উচ্চ মাধ্যমিকের খাতা রিভিউ করতে চান? ২০ জুন থেকে শুরু হবে

উচ্চ মাধ্যমিক

উচ্চ মাধ্যমিক রেজাল্ট প্রকাশিত হয়েছে। কম সিলেবাসে পরীক্ষা হওয়ায় আগের থেকে রেজাল্ট ভালোই হয়েছে গোটা রাজ্যে। তবে অনেকেই তাদের উচ্চ মাধ্যমিক রেজাল্টে খুশি নাও হতে পারেন, তারা ভাবছেন হয়তো তাদের রেজাল্ট আরও ভালো হতে পারতো। তাদের জন্য উত্তরপত্র রিভিউ করার সুযোগ রয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে উত্তরপত্র স্ক্রুটিনি নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার মার্কশিট হাতে পাওয়ার পর পড়ুয়ারা এই উত্তরপত্র রিভিউ করার জন্য আবেদন করতে পারবেন।

এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা যেমন হোম সেন্টারে সংগঠিত করে ব্যতিক্রমী প্রথার প্রচলন করেছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ, তেমনি উচ্চমাধ্যমিক রেজাল্টেও ছিল কতকগুলো চমক। প্রথমত জেলার রেজাল্ট রাজধানীর তুলনায় যথেষ্ট ভালো, দ্বিতীয়ত পরীক্ষা শেষ হবার মাত্র ৪৪ দিনের মাথায় রেজাল্ট প্রকাশ যথেষ্ট তাৎপর্যপূর্ণ, যদিও এই অতিরিক্ত গতির কারনেই রেজাল্ট প্রকাশিত হলেও মার্কশিট কিন্তু এখন পাচ্ছে না ছাত্র-ছাত্রীরা। যেহেতু মার্কশিট পায়নি, তাই রিভিউ প্রক্রিয়া ও স্কুটিনি এখন শুরু হচ্ছে না।

আরও পড়ুনঃ
বিকাশ ভবন স্কলারশিপ আবেদন পদ্ধতি
নবান্ন স্কলারশিপ আবেদন পদ্ধতি

সংসদ সূত্রে খবর, এবছরের রিভিউ ও স্কুটিনি প্রক্রিয়া শুরু হবে আগামী ২০ জুন থেকে। ২০ জুন থেকে পরের ১৫ দিন আবেদন করা যাবে। তাছাড়াও, রিভিউ করার জন্য পেমেন্ট করা যাবে অনলাইনে, ইউপিআই, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড ব্যবহার করে।

সূত্রের খবর, আপাতত পুরোদমে মার্কশিট এবং সার্টিফিকেট প্রিন্টিং এর কাজ চলছে। আগামী ২০ জুন নির্দিষ্ট ক্যাম্প অফিসের প্রতিনিধিদের হাতে সমস্ত ডকুমেন্ট তুলে দেওয়া হবে। ঐদিন থেকেই ছাত্রছাত্রীরা তাদের মার্কশিট ও সার্টিফিকেট সংগ্ৰহ করতে পারবেন নিজেদের স্কুল থেকে। স্কুটিনির জন্যও এদিন থেকে আবেদন করতে পারবেন ছাত্রছাত্রীরা।

আরও পড়ুনঃ উচ্চ মাধ্যমিক রুটিন ২০২৩