শিক্ষার খবর

Madhyamik 2023: অত্যাধিক বেশি অথবা কম নম্বরের উত্তরপত্র পুনর্মূল্যায়নের সিদ্ধান্ত পর্ষদের!

Advertisement

শুরু হতে চলেছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়া। আর এই বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সম্প্রতি মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, পরীক্ষার্থীদের খাতার নম্বরে যদি অস্বাভাবিকতা দেখা যায় তবে সেক্ষেত্রে উত্তরপত্রের পুনর্মূল্যায়ন করা হবে।

সংশ্লিষ্ট বিষয়টির ব্যাখ্যাও দেওয়া হয়েছে পর্ষদের তরফে। জানা যাচ্ছে, যখন কোনোও বিষয়ের উত্তরপত্রে কোনোও পরীক্ষার্থীর প্রাপ্ত নম্বর খুব বেশি হবে অথবা খুব কম হবে তখন সেই উত্তরপত্র ফের একবার চেক করা হবে। এছাড়া কোনও পরীক্ষার্থী যদি অন্যান্য বিষয়ে বেশি নম্বর ও একটি বিষয়ে অত্যন্ত কম নম্বর পায় তবে সেই উত্তরপত্রও পুনর্মূল্যায়ন হবে। অর্থাৎ বোঝাই যাচ্ছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়নে কোনোওপ্রকার খামতি রাখতে চাইছে না পর্ষদ।

আরও পড়ুনঃ মাধ্যমিক গণিত পরীক্ষায় গ্রাফ না করলেও পুরো নম্বর!

সূত্রের খবর, এবছর মাধ্যমিকের খাতা দেখবেন প্রায় ৪১ হাজার পরীক্ষক। ফলাফল প্রকাশকে দ্রুততর করতে মূল্যায়ন প্রক্রিয়ার দুটি ধাপ অনলাইনে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে পর্ষদের তরফে জানানো হয়েছে, মে মাসের শেষ সপ্তাহে প্রকাশ পাবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

join Telegram

Related Articles