প্রাইমারি টেট ফর্ম ফিলাপে ভুল হয়েছে? সংশোধন প্রক্রিয়া শুরু হলো আজ থেকে

প্রাইমারি টেট ফর্ম ফিলাপে ভুল হয়েছে

আগামী ১১ই ডিসেম্বর রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে টেট পরীক্ষা। সেইমতো ১৪ ই অক্টোবর থেকে শুরু হয়েছিল আবেদন প্রক্রিয়া। এবং ৩রা নভেম্বর ছিল আবেদনের শেষ তারিখ। প্রায় রেকর্ড সংখ্যক পরীক্ষার্থীর আবেদন জমা পড়ে এই সময়কালে। এবার এই সকল আবেদনপত্রে আনা হলো এডিট অপশন। টেটের ফর্ম ফিলাপের ক্ষেত্রে কোনোও ভুল থাকলে, বা সংশোধনের প্রয়োজন হলে তা ৫ই নভেম্বর দুপুর দুটো থেকে ৬ই নভেম্বর রাত বারোটার মধ্যে সংশোধন করে নেওয়া যাবে। পর্ষদের পক্ষ থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে বিষয়টি।

রাজ্যে ১১ই ডিসেম্বর টেট পরীক্ষা উপলক্ষে শুরু হয় অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া। পরীক্ষার্থীরা পর্ষদের অফিসিয়াল পোর্টালের মাধ্যমে আবেদন করেন পরীক্ষায় অংশগ্রহণের জন্য। গত ৩রা নভেম্বর অবধি চলেছে আবেদন গ্রহণ। এর আগেই জানা যায় এবছর টেট পরীক্ষার আবেদনকারীর রেকর্ড আগের দুই বছর কে হার মানাবে। যথারীতি আবেদন প্রক্রিয়ার শেষে দেখা যায় মোট আবেদনপত্রের সংখ্যা ৬ লক্ষ ৯০ হাজার অর্থাৎ প্রায় সাত লক্ষের কাছাকাছি। যা আগের বারের চেয়ে প্রায় তিনগুণ বেশি। এই সকল আবেদন গ্রহণ করা হয়েছে অনলাইন পোর্টালের মাধ্যমে।

আরও পড়ুনঃ
প্রাইমারি টেট পেডাগজি প্র্যাক্টিস সেট
প্রাইমারি টেট পরিবেশ বিদ্যা প্র্যাক্টিস সেট

অনেক সময় দেখা যায় অনলাইনে ফর্ম ফিলাপের ক্ষেত্রে প্রচুর ভুল ভ্রান্তি থেকে যায়। যা সংশোধন তথা এডিট করার প্রয়োজন হয়। যেহেতু টেটের রেজিস্ট্রেশন প্রক্রিয়া অনলাইন ফর্ম ফিলাপের মাধ্যমে হয়েছিল সেহেতু এডিট করার প্রয়োজন থেকেই যায়। অতএব এই বিষয়টি খেয়াল রেখেই এবার টেটের আবেদনপত্রে আনা হলো “এডিট অপশন”। নির্দিষ্ট সময়ের মধ্যে অর্থাৎ ৫ই নভেম্বর দুপুর দুটো থেকে ৬ই নভেম্বর রাত বারোটার মধ্যে প্রয়োজন অনুসারে আবেদনপত্র সংশোধন করে নিতে পারবেন আবেদনকারীরা।

প্রসঙ্গত, রাজ্যে ২০২২ এর টেট পরীক্ষায় আনা হয়েছে বহু কাঠামোগত পরিবর্তন। প্রকাশ পেয়েছে গাইডলাইন, পরীক্ষার্থীদের জন্য ঘোষিত হয়েছে নিয়মাবলী। ওইদিন দুপুর বারোটা থেকে আড়াইটে পর্যন্ত হবে পরীক্ষা। তার আগে জমা পড়া আবেদনপত্রের সংশোধনের প্রয়োজনে আনা ‘এডিট’ অপশনটি আবেদনকারীদের সুবিধা বৃদ্ধি করবে, এমনই মনে করা হচ্ছে।