নবান্নে বৈঠকের পর কি কি সিদ্ধান্ত নেওয়া হলো প্রাইমারি টেট নিয়ে? জানুন বিস্তারিত

প্রাইমারি টেট

রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে প্রাথমিকের নিয়োগ পরীক্ষা (টেট)। একদিকে আসন্ন পঞ্চায়েত নির্বাচন অন্যদিকে শিক্ষক নিয়োগ দুর্নীতি জটিলতায় বিদ্ধ রাজ্য সরকার। এরই মধ্যে হতে চলেছে প্রাইমারি টেট পরীক্ষা। ফলে পরীক্ষার সার্বিক সফলতায় তৎপর রাজ্য প্রশাসন। এমতাবস্থায় টেট পরীক্ষা সংক্রান্ত বিষয়েগুলির আলোচনা হেতু এদিন বৃহস্পতিবার বৈঠকের ডাক দেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠকে গৃহীত হয় বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এদিন বৃহস্পতিবার প্রাইমারি টেট পরীক্ষা নিয়ে আলোচনায় বসেন নবান্নের শীর্ষ মহল। বৈঠকের নেতৃত্বে ছিলেন স্বয়ং মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের সমস্ত জেলার জেলাশাসক, পুলিশ কমিশনার, পুলিশ সুপার, রাজ্য স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা, ও পর্ষদ সভাপতি গৌতম পাল। তবে অনুপস্থিত ছিলেন স্কুল শিক্ষা সচিব মনীশ জৈন।

এদিন বৈঠকে প্রাইমারি টেটের যাবতীয় গুরুত্বপূর্ণ দিকগুলি আলোচনার সাথে গৃহীত হয় একাধিক নয়া সিদ্ধান্ত। এর আগেই পরীক্ষা প্রস্তুতি প্রসঙ্গে ষোলো দফা বিস্তারিত গাইডলাইন পাঠানো হয় বিভিন্ন জেলায়। এদিন আলোচনা হয় সে বিষয়েও। নিরাপত্তা ব্যবস্থার সুনিশ্চিতে আলোচনা হয় পুলিশ কমিশনারের সাথে। পরীক্ষার দিন যানজট নিরসনে, ট্রাফিক ব্যবস্থা সচল রাখতে নেওয়া হবে ব্যবস্থা। রাজ্যের বিভিন্ন প্রান্তের পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌছতে যাতে কোনও অসুবিধা না হয় সেদিকে খেয়াল রাখার সাথে সাঁতরাগাছি ফ্লাইওভারের যান চলাচল সঠিক রাখার দিকেও দেওয়া হবে নজর। একইসাথে প্রতিটি পরীক্ষাকেন্দ্রের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ বজায় রাখা, পরীক্ষাকেন্দ্র সংলগ্ন এলাকায় মাইক, স্পিকারের ব্যবহার রুখতে ব্যবস্থা নিচ্ছে প্রশাসন।

Primary TET Practice Set: Download Now

এছাড়াও নিরাপত্তা প্রসঙ্গে ব্যবহৃত হবে মেটাল ডিটেক্টর। থাকছে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স ব্যবস্থা, সিসিটিভি ক্যামেরা। এছাড়াও স্পর্শকাতর এলাকা সংলগ্ন পরীক্ষাকেন্দ্রগুলিতে ইন্টারনেট পরিষেবা বন্ধ করার বিষয়েও ভাবছে পর্ষদ। প্রতিটি পরীক্ষাকেন্দ্রে জারি থাকবে কড়া পুলিশি পাহারা। পরীক্ষার্থীদের সুবিধার্থে জেলাশাসক ও এসডিও অফিসের তরফে চালু করা হবে হেল্পলাইন নম্বর। এবছরের টেট কে একপ্রকার নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টনীতে মুড়তে চলেছে প্রশাসন। কঠোর নিয়মাবলী থেকে একাধিক নজিরবিহীন পদক্ষেপ সবই লক্ষ্যণীয় ২০২২ টেট পরীক্ষায়। ইতিমধ্যে পর্ষদ সভাপতি জানিয়েছেন, টেট হওয়ার ৭ থেকে ১০ দিনের মধ্যেই হবে ফলপ্রকাশ। নিয়োগ প্রক্রিয়া যাতে দ্রুত সম্পন্ন হয় সেদিকটি নিশ্চিত করতেই গৃহীত এই সিদ্ধান্ত।