মাধ্যমিক পরীক্ষা ২০২১: পরীক্ষা হবে কিনা তা মুখ্যমন্ত্রীর হাতেই

মাধ্যমিক পরীক্ষা ২০২১

মাধ্যমিক পরীক্ষা কি হবে? হলে কীভাবে? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে এবছরের মাধ্যমিক পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের মনে। এবছরের মাধ্যমিক পরীক্ষা হবে কিনা তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে মধ্যশিক্ষা পর্ষদ। এদিকে ছাত্র-ছাত্রীদের চিন্তা বাড়ছে। রাজ্যে যেভাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে‌ তাতে কীভাবে পরীক্ষা গ্রহণ সম্ভব এ নিয়ে শিক্ষক মহলে প্রশ্ন উঠেছে।

যদিও এর মধ্যে একটি স্বস্তির খবর। কয়েকদিনের মধ্যেই জানা যাবে মাধ্যমিক পরীক্ষা হবে কিনা, বা হলে কীভাবে? পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা সচিবের সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের একটি বৈঠক হয়েছে। এই বৈঠকের রিপোর্ট মুখ্যমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। সূত্রের খবর, রাজ্যের মাধ্যমিক পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্ধারিত সূচী অনুযায়ী মাধ্যমিক পরীক্ষা হবে? নাকি বাতিল হবে? নাকি স্থগিত থাকবে? তা সবকিছুর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী।

আগামী ১ জুন থেকে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা তৈরী হয়েছে। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবছরের মাধ্যমিক পরীক্ষার স্থিতি নিয়ে কবে ঘোষণা করেন সেটাই দেখার। পরীক্ষা হলে, কবে হবে? বা পরীক্ষা না হলে, কীভাবে ছাত্র- ছাত্রীদের নাম্বার দেওয়া হবে? এসব পর্ষদের কাছে জানতে চেয়েছে স্কুল শিক্ষা দপ্তর। তবে পরীক্ষা না হলে ছাত্র- ছাত্রীদের কীভাবে নম্বর দেওয়া হবে তার অনেকগুলো বিকল্প রাস্তা মুখ্যমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।

Read More: উচ্চ মাধ্যমিক পরীক্ষা কীভাবে হবে দেখুন

পাশাপাশি এই করোনা পরিস্থিতিতে লোকাল ট্রেন বন্ধ থাকায় পরীক্ষার আয়োজন করলে বড়োসড়ো অসুবিধার মুখে পড়তে হতে পারে মধ্যশিক্ষা পর্ষদকে। কারণ মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র গুলি লোকাল ট্রেনের মাধ্যমে জেলায় জেলায় পাঠানো হয়। সেক্ষেত্রে লোকাল ট্রেন বন্ধ থাকলে উত্তর পত্র পাঠাতে নাজেহাল হবে পর্ষদ। লোকাল ট্রেন বন্ধ থাকলে কি কি সমস্যার সম্মুখীন হতে পারে তারও রিপোর্ট জমা দেওয়া হয়েছে মুখ্যমন্ত্রীর কাছে।

এবং এইসব রিপোর্ট যাচাই করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন রাজ্যের মুখ্যমন্ত্রী। মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত মুখ্যমন্ত্রীর ঘোষণা আমাদের ওয়েবসাইটের সবার প্রথমে প্রকাশিত হবে।

প্রসঙ্গত, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস বলেন, মাধ্যমিক পরীক্ষা পেছোলে উচ্চ মাধ্যমিক পরীক্ষাও পিছোবে। তিনি বলেন, ছাত্র- ছাত্রীদের প্রানের থেকে বড়, কোন পরীক্ষা হতে পারে না।