WBPSC Clerkship Update: রাজ্যে ক্লার্ক পদে মোট শূন্যপদ 7227 টি

রাজ্যের ক্লার্ক নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ নোটিফিকেশন প্রকাশ করল পাবলিক সার্ভিস কমিশন। 2019 সালে ক্লার্ক নিয়োগ বিজ্ঞপ্তিতে শূন্যপদ সহ বহু প্রয়োজনীয় তথ্য স্পষ্টভাবে জানায়নি পিএসসি। কিন্তু বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী জানা গিয়েছিল ক্লার্ক পদে শূন্যপদের সংখ্যা 2000, আবার একটি সংবাদ মাধ্যম জানিয়েছিল শূন্যপদের সংখ্যা 6000। কিন্তু শেষ পর্যন্ত পাবলিক সার্ভিস কমিশন শূন্যপদের সংখ্যা স্পষ্টভাবে জানিয়ে দিল। শুধু শূন্যপদ নয় রাজ্যের ক্লার্ক নিয়োগ সংক্রান্ত মোট 12 টি প্রশ্নের জবাব দিয়ে নোটিফিকেশন জারি করল পিএসসি। এক নজরে দেখে নিন ক্লার্ক নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট-

WBPSC Clerkship Examination.

Notice No.- 5/2019

প্রশ্ন: মোট শূন্যপদ কত?

উঃ মোট শূন্যপদ- 7227. (UR- 2971, SC- 1406, ST- 430, OBCA- 716, OBCB- 505, PH(LV)- 120, PH(LDCP)- 89, PH(HI)- 109, MSP- 186, SC(LDCP)- 60, Ex SM- 476, SC(Ex SM)- 159).

আরও পড়ুন -  বন দপ্তরে কর্মী নিয়োগ, উচ্চমাধ্যমিক পাশে আবেদন করুন

প্রশ্ন: শূন্যপদের কতগুন প্রার্থীকে পার্ট- 2 পরীক্ষার জন্য ডাকা হয়েছে?

উঃ প্রতিটি শূন্য পদের জন্য 10 জন প্রার্থীকে পার্ট- 2 পরীক্ষার জন্য ডাকা হয়েছে। অর্থাৎ শূন্যপদের 10 গুণ প্রার্থীকে দ্বিতীয় ধাপের পরীক্ষার জন্য ডাকা হয়েছে।

প্রসঙ্গত, মোট শূন্যপদ এর সংখ্যা 7227 হলেও প্রথম ধাপের পরীক্ষায় পাশ করেছে প্রায় 66 হাজার পরীক্ষার্থী, যা শূন্যপদের 10 গুণ এর থেকে অনেক কম।

প্রশ্ন: কেন মোট শূন্যপদের 10গুণের থেকে কোন প্রার্থীকে দ্বিতীয় ধাপের পরীক্ষার জন্য ডাকা হয়েছে?

উঃ একই সঙ্গে অনেক পরীক্ষার্থী সমান স্কোর করায়, বহু পরীক্ষার্থীর ক্যাটাগরি অনুযায়ী নাম আসেনি।

প্রশ্ন: পার্ট- 1 এবং পার্ট- 2 পরীক্ষার নম্বর কি যোগ করা হবে?

উঃ হ্যাঁ। পার্ট- 1 এবং পার্ট- 2 পরীক্ষার নম্বর যোগ করে ক্যাটাগরি অনুযায়ী চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে।

প্রশ্ন: কত সংখ্যক পরীক্ষার্থীকে কম্পিউটারে টাইপিং টেস্ট -এর জন্য ডাকা হবে?

উঃ প্রতিটি ক্যাটাগরি অনুযায়ী যত শূন্যপদ রয়েছে, সেই সংখ্যক পরীক্ষার থেকে কম্পিউটারে টাইপিং টেস্ট -এর জন্য ডাকা হবে। তাদের মধ্যে কোন বিভাগে যদি কিছু পরীক্ষার্থী টাইপিং টেস্টে অনুত্তীর্ণ হন, সেক্ষেত্রে মেরিট লিস্ট অনুযায়ী একই বিভাগে সমসংখ্যক প্রার্থীকে ডাকা হবে।

প্রশ্ন: কম্পিউটার সার্টিফিকেট/ টাইপিং সার্টিফিকেট লাগবে?

উঃ না।

প্রশ্ন: কম্পিউটার টাইপিং টেস্টে শব্দ সীমা কত হতে হবে?

উঃ ইংরেজিতে প্রতি মিনিটে 20 টি শব্দ অথবা বাংলাতে প্রতি মিনিটে 10 টি শব্দ টাইপিং এর দক্ষতা থাকতে হবে।

প্রশ্ন: কম্পিউটারে টাইপিং টেস্ট কোন ভাষায় দিতে হবে?

উঃ বাংলা অথবা ইংরেজি। প্রসঙ্গত, আবেদনকারী অনলাইনে আবেদন করার সময় কম্পিউটার টেস্টের জন্য যে ভাষা নির্বাচন করেছেন ওই ভাষায় টাইপিং টেস্ট দিতে হবে।

প্রশ্ন: পার্ট- 2 লিখিত পরীক্ষায় প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে কি বেশি সময় দেওয়া হবে?

উঃ হ্যাঁ। PH(LV) এবং PH(LDCP) প্রার্থীদের ক্ষেত্রে নির্ধারিত সময়ের থেকে 20 মিনিট বেশি দেওয়া হবে।

প্রশ্ন: চূড়ান্ত মেধাতালিকায় প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে কি আলাদা আলাদা বিভাগে ফলাফল প্রকাশিত হবে? নাকি একটি তালিকা প্রকাশিত হবে?

উঃ প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে আলাদা আলাদা ক্যাটাগরি অনুযায়ী চূড়ান্ত তালিকা প্রকাশিত হবে। PH(LV), PH(LDCP) এবং PH(HI).

প্রশ্ন: অনলাইনে ফর্ম ফিলাপ করার সময় যেকোনো ধরনের ভুল পুনরায় ঠিক করা যাবে?

উঃ না।

প্রশ্ন: ক্লার্কশিপের দ্বিতীয় ধাপের পরীক্ষা কি শুধুমাত্র কলকাতায় হবে?

উঃ পশ্চিমবঙ্গের মোট চারটি শহরে দ্বিতীয় ধাপের পরীক্ষা নেওয়া হবে। এবং প্রতিটি শহরে একাধিক পরীক্ষা কেন্দ্র থাকবে। শহর গুলি হল- কলকাতা, শিলিগুড়ি, আসানসোল এবং বহরমপুর।

EXAM BANGLA পশ্চিমবঙ্গের বিশ্বস্ত চাকরির খবরের ওয়েব পোর্টাল। সর্বদা সঠিক তথ্য যাচাই করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। তাই প্রতিদিন নিত্যনতুন সরকারি চাকরির খবরের আপডেট এর জন্য আমাদের ওয়েব পোর্টালে প্রতিদিন নজর রাখুন।