IPS Success Story: ছিল না কোচিং, নিজের চেষ্টায় পড়ে প্রথমবারেই সাফল্য লাভ! তাক লাগানো কাহিনী IPS সাইনির

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-এর কোনো পরীক্ষাই সহজ নয় বরং অক্লান্ত পরিশ্রম করে ছিনিয়ে আনতে হয় সাফল্য। পরীক্ষায় বসা প্রচুর পরীক্ষার্থীর মধ্যে এহেন সফলতা অর্জন মোটেই মুখের কথা নয়। নামীদামি…

Published By: Exam Bangla | Published On:

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-এর কোনো পরীক্ষাই সহজ নয় বরং অক্লান্ত পরিশ্রম করে ছিনিয়ে আনতে হয় সাফল্য। পরীক্ষায় বসা প্রচুর পরীক্ষার্থীর মধ্যে এহেন সফলতা অর্জন মোটেই মুখের কথা নয়। নামীদামি কোচিং ক্লাসের সাহায্যে, নিজের দিনরাত এক করা পরিশ্রমের পরেও অসফল হন বহু পরীক্ষার্থী। তবে এঁদের মধ্যেই এমন কিছুজন রয়েছেন যাঁরা চ্যালেঞ্জ নিতেই ভয় পান না। বরং হাসি মুখে জয় করে আনেন কাঙ্ক্ষিত সাফল্য। আইপিএস অফিসার মনজিল সাইনির গল্পও কিছুটা সেরকম। কোনোও কোচিং ছাড়াই নিজের চেষ্টায় পড়াশোনা করে প্রথমবারেই ইউপিএসসি পরীক্ষায় বাজিমাত করেছিলেন তিনি। তাঁর সফলতার কাহিনী অনুপ্রেরণা জোগাবে আগামী দিনের পড়ুয়াদের।

IPS Success Story

আইপিএস (IPS) অফিসার মনজিল সাইনি ‘লেডি সিংঘম’ নামে পরিচিত। তাঁর দাপট, দক্ষতা ও ব্যক্তিত্ব দেখে তটস্থ হয়ে থাকেন মানুষজন। এহেন অফিসার সাইনির জীবনের দৌড় শুরু হয়েছিল কোথা থেকে? আসুন জেনে নেওয়া যাক শুরু সেই কাহিনী। অফিসার মনজিল সাইনি ছোটবেলা থেকেই মেধাবী ছাত্রী। স্কুলের পড়াশোনা শেষ করে তিনি সেন্ট স্টিফেন কলেজে পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা করেন। এরপর তিনি পড়েন দিল্লি স্কুল অফ ইকোনমিক্স (ডিএসই)-তে। সেখানে শ্রেষ্ঠ হয়ে স্বর্ণপদক অর্জন করেন অফিসার।

আরও পড়ুনঃ শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে আমেরিকার উড়ানে সাহিল

পড়াশোনা শেষ করে কর্পোরেট জগতের কাজে যুক্ত হন তিনি। সেখানে কাজ করেন প্রায় তিন বছর। বেসরকারি কর্মক্ষেত্রে থাকাকালীন তিনি মনস্থির করেন সিভিল সার্ভিস পরীক্ষায় বসবেন। এরপরই শুরু হয় প্রস্তুতি। কোচিং নয়, বরং নিজ চেষ্টায় একনিষ্ঠ পঠনপাঠনে মন দেন অফিসার। বসেন ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায়। প্রথমবার পরীক্ষা দিয়েই পরীক্ষায় পাশ করে যান তিনি। তাক লাগানো রেজাল্ট করে আইপিএস হিসেবে নিযুক্ত হন মনজিল সাইনি। এরপর নানান জটিল তদন্তে অসামান্য কর্মদক্ষতা নজির গড়েছেন তিনি। ধীরে ধীরে উত্তরপ্রদেশ পুলিশ সার্কেলে তিনি হয়ে ওঠেন ‘লেডি সিংঘম’। ২০১৬ সালের লখনৌতে সিনিয়র সুপারিটেনডেন্ট অফ পুলিশ (এসএসপি) হিসেবে নিযুক্ত হওয়া প্রথম মহিলা অফিসার তিনিই। পরবর্তীতে ২০২১ সালে ন্যাশনাল সিকিউরিটি গার্ড (NSG)-তে ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (DIG) হিসেবে নিযুক্ত হন তিনি। মনজিল সাইনির মতো একজন কর্তব্যপরায়ণ অফিসারকে দেশের গর্ব বলে উল্লেখ করেন মানুষজন।

Success Story

ExamBangla.Com is a West Bengal’s leading Job News Website, Which provide all the Government Job updates, Exam dates, Syllabus, Admit card, Current affairs and Compititive exam related study materials for free of cost. All the post write in local language i.e; bengali, so the all candidates can read carefully.

© Exambangla  | All rights reserved

Sitemap | Career