ষে 2 বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স- সাব ইন্সপেক্টর (ড্রাফটসম্যান) পদের জন্য বয়স হতে হবে 18 থেকে 30 বছরের মধ্যে। সাব ইন্সপেক্টর (স্টাফ নার্স‍ ফিমেল) পদের জন্য বয়স হতে হবে 21 থেকে 30 বছরের মধ্যে। সাব ইন্সপেক্টর (পায়োনিয়ার) ও সাব ইন্সপেক্টর (কমিউনিকেশন) পদের জন্য বয়স হতে হবে 30 বছরের মধ্যে।

কলকাতা পুলিশে নিয়োগ- ক্লিক করুন

বেতন- পে লেভেল 6 অনুযায়ী শুরুতে প্রতি মাসে বেতন 35,400/- থেকে 1,12,400/- টাকা।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। www.ssbrectt.gov.in এই ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট ফর্মটি পূরণ করতে হবে। একজন চাকরিপ্রার্থী কেবল একটি পদের জন‍্যই আবেদন করতে পারবেন।

আবেদন ফি- উপরিউক্ত পদগুলির জন্য আবেদন ফি 200 টাকা। ST, SC, এক্স-সার্ভিসম্যান ও মহিলা প্রার্থীদের কোনরকম আবেদন ফি লাগবে না। আবেদন ফি জমা করতে হবে অনলাইনের (নেট ব্যাঙ্কিং, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ইত্যাদি) মাধ্যমে।

Official Notification