UGC NET | পরীক্ষার সময়সূচি ঘোষণা করল NTA, কবে পরীক্ষা? পড়ুন বিস্তারিত প্রতিবেদন

UGC NET

UGC NET: ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এর তরফে ঘোষণা করা হলো UGC NET পরীক্ষার সময়সূচি। জানানো হয়েছে, UGC NET পরীক্ষাটি অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ২১শে ফেব্রুয়ারি থেকে ১০ই মার্চ পর্যন্ত। শীঘ্রই সম্পূর্ণ পরীক্ষাসূচি জানিয়ে দেওয়া হবে। পরীক্ষার আবেদন গ্রহণ শুরু হয়েছে গত ২৯শে ডিসেম্বর থেকেই। পরীক্ষার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট (ugcnet.nta.nic.in) এ গিয়ে আবেদন করতে পারবেন।

ইউজিসি নেট পরীক্ষাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। মূলত বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে সহকারী অধ্যাপক এবং জুনিয়র রিসার্চ ফেলোশিপের ক্ষেত্রে একটি যোগ্যতা নির্ধারণকারী পরীক্ষা হলো এই নেট পরীক্ষা। সংশ্লিষ্ট পরীক্ষাটি সাধারণত আয়োজিত হয় বছরে দুবার। একটি জুন মাসের জন্য ও অপরটি ডিসেম্বরের জন্য। সেই অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করেন বহু সংখ্যক পরীক্ষার্থী। সম্প্রতি ডিসেম্বরের ইউজিসি নেট পরীক্ষার ঘোষণা করা হয়েছে। শুরু হয়েছে আবেদন গ্রহণ প্রক্রিয়া। সেক্ষেত্রে ইউজিসি স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে মাস্টার্স বা সমতুল পরীক্ষায় অন্তত ৫৫ শতাংশ নম্বর পাওয়া প্রার্থীরা এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের ক্ষেত্রে নম্বরের ছাড় রয়েছে।

আরও পড়ুনঃ জোনাল কমিটিতে নেই রাজ্যের কোনো প্রতিনিধি! কেন এই বঞ্চনা?

FB Join

সম্প্রতি ইউজিসি চেয়ারম্যান এম জগদীশ কুমার একটি ট্যুইট বার্তায় জানিয়েছেন, মোট তিরাশিটি বিষয়ের অ্যাসিস্টেন্ট প্রফেসর পদের যোগ্যতা বিচারে ডিসেম্বরের ইউজিসি নেট পরীক্ষাটির আয়োজন করা হচ্ছে। এই পরীক্ষাটি হবে কম্পিউটার ভিত্তিক। পরীক্ষার আবেদন গ্রহণ শুরু হয়েছে ডিসেম্বরের ২৯ তারিখ থেকে। আবেদন নেওয়া হবে ২০২৩ এর ১৭ই জানুয়ারি বিকেল পাঁচটা পর্যন্ত। ইউজিসি নেট পরীক্ষাটি আয়োজিত হবে আগামী বছরের ২১শে ফেব্রুয়ারি থেকে ১০ই মার্চ। পরীক্ষার অ্যাডমিট প্রকাশ পেতে পারে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ নাগাদ।

Official Notification: Download Now