WB Primary TET Notification 2022 | প্রকাশিত হলো প্রাইমারি টেট পরীক্ষার বিজ্ঞপ্তি

প্রকাশিত হলো পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট পরীক্ষার বিজ্ঞপ্তি। গোটা পশ্চিমবঙ্গ জুড়ে চাকরি প্রার্থীদের জন্য বিরাট সুখবর। বহু প্রতীক্ষার পর পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) ২০২২ সালের প্রাইমারি টেট পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করল।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী বি.এড. (B.Ed.) পাস করা প্রার্থীরাও প্রাইমারি টেট পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। প্রাইমারি টেট পরীক্ষায় আবেদন করার জন্য কি কি যোগ্যতা লাগবে, বিস্তারিত জানতে পারবেন আজকের এই প্রতিবেদনে।

WB Primary TET Notification 2022

পদের নাম- প্রাইমারি শিক্ষক (ক্লাস I থেকে V)

WB Primary TET Qualification

শিক্ষাগত যোগ্যতা- প্রাইমারি টেট পরীক্ষায় আবেদন করার জন্য নিম্নলিখিত যোগ্যতা গুলি থাকতে হবে,

১) অন্তত ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাস সঙ্গে দু বছরের পাশ করতে থাকতে হবে।

অথবা, ২) অন্তত ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাস সঙ্গে চার বছরের বিএলএড ডিগ্রী পাস করতে হবে।

অথবা, ৩) অন্তত ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাস সঙ্গে এডুকেশন বিষয়ে ডিপ্লোমা পাস করতে হবে (এডুকেশানের এই কোর্সটি রিহ্যাবিলিয়েটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া দ্বারা অনুমোদিত হতে হবে)

অথবা, ৪) অন্তত ৫০ শতাংশ নম্বর সহ যেকোনো বিষয়ে গ্র্যাজুয়েট পাস। সঙ্গে বিএড পাস করে থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা শতাংশ ছাড়– পশ্চিমবঙ্গের সংরক্ষিত প্রার্থীরা (তপশিলি জাতি, তপশিলি উপজাতি, ওবিসি, EC, PWD ExSM) উচ্চমাধ্যমিকে ৪৫ শতাংশ নম্বর থাকলেও আবেদন করতে পারবেন।

যেসব প্রার্থীরা এই মুহূর্তে B.Ed., D.El.Ed., B.El.Ed. কোর্সের ফাইনাল সেমিস্টারে পাঠরত তারাও এই প্রাইমারি টেট পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

Primary TET Syllabus 2022

বিষয় নম্বর
বাংলা 30
ইংরেজি 30
গণিত30
শিশুবিকাশ ও পেডাগজি30
পরিবেশ 30
মোট150

Primary TET Syllabus Download

Primary TET qualifying mark

জেনারেল প্রার্থীদের ক্ষেত্রে ৬০ শতাংশ নম্বর পেতে হবে। তপশিলি জাতি, তপশিলি উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, ওবিসি, এক্স সার্ভিস ম্যান শ্রেণীভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে ৫৫ শতাংশ নম্বর পাস বলে গণ্য হবে।

Primary TET Application Process

২০২২ প্রাইমারি টেট পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন সরাসরি অনলাইনে। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইট (www.wbbpe.org) -এ অনলাইনে আবেদন করতে পারবেন। আগামী ১৪ অক্টোবর, ২০২২ তারিখ থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে। আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত বিজ্ঞপ্তি ১৪ অক্টোবর জারি করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

Primary TET Application fee

জেনারেল প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ ১৫০ টাকা জমা দিতে হবে। ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে ১০০/- টাকা জমা দিতে হবে। SC/ ST/ PWD শ্রেণীভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে ৫০/- টাকা জমা দিতে হবে।

Primary TET Notice Download

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তার ডাউনলোড লিংক নীচে দেওয়া হলো। ‘Download Now’ বাটনে ক্লিক করে নোটিফিকেশন ডাউনলোড করতে পারবেন।

Primary TET Notice: Download Now

পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশিত হলে ExamBangla.com -এর পাতায় সর্বপ্রথম প্রকাশিত হবে।