Student Credit Card: ৫০ হাজার ছাত্র- ছাত্রীদের স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেবে রাজ্য সরকার

Student Credit Card

রাজ্যের ছাত্রছাত্রীদের জন্য সুখবর। এবার স্টুডেন্ট ক্রেডিট কার্ডে লোন পাওয়া আরোও সহজতর হয়ে উঠেছে। চলতি বছরের নভেম্বর মাসের মধ্যে রাজ্যে মোট ৫০ হাজার ছাত্রছাত্রীদের স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে লোন দেওয়ার পরিকল্পনা করছে রাজ্য প্রশাসন। এই বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয় সাম্প্রতিক কালের এক প্রশাসনিক বৈঠকে। রাজ্যের প্রায় ১০টি প্রথমসারির ব্যাঙ্কের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন নবান্নের উচ্চ পর্যায়ের আধিকারিকরা। বৈঠকের নেতৃত্ব দেন রাজ্যের অর্থ সচিব।

এই বৈঠকেই সরকারের আধিকারিকগণ ব্যাঙ্কের কর্মকর্তাদের বুঝিয়ে দেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে রাজ্যের দীর্ঘস্থায়ী পরিকল্পনার কথা। এ পর্যন্ত রাজ্যে মোট ৩৫,০০০ ছাত্রছাত্রীদের এই প্রকল্পে লোন দেওয়া সম্ভব হয়েছে। এই সংখ্যাটা দ্রুত বৃদ্ধি চায় রাজ্য প্রশাসন।

কার্যত সরকারী আধিকারিকরা এদিন ব্যাঙ্কগুলোর কাছে সময়সীমা বেঁধে দেয়। নভেম্বরের মধ্যে আরোও ১৫,০০০ ছাত্রছাত্রীদের লোন দিতেই হবে। এছাড়াও পূর্ববর্তী লোনের আবেদনগুলো কেন আটকে আছে? সে বিষয়ে তাড়াতাড়ি পদক্ষেপ নিতে বলা হয়। বহু আবেদন কেন মঞ্জুর করা হচ্ছে না,সে বিষয়ে ব্যাঙ্কগুলোকে আভ্যন্তরীন কমিটি গঠন করে দ্রুত সমস্যার সমাধান করতে নির্দেশ দেওয়া হয়েছে।

চাকরির খবরঃ ২৫ হাজার টাকা বেতনের কলকাতা মিউনিসিপ্যালিটিতে চাকরি

এই মাস থেকেই বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষের পাঠ্যক্রম শুরু হবে। পাঠ্যক্রম শুরুর প্রথম থেকেই যাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের লোন পেতে পারে ছাত্রছাত্রীরা সেদিকে লক্ষ্য রেখে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে নবান্নের তরফে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে পড়ুয়াদের ঋণ দেওয়ার পরিমাণ যাতে বাড়ে তাই নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার নির্দেশ দিয়েছেন নবান্নের শীর্ষ পর্যায়ের আধিকারিকদের। এবার সে বিষয়ে বৈঠকের পর কাজের গতি বাড়তে পারে বলে বিশিষ্ট মহলের ধারণা।