WBCS 2021 Full Syllabus Download, Exam Pattern, Number Division, Negetive Marking?

WBCS 2021 Full Syllabus Download: পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের (WBPSC) তরফ থেকে 2021 সালের WBCS -এর যে সিলেবাস প্রকাশ করা হয়েছে, চাকরি প্রার্থীদের সুবিধার্থে জানানো হলো। ডব্লিউবিসিএস -এর পরীক্ষা পদ্ধতি, নম্বর বিভাজন, নেগেটিভ মার্কিং, পরীক্ষার সিলেবাস, সময়সীমা সহ আরও খুঁটিনাটি রইলো বিস্তারিত। West Bengal Civil Service Executive etc. Examination 2021 Full Syllabus, Exam Pattern, Negetive Marking, Number Division.

WBCS 2021 Notification Download

WBCS Selection Process- মোট তিনটি ধাপে নিয়োগ করা হবে। ১) প্রিলিমিনারি পরীক্ষা, ২) মেইন পরীক্ষা, ৩) ইন্টারভিউ।

WBCS 2021 Preliminary Syllabus- প্রতিটি গ্রুপের ক্ষেত্রে প্রিলিমিনারি পরীক্ষা হবে মোট 200 নম্বরের। প্রিলিমিনারি পরীক্ষায় 8 টি বিষয় থেকে 25 নম্বর করে মোট 25 × 8 = 200 নম্বরের পরীক্ষা। সময়সীমা 2 ঘন্টা 30 মিনিট। নেগেটিভ মার্কিং 1/3.

WBCS Preliminary Subject- English Composition (25 Marks), General Science (25 Marks), Current events of National & International Importance (25 Marks), History of India (25 Marks), Geography of India with special reference to West Bengal (25 Marks), Indian Polity and Economy (25 Marks), Indian National Movement (25 Marks), General Mental Ability (25 Marks).

আরও পড়ুন -  RRB NTPC 30 December 1st Shift Analysis in Bangla
WBCS 2021 full Syllabus Download

WBCS Main Syllanus- প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ন হওয়া প্রার্থীরাই কেবল মেইন পরীক্ষা দিতে পারবেন। মেইন পরীক্ষায় প্রতিটি গ্রুপে (Group- A, B, C, D) মোট 6 টি কম্পালসারি পেপার পরীক্ষা হবে। Paper- I & Paper- II (Descriptive type), এবং Paper- III, IV, V, VI (MCQ type). প্রতিটি পেপারে ‌200 নম্বর করে মোট 1200 নম্বরের পরীক্ষা। শুধুমাত্র Group- A এবং Group- B পদগুলির ক্ষেত্রে 200 নম্বর করে অতিরিক্ত আরো দুটি অপশনাল পেপার পরীক্ষা হবে। এই দুটি পেপারে যেকোনো একটি বিষয়ের উপর হয়ে থাকে, বিষয়টি আবেদনকারীর নির্বাচনের সুযোগ থাকে। সুতরাং Group- A ও Group- B পদগুলির ক্ষেত্রে মেইন পরীক্ষার মোট নম্বর (Compulsory Paper 1200 + Optional Paper 400) = 1600, এবং Group- C ও Group- D পদগুলির ক্ষেত্রে মেইন পরীক্ষার মোট নম্বর 1200, Group- C ও Group- D -এর ক্ষেত্রে কোনো অপশনাল পেপার থাকে না।

আরও পড়ুন -  বন সহায়ক ইন্টাভিউ প্রশ্ন পর্ব- ২

WBCS Main Six compulsory papers-
Paper I: Bengali/ Hindi/ Urdu/ Nepali/ Santali- Letter writing (within 150 words)/ Drafting of Report (within 200 words), Précis Writing, Composition and Translation from English to Bengali/ Hindi/ Urdu/ Nepali/ Santali.
Paper II: English- Letter writing (within 150 words)/ Drafting of Report (within 200 words), Precis Writing, Composition and Translation from Bengali/ Hindi/ Urdu/ Nepali/ Santali to English.
Paper III: General Studies-I : (i) Indian History with special emphasis on National Movement and (ii) Geography of India with special reference to West Bengal.
Paper IV: General Studies-II: Science and Scientific & Technological advancement, Environment, General Knowledge and Current Affairs.
Paper V: The Constitution of India and Indian Economy including role and functions of the Reserve Bank of India.
Paper VI: Arithmetic and Test of Reasoning.

আরও পড়ুন -  Railway NTPC Exam Schedule Publish, Exam City, Admit Card, Important Notice

WBCS 2021 Interview- Group- A ও Group- B পদের ক্ষেত্রে ইন্টারভিউ হবে 200 নম্বরের। Group- C পদের ক্ষেত্রে ইন্টারভিউ হবে 150 নম্বরের। এবং Group- D পদের ক্ষেত্রে ইন্টারভিউ হবে 100 নম্বরের।

WBCS 2021 Final Merit list- চূড়ান্ত মেধাতালিকা তৈরি হয় মেইন পরীক্ষা ও ইন্টারভিউয়ের নাম্বার করে যুক্ত করে। সুতরাং গ্রুপ-এ এবং গ্রুপ- বি পদগুলির ক্ষেত্রে 1800 নম্বরের ওপর ভিত্তি করে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশিত হয়। গ্রুপ সি পদের ক্ষেত্রে 1350 নম্বরের উপর ভিত্তি করে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশিত হয়। গ্রুপ ডি পদগুলির ক্ষেত্রে 1300 নম্বরের উপর ভিত্তি করে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশিত হয়।

Download WBCS 2021 Syllabus