UGC New Guideline: এবার একসাথে ২ টি ডিগ্রী কোর্স করা যাবে, পড়ুন বিস্তারিত

UGC New Guideline

এতদিন একসঙ্গে দুটি ডিগ্রি কোর্স করা যেত না। এবার আগের গাইডলাইনে বদল আনল ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এবার থেকে পড়ুয়ারা নিজেদের পছন্দ অনুযায়ী একটি স্নাতক কোর্সের সঙ্গে আরও একটি ডিপ্লোমা কোর্স কিংবা স্নাতক কোর্স করতে পারবেন। স্নাতকোত্তর কোর্সের ক্ষেত্রেও দুটি মাস্টার্স ডিগ্রি কোর্স একসঙ্গে করা যাবে। এতদিন পর্যন্ত একজন পড়ুয়া একসাথে ২ টি ডিগ্রী কোর্স সম্পূর্ণ করতে পারতো না, এই নিয়ম আগে থেকেই ইউজিসি (UGC) নির্ধারণ করে রেখেছিলো। কিন্তু এবার পড়ুয়াদের জন্য সুখবর! কারন এবার স্বয়ং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এই আগের নিয়ম ভেঙে নতুন নিয়ম আনতে চলেছে। এই সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। এবার এই নিয়ম বাস্তবে রূপায়িত করার জন্য প্রত্যেক বিশ্ববিদ্যালয় ও কলেজকে চিঠি পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশিকা অনুযায়ী, পড়ুয়ারা একই সাথে দুটি বিশ্ববিদ্যালয়ের কোর্স করতে পারবেন। তবে যেসব বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউশন ইউজিসি বা ভারত সরকারের অনুমোদন রয়েছে সেইসব কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় থেকে ডুয়েল ডিগ্রী কোর্সে ভর্তি হওয়া যাবে। ডুয়েল ডিগ্রী কোর্সের ক্ষেত্রে একটি কোর্স অফলাইনে অর্থাৎ রেগুলারে অপরটি অনলাইনে বা ডিসটেন্স মোডে করা যেতে পারে। দুটি কোর্সের ক্ষেত্রে ক্লাসে উপস্থিত থাকা জরুরি, তাই ক্লাসের সময় নিয়ে যেন কোন অসুবিধা না হয় তার দিকে খেয়াল রাখা উচিত। একটি কোর্স রেগুলার অপরটি ডিসটেন্স অথবা দুটি কোর্স ডিসটেন্স মোডেও করা যাবে।

চাকরির খবরঃ এপ্রিল মাসের সমস্ত চাকরির খবর

তবে একসঙ্গে দুটি কোর্স অর্থাৎ ডুয়েল ডিগ্রী কোর্স সব বিশ্ববিদ্যালয় বা কলেজ থেকে সম্পূর্ণ করা যাবে না। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তরফ থেকে দেশের প্রতিটি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউশন গুলিকে এই সংক্রান্ত নির্দেশিকা পাঠানো হবে। যেসব কলেজ ও বিশ্ববিদ্যালয় এই ডুয়েল ডিগ্রী কোর্স বাস্তবায়ন করতে চায় সেইসব কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় থেকে পড়ুয়ারা এই টু ডিগ্রী কোর্সে ভর্তি হতে পারবেন।
প্রসঙ্গত, এই টু ডিগ্রী স্কিম কেবল গ্র্যাজুয়েশন, মাস্টার ডিগ্রী ও ডিপ্লোমা কোর্সের জন্য প্রযোজ্য হবে। কিন্তু এমফিল ও পিএইচডি কোর্সের ক্ষেত্রে ডিগ্রী স্কিম প্রযোজ্য নয়। গ্র্যাজুয়েশন, মাস্টার ডিগ্রী ও ডিপ্লোমার ক্ষেত্রে যেকোন বিষয় কিংবা যেকোন স্ট্রিমে টু ডিগ্রী কোর্সে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা।

চাকরির খবরঃ মাধ্যমিক পাশে পোস্ট অফিসে কর্মী নিয়োগ

২০২২- ২৩ শিক্ষাবর্ষ থেকে এই টু ডিগ্রী স্কিম চালু হয়ে যাবে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে। টু ডিগ্রী স্কিমে পাঠরত পড়ুয়াদের প্রতিটি ক্লাসে উপস্থিতির হার কেমন হবে তা নির্ধারণ করবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তরফ থেকে ডুয়েল ডিগ্রী কোর্স সংক্রান্ত যেকোনো বিজ্ঞপ্তি জারি হলে ExamBangla.com -এর পাতায় সর্বপ্রথম প্রকাশিত হবে।