২৪ ডিসেম্বরের মধ্যে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা, জানিয়ে দিলো মধ্যশিক্ষা পর্ষদ

২৪ ডিসেম্বরের মধ্যে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা

২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা নিয়ে এক বিশেষ নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। গত ১ নভেম্বর মধ্যশিক্ষা পর্ষদের তরফে ২০২২ সালের মাধ্যমিকের রুটিন ঘোষণা করা হলেও, মাধ্যমিকের টেস্ট পরীক্ষা বাধ্যতামূলক কিনা তা নিয়ে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি পর্ষদ -এর তরফ থেকে। এদিন ১ ডিসেম্বর, ২০২১ তারিখ বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, আগামী ১৩ থেকে ২৪ শে ডিসেম্বরের মধ্যে স্কুলগুলিতে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা সম্পন্ন করতে হবে।

এদিনের বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতিটি বিষয়ের প্রশ্নপত্র তৈরি করতে হবে সংশ্লিষ্ট স্কুল গুলিকেই। ২০২২ সালের মাধ্যমিকের সিলেবাস মেনেই প্রশ্নপত্র তৈরি করবে স্কুল গুলি। এমনকি প্রশ্নপত্রের উপর নিজেদের স্কুলের নামও লেখা থাকতে হবে। প্রতিদিনের পরীক্ষার শেষে স্কুলগুলিকে তাদের প্রশ্নপত্র [email protected] এই ইমেলের মাধ্যমে পাঠাতে হবে। অথবা, প্রশ্নপত্র পাঠাতে পর্ষদের সল্টলেকের অফিসের ঠিকানায়। ঠিকানাটি হলো- নিবেদিতা ভবন, ষষ্ঠ তলা DJ -৪, সেক্টর-২, বিধাননগর, কলকাতা ৭০০০১৯ এই ঠিকানায়।

আরও পড়ুনঃ
মাধ্যমিক সিলেবাস ২০২২
উচ্চ মাধ্যমিক সিলেবাস ২০২২

অন্যদিকে উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা বাধ্যতামূলক বলে জানান উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি জানান প্রতিটি স্কুলকে ৩১ ডিসেম্বরের মধ্যে টেস্ট পরীক্ষা সম্পন্ন করতে হবে। ‌যদি করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ার ফলে দুর্ভাগ্যবশত পরীক্ষা না নেওয়া হয়ে ওঠে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট টেস্ট পরীক্ষার নাম্বারের ভিত্তিতে ফাইনাল পরীক্ষার রেজাল্ট তৈরি করা যাবে বলে আশা রাখছে সংসদ। তাই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফেও টেস্ট পরীক্ষা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়।

আরও পড়ুনঃ
মাধ্যমিক রুটিন ২০২২
উচ্চ মাধ্যমিক রুটিন ২০২২