WBJEE: শুরু হচ্ছে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার রেজিস্ট্রেশন, কিভাবে আবেদন করবেন?

NEET PG পরীক্ষার আবেদনপত্রে ভুল করেছেন

শুরু হচ্ছে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার আবেদন গ্রহণ প্রক্রিয়া। সম্প্রতি ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স একজ়ামিশন (WBJEE) বোর্ডের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হলো বিস্তারিত। আগামী ২৩শে ডিসেম্বর থেকে শুরু হচ্ছে রেজিস্ট্রেশন। চলবে আগামী বছরের ২০ জানুয়ারি পর্যন্ত। এক্ষেত্রে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন প্রার্থীরা। আবেদন প্রক্রিয়াটি স্টেপ বাই স্টেপ বর্ণনা করা হলো প্রতিবেদনে।

পরীক্ষার আবেদন করবেন কিভাবে?

১) পরীক্ষার আবেদন করার জন্য পরীক্ষার্থীদের প্রথমে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট(wbjeeb.nic.in)এ যেতে হবে।
২) এরপর মেল আইডি ও ফোন নম্বর দিয়ে সাইন আপ করতে হবে পরীক্ষার্থীদের।
৩) এরপর রেজিস্ট্রেশনের জন্য উপযুক্ত তথ্য দিয়ে পূরণ করতে হবে আবেদনপত্রটি।
৪) এবার প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।
৫) আবেদনের জন্য বরাদ্দ টাকা জমা দিতে হবে।
৬) এরপর আবেদনপত্রটি ‘সাবমিট’ করতে হবে পরীক্ষার্থীদের।

আরও পড়ুনঃ প্রাথমিকের নিয়োগে সুযোগ পাবেন কেন্দ্রীয় টেট উত্তীর্ণরা!

FB Join

রাজ্যের গুরুত্বপূর্ণ প্রবেশিকা পরীক্ষা হিসেবে স্থান পায় WBJEE বা ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স একজ়ামিনেশন। প্রতি বছর প্রচুর সংখ্যায় পরীক্ষার্থী অংশগ্রহণ করে এই পরীক্ষায়। মুলত ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, ফার্মেসি থেকে আর্কিটেকচার নিয়ে স্নাতক স্তরের পঠনপাঠনের জন্য রাজ্যের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার ক্ষেত্রে এই প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় পরীক্ষার্থীদের। সম্প্রতি বোর্ডের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয় এবছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হতে পারে ২০২৩ এর ৩০শে এপ্রিল নাগাদ। পরীক্ষার অ্যাডমিট প্রকাশ পাবে আগামী বছরের ২০ এপ্রিল।

আজ তথা ২৩ শে ডিসেম্বর থেকে শুরু হলো জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার আবেদন গ্রহণ।পরীক্ষায় আবেদনের ক্ষেত্রে জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের জন্য আবেদনমূল্য ধার্য হয়েছে ৫০০ টাকা, এবং ওবিসি-এ, ওবিসি-বি, তফশিলি জাতি, তফশিলি উপজাতির প্রার্থীদের ক্ষেত্রে আবেদনমূল্য রাখা হয়েছে ৪০০ টাকা। পরীক্ষার্থীরা প্রয়োজনে অনলাইনের মাধ্যমে আবেদনপত্রটি সংশোধন করে জমা দিতে পারবেন আগামী বছরের ২২ থেকে ২৪ জানুয়ারির মধ্যে।