খাদ্য দফতরে নিয়োগের বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ, পড়ুন বিস্তারিত প্রতিবেদন

খাদ্য দফতরে নিয়োগের বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ

হাইকোর্টে চলতি মামলা শেষ না হওয়া পর্যন্ত নতুন নিয়োগের বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ জারি করলো কোলকাতা হাইকোর্ট। এদিন খাদ্য দফতরে চুক্তিভিত্তিক ডেটা এন্ট্রি অপারেটর পদে নিয়োগ বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট।

২০২১ সালের ৮ অক্টোবর খাদ্য দফতরে চুক্তি ভিত্তিতে ডেটা এন্ট্রি অপারেটর পদে নিয়োগ করা হয় মামলাকারী ১৬১ জন সহ বেশকিছু কর্মীকে। চলতি বছরের ৩০ এপ্রিল এদের এই কাজ থেকে ছেঁটে ফেলা হয়। অর্থাৎ ৭ মাসেরও কম সময়ের জন্য তারা কাজ করে। এই কারনেই ছেঁটে ফেলা ১৬১ জন কর্মী হাইকোর্টে মামলা দায়ের করে। তাদের বক্তব্য, সরকারী প্রকল্পের কাজ শেষ হবার আগেই তাদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। যা বেআইনি ভাবে করা হয়েছে।

আরও পড়ুনঃ এই মুহূর্তের সেরা ৭ টি চাকরির খবর

এই বেআইনী বরখাস্ত নিয়ে চাকরি হারানো ১৬১ জন কর্মী প্রথমে বিভিন্ন দফতরে অভিযোগ জানিয়েছিলেন। কিন্তু আশানুরূপ ফল পায়নি। এরই মধ্যে নতুন করে ডাটা এন্ট্রি পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে খাদ্য দফতর। তাই বাধ্য হয়ে হাইকোর্টে মামলা করে বরখাস্ত হওয়া চুক্তিভিত্তিক কর্মচারীরা। চলতি বছরের ২৪ জুন নতুন করে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ হয়।

নতুন বিজ্ঞপ্তিতে ৩৪২ টি শূন্যপদে নিয়োগের কথা বলা হয়েছিল। কিন্তু বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের বেঞ্চের তরফে উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে অন্তবর্তীকালীন স্থগিতাদেশ জারি করে বলা হয়, মামলা চলাকালীন সময়ে বিজ্ঞপ্তি অনুযায়ী কোনোরূপ নিয়োগ করা যাবে না। অর্থাৎ নিয়োগ বিজ্ঞপ্তির উপর স্পষ্টভাবে স্থগিতাদেশ জারি করে হাইকোর্ট।

চাকরির খবরঃ মাধ্যমিক পাশে আশা কর্মী নিয়োগ চলছে