বিএড প্রথম সেমিস্টারের পরীক্ষার তারিখ পরিবর্তন, নতুন বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের

বিএড প্রথম সেমিস্টারের পরীক্ষার তারিখ পরিবর্তন

বহু প্রতীক্ষার পর বিএড প্রথম সেমিস্টারের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করলো পশ্চিমবঙ্গ সরকারের বিএড বিশ্বাবিদ্যালয় (WBUTTEPA)। করোনা আবহে টানা দু’ বছর সমস্ত শিক্ষা পরিকাঠামো সংগঠিত হচ্ছে অনলাইনের মাধ্যমে। শিক্ষা প্রতিষ্ঠানগুলি অনলাইনে তাদের পরীক্ষা ব্যবস্থা সংগঠিত করছে। করোনা আবহের কারণে বিএড কলেজ গুলি ছাত্র- ছাত্রীদের ঠিকমতো ক্লাস না নিতে পারায়, পরীক্ষার নির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা করতে বিলম্ব হয়েছে। তবে করোনা আবহ কিছুটা কমতেই এদিন ২৫ অক্টোবর রাজ্যের সরকারের বিএড বিশ্ববিদ্যালয় (WBUTTEPA) প্রথম সেমিস্টারের পরীক্ষার তারিখ ও ফর্ম ফিলাপের তারিখ ঘোষণা করেছে।

অন্যদিকে রাজ্যের অন্য বিশ্বাবিদ্যালয়ের অধীনস্থ বিএড কলেজগুলি তাদের প্রথম সেমিস্টার পরীক্ষা শেষ করে ফেলেছে। পরীক্ষার দিনক্ষণ প্রকাশে এতো দেরি হলো কেন তা কারও জানা নেই। তবে পরীক্ষার তারিখ ঘোষণা হওয়ায় খুশি বিএড পড়ুয়ারা। এদিনের বিজ্ঞপ্তি অনুযায়ী পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১১ নভেম্বর থেকে। তবে এদিন ২৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের তরফে নতুন বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে পরীক্ষা শুরু হবে ১৩ নভেম্বর থেকে। পরীক্ষা হবে ১৩, ১৬, ১৭ এবং ১৮ নভেম্বর। পরীক্ষা হবে হোম সেন্টারে।

আরও পড়ুনঃ
রাজ্যের খাদ্য দপ্তরে কর্মী নিয়োগ
৪১৩৫ শূন্যপদে ব্যাংকে কর্মী নিয়োগ
গ্রামীণ পোস্ট অফিসে কাজের সুযোগ

অন্যদিকে রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী রাজ্যের স্কুল ও কলেজ গুলি আগামী ১৬ নভেম্বর থেকে খুলতে চলেছে। কালী পূজা, ছট পূজা এবং ভাই ফোঁটা ছুটি কাটিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলি ১৬ নভেম্বর থেকে খুলবে। তাহলে কিভাবে ১৩ নভেম্বর বিএড প্রথম সেমিস্টারের পরীক্ষা আয়োজন করলো বিশ্বাবিদ্যালয়? তবে এই ঘটনায় পড়ুয়াদের কোনো অসুবিধা নেই, কারণ বহু প্রতীক্ষার পর পরীক্ষার দিনক্ষণ ঘোষণা হওয়া তাদের কাছে পরম প্রাপ্তি। এর মাঝেই পড়ুয়াদের মধ্যে প্রশ্ন উঠেছে যেহেতু প্রথম সেমিষ্টারের পরীক্ষা গ্রহণ করতে দেরি হয়েছে, তাহলে কীভাবে নির্দিষ্ট সময়মতো বাকি সেমিষ্টারের পরীক্ষা গ্রহণ করবে বিশ্বাবিদ্যালয়।