কারেন্ট অ্যাফেয়ার্স ২০২৩

75 Rupees Coin | 75 টাকার মুদ্রা নিয়ে অজানা তথ্য জেনে নিন

Advertisement

75 টাকার নতুন মুদ্রা (75 Rupees Coin): সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশে বাজার থেকে 2000 টাকার নোট তুলে নেওয়া শুরু হয়েছে। অপরদিকে বাজারে আসতে চলেছে নতুন 75 টাকার মুদ্রা। এদিন বৃহস্পতিবার, কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে বাজারে আসতে চলেছে বিশেষ 75 টাকার মুদ্রা। নতুন সংসদ ভবন উদ্বোধনের উপলক্ষে এই 75 টাকার মুদ্রা চালু করা হবে। দেশ স্বাধীনতার 75 বৎসর পূর্ণ কথাটি মাথায় রেখে বিশেষ 75 টাকার মুদ্রার প্রচলন। এই প্রতিবেদনে বিশেষ 75 টাকার মুদ্রা সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করা হয়েছে।

75 টাকার মুদ্রা (75 Rupees Coin)

ভারত স্বাধীনতার 75তম বর্ষে পা দিয়েছে, যাকে উদ্দেশ্য করে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফ থেকে নতুন 75 টাকার মুদ্রা বাজারে চালু হবে। এদিন 28 মে, রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সংসদ ভবন উদ্বোধনের দিনই প্রকাশ করা হবে 75 টাকার মুদ্রা।

75 টাকার নতুন মুদ্রা

75 টাকার কয়েন কী দিয়ে তৈরী?

75 টাকার মুদ্রাটি 44 মিলিমিটার ব্যাস যুক্ত এবং ওজনে ৩৫ গ্রাম হবে। চারটি সংকর ধাতুর মিশ্রণে তৈরি করা হবে এই বিশেষ মুদ্রাটি। যার মধ্যে থাকবে রুপো, তামা, দস্তা, ও নিকেল। মুদ্রাটিতে রুপোর পরিমাণ 50 শতাংশ, তামার পরিমাণ 40 শতাংশ, দস্তার পরিমান 5 শতাংশ এবং নিকেলের পরিমাণ 5 শতাংশ।

75 টাকার নতুন মুদ্রা

সূত্রের খবর, 75 টাকার এই বিশেষ মুদ্রার এক পাশে থাকবে অশোক স্তম্ভের চিহ্ন, নীচে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’। অশোক স্তম্ভের বামদিকে দেবনাগরী হরফে “ভারত” লেখা থাকবে এবং ডানদিকে ইংরেজিতে “ইন্ডিয়া” লেখা থাকবে। কয়েনটির অন্যদিকে থাকবে নতুন সংসদ ভবনের ছবি। যার উপরে দেবনাগরী হরফে লিখা থাকবে “সংসদ সংকুল” এবং নীচে ইংরেজিতে লেখা থাকবে “পার্লামেন্ট কমপ্লেক্স”। মুদ্রার চারদিকে থাকবে ২০০ টি দাগ।

75 টাকার নতুন মুদ্রা

join Telegram

Related Articles