উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বড়সড় পরিবর্তন! প্রশ্নপত্র হবে নতুন নিয়মে

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বড়সড় পরিবর্তন

আগামী বছর থেকে উচ্চমাধ্যমিক প্রশ্নপত্রে একাধিক বদল আনতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এ নিয়ে কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিও জারি করেছে ইতিমধ্যে। এতদিন ধরে উচ্চমাধ্যমিক পরীক্ষায় ছাত্রছাত্রীদের দুটি প্রশ্নপত্র দেওয়া হতো, পার্ট- এ এবং পার্ট- বি।

পার্ট- এ তে উল্লিখিত প্রশ্নের উত্তরপত্র আলাদা ভাবে দেওয়া হতো। ছাত্রছাত্রীদের প্রদত্ত উত্তরপত্রে উত্তর করতে হতো। আর পার্ট- বি তে থাকতো অবজেকটিভ প্রশ্ন। সেখানে প্রশ্নপত্রের মধ্যেই উত্তর করতে হতো। তারপর পার্ট- বি এর সঙ্গে উত্তরপত্র যুক্ত করে জমা দিতে হতো। এবার থেকে পার্ট- এ এবং পার্ট- বি আর থাকছে না। একটাই প্রশ্নপত্রে অবজেকটিভ এবং সাবজেক্টিভ সমস্ত প্রশ্ন থাকবে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, ছাত্রছাত্রী ও পরীক্ষকদের মতামত এবং পরামর্শকে প্রাধান্য দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ পশ্চিমবঙ্গের চাকরির খবর একনজরে দেখে নিন

হঠাৎ এমন বদল আনার কারন কি? উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, পরীক্ষকদের সমস্যা হয় দুটি উত্তরপত্র থাকায়। অনেক সময় পার্ট- বি এর উত্তরগুলোর নম্বর দিতে ভুলে যান পরীক্ষকগণ। কখনও কখনও নম্বর দিলেও ফাইনাল নম্বর যোগ করতে ভুলে যান। এক্ষেত্রে ভুগতে হয় পরীক্ষার্থীদের। পরবর্তীতে দেখা গেছে রিভিউ -এ পরীক্ষকদের এই গাফিলতি ধরা পড়ে। এই ঘটনা বেশ কয়েক বছরে বেড়েছে বরং। তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংসদের তরফ থেকে। উচ্চমাধ্যমিকের পাশাপাশি একাদশ শ্রেণীর পরীক্ষায়ও এমন বদল আসতে পারে।