SSC CGL Recruitment: ২০ হাজার শূন্যপদে কেন্দ্রীয় সরকারের বিরাট নিয়োগ

SSC CGL Recruitment

গোটা দেশ জুড়ে চাকরিপ্রার্থীদের জন্য বিরাট সুখবর। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরে মোট ২০ হাজার শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবে কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন। যেকোন ভারতীয় নাগরিক এই পদগুলিতে আবেদন করতে পারবেন।

SSC CGL Recruitment Notification 2022

নিয়োগ করা হবে কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল পরীক্ষার মাধ্যমে। কোন কোন পদে নিয়োগ করা হবে, প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা এবং আবেদন পদ্ধতিসহ আরও কিছু তথ্য জানতে নিচে রইল আজকের এই প্রতিবেদন। সমস্ত ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোনো জেলা থেকে প্রার্থীরা আবেদন করতে পারবেন। এছাড়াও পাশাপাশি নেপাল ও ভুটানের নাগরিকরাও আবেদন করতে পারবেন।

SSC CGL Post Details

গ্রুপ- ১: মূল বেতন 47,600/- থেকে 1,51,100/- টাকা।
পদের নাম: ১) অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার, ২) অ্যাসিস্ট্যান্ট একাউন্টস অফিসার।
বয়সসীমা- এইসব পদগুলিতে আবেদন করার জন্য বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে।

গ্রুপ- ২: মূল বেতন 44,900/- থেকে 1,42,400/- টাকা।
পদের নাম: ৩) অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (সেন্ট্রাল সেক্রেটারিয়াট সার্ভিস, Group- Group- B), ৪) অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (ইন্টেলিজেন্স ব্যুরো, Group- B), ৫) অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (মিনিস্ট্রি অফ রেলওয়ে, Group- B), ৬) অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (মিনিস্ট্রি অফ এক্সটার্নাল অ্যাফেয়ার্স, Group- B), ৭) অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (AFHQ, Group- B), ৮) অ্যাসিস্ট্যান্ট (মিনিস্ট্রি অফ ইলেক্ট্রনিক এন্ড ইনফরমেশন টেকনোলজি, Group- B), ৯) অ্যাসিস্ট্যান্ট (আদার মিনিস্ট্রিজ/ ডিপার্টমেন্টস/ অর্গানাইজেশনস, Group- B), ১০) ইন্সপেক্টর অফ ইনকাম ট্যাক্স (CBDT, Group- C), ১১) ইন্সপেক্টর সেন্ট্রাল এক্সাইজ (CBIC, Group- B), ১২) ইন্সপেক্টর প্রিভেন্টিভ অফিসার (CBIC, Group- B), ১৩) ইন্সপেক্টর এক্সামিনার (CBIC, Group- B), ১৪) অ্যাসিস্ট্যান্ট এনফোর্সমেন্ট অফিসার (ডাইরেক্টোরেট অফ এনফোর্সমেন্ট, ডিপার্টমেন্ট অফ রেভিনিউ, Group- B), ১৫) সাব ইন্সপেক্টর (সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন, Group- B), ১৬) ইন্সপেক্টর পোস্টস (ডিপার্টমেন্ট অফ পোষ্ট, Group- B), ১৭) ইন্সপেক্টর (সেন্ট্রাল ব্যুরো অফ নারকটিকস, Group- B)।

বয়সসীমা- সিরিয়াল নম্বর ৩ থেকে ১৭ এর মধ্যে পদগুলির ক্ষেত্রে বয়স হতে হবে ২০ থেকে ৩০ বছরের মধ্যে।

গ্রুপ- ৩: মূল বেতন 35,400/- থেকে 1,12,400/- টাকা।
পদের নাম: ১৮) অ্যাসিস্ট্যান্ট (আদার মিনিস্ট্রিজ/ ডিপার্টমেন্টস/ অর্গানাইজেশনস, Group- B), ১৯) ডিভিশনাল একাউন্টেন্ট (অফিসেস under C&AG), ২০) সাব ইন্সপেক্টর (ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি, Group- B), ২১) সাব ইন্সপেক্টর (নারকোটিকস কন্ট্রোল ব্যুরো, Group- B), ২২) জুনিয়ার স্ট্যাটিস্টিকাল অফিসার (M/o স্ট্যাটিস্টিকস অ্যান্ড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন, Group- B)।

বয়সসীমা- সিরিয়াল নম্বর ১৮ থেকে ২২ এর পদগুলির ক্ষেত্রে বয়স বিভিন্ন রয়েছে। জুনিয়ার স্ট্যাটিস্টিকাল অফিসার পদ বাদে বাকি সবগুলি পদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে, এবং জুনিয়ার স্ট্যাটিস্টিকাল অফিসার পদের ক্ষেত্রে বয়স হতে হবে সর্বোচ্চ ৩২ বছরের মধ্যে।

গ্রুপ- ৪: মূল বেতন 29,200/- থেকে 92,300/- টাকা।
পদের নাম: ২৩) অডিটর (Offices under C&AG, Group- C), ২৪) অডিটর (Offices under CGDA, Group- C), ২৫) অডিটর (Other ministry/ departments, Group- C), ২৬) একাউন্টেন্ট (Offices under C&AG, Group- C), ২৭) একাউন্টেন্ট (কন্ট্রোলার জেনারেল একাউন্টস, Group- C), ২৮) একাউন্টেন্ট/ জুনিয়ার একাউন্টেন্ট (Other ministry/ departments, Group-C)

বয়সসীমা- সিরিয়াল নম্বর ২৩ থেকে ২৮ এর পদগুলির ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে।

গ্রুপ- ৫: মূল বেতন 25,500/- থেকে 81,100/- টাকা।
পদের নাম: ২৯) পোস্টাল অ্যাসিস্ট্যান্ট/ সর্টিং অ্যাসিস্ট্যান্ট (ডিপার্টমেন্ট অফ পোস্ট, Group- C), ৩০) সিনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট/ আপার ডিভিশন ক্লার্ক (Central Govt offices/ ministries other than CSCS cadres, Group- C), ৩১) সিনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট (মিলিটারি ইঞ্জিনিয়ারিং সার্ভিস, Group- C), ৩২) ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট (CBDT, Group- C), ৩৩) ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট (CBIC, Group- C), ৩৪) সাব ইন্সপেক্টর (সেন্ট্রাল ব্যুরো অফ নারকটিকস, Group-C), ৩৫) আপার ডিভিশন ক্লার্ক (বর্ডার রোড অর্গানাইজেশন, Group- C)

বয়সসীমা- সিরিয়াল নম্বর ২৯ থেকে ৩৫ এর পদগুলির ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে।

মোট শূন্যপদ- প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী মোট শূন্যপদের সংখ্যা ২০, ০০০ টি। তবে শূন্যপদের সংখ্যা বাড়তেও পারে। প্যাড অনুযায়ী শূন্যপদের বিন্যাস স্টাফ সিলেকশন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
বয়সসীমায় ছাড়- সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন, SC/ ST প্রার্থীরা ৫ বছরের এবং OBC প্রার্থীরা ৩ বছর বয়সের ছাড় পাবেন। প্রতি ক্ষেত্রে বয়স হিসাব করতে হবে ১ জানুয়ারি, ২০২২ তারিখের হিসাবে।

শিক্ষাগত যোগ্যতা- অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার, অ্যাসিস্ট্যান্ট একাউন্ট অফিসার, জুনিয়ার স্ট্যাটিস্টিকাল অফিসার পদগুলি ছাড়া বাকি সমস্ত পদের ক্ষেত্রে যেকোনো শাখায় গ্র্যাজুয়েশন পাশ করে থাকলেই আবেদন করা যাবে।

অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার ও অ্যাসিস্ট্যান্ট একাউন্ট অফিসার পদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা লাগবে যেকোনো শাখায় গ্র্যাজুয়েশন পাশ। সঙ্গে চাটার্ড একাউন্টেন্ট/ কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টেন্ট বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রী পাশ করে থাকতে হবে।

জুনিয়র স্ট্যাটিসটিক্যাল অফিসার পদের ক্ষেত্রে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো শাখায় গ্র্যাজুয়েশন পাশ সঙ্গে উচ্চ মাধ্যমিক স্তরে অংকে অন্তত ৬০ শতাংশ পাশ করে থাকতে হবে। অথবা, স্ট্যাটিস্টিক্স বিষয়ে গ্র্যাজুয়েশন পাশ করে থাকলে আবেদন করতে পারবেন।

চাকরির খবরঃ রাজ্যের স্কুলে গ্রুপ-ডি কর্মী নিয়োগ চলছে 

SSC CGL Application Process 2022

আবেদন পদ্ধতি- আগ্রহী প্রার্থীরা কেবলমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। www.ssc.nic.in এই ওয়েবসাইটে গিয়ে প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদন করার সময় প্রার্থীর অবশ্যই বৈধ ইমেল আইডি এবং ফোন নম্বর থাকতে হবে। আবেদন করার জন্য প্রার্থীকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর প্রার্থী তার নিজস্ব মোবাইল নম্বর এবং ইমেইল আইডিতে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড পেয়ে যাবেন, যেটির মাধ্যমে লগইন করে আবেদন প্রক্রিয়া শুরু করতে পারবেন। যে সমস্ত প্রার্থীদের আগে থেকেই রেজিস্ট্রেশন করা আছে তাদের ক্ষেত্রে নতুন করে আর রেজিস্ট্রেশন করতে হবে না। প্রার্থীর সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজ কালার ছবি (২০ KB থেকে ৫০ KB), স্বাক্ষর, বয়সের প্রমাণপত্র, শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেট ইত্যাদি স্ক্যান করে আপলোড করতে হবে।

SSC CGL Application fee

আবেদন ফি- আবেদন ফি হিসেবে ১০০ টাকা ধার্য করা হয়েছে (জেনারেল ও ওবিসি প্রার্থীদের জন্য)। তপশীল জাতি (SC), তপশিল উপজাতি (ST), শারীরিক প্রতিবন্ধী, অবসরপ্রাপ্ত কর্মী এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে কোনোপ্রকার আবেদন ফি জমা দিতে হবে না। প্রার্থীরা অনলাইন পেমেন্টের মাধ্যমে আবেদন ফি জমা করতে পারবেন এছাড়াও SBI ব্যাংকের চালানের মাধ্যমে আবেদন ফি জমা করতে পারবেন। ৯ অক্টোবর, ২০২২ তারিখ পর্যন্ত প্রার্থীরা আবেদন ফি জমা করতে পারবেন। ১০ অক্টোবর পর্যন্ত ব্যাংক চালানের মাধ্যমে আবেদন ফি জমা করা যাবে।

পরীক্ষার কেন্দ্র- পশ্চিমবঙ্গের মধ্যে কলকাতা, শিলিগুড়ি, কল্যাণী, দুর্গাপুর, বর্ধমান ও আসানসোলে পরীক্ষা কেন্দ্র রয়েছে।

SSC CGL Selection Process 2022

নিয়োগ পদ্ধতি- মোট দুটি ধাপে প্রার্থী নিয়োগ করা হবে। টায়ার- ১ ও টায়ার- ২, পরীক্ষা হবে কম্পিউটার বেসড পরীক্ষা। এছাড়াও ডাটা এন্ট্রি স্পিড টেস্ট হবে।

টায়ার- ১ পরীক্ষার ধরন: পরীক্ষায় মোট ১০০টি প্রশ্ন থাকবে। প্রতি প্রশ্নের মান হবে ২। সময় থাকবে এক ঘন্টা। একটা ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কাটা যাবে। যে সমস্ত বিষয় থেকে প্রশ্ন হবে তা নিম্নোক্ত-
জেনারেল ইনটেলিজেন্স এন্ড রিজনিং।
জেনারেল অ্যাওয়ারনেস।
কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউড।
ইংলিশ কম্প্রিহেনশন।

আবেদন করার শেষ তারিখ- অনলাইনে আবেদন করা যাবে আগামী ৮ ই অক্টোবর, ২০২২ তারিখ পর্যন্ত।

Official Notice: Download Now
Apply Now: Registration | Login
Daily Job Update: Click Here