West Bengal Army Rally 2021, Army Rally (WB) 2021

West Bengal Army Rally 2021

West Bengal Army Rally 2021: পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থীদের জন্য সুখবর! বিশেষত যারা সেনাবাহিনীতে চাকরি করতে চান, তাদের জন্য রয়েছে বিরাট সুযোগ। পশ্চিমবঙ্গ জুড়ে মোট পাঁচটি জায়গায় হতে চলেছে 2021 সালের Indian Army Rally. এই Army Rally কোথায় হবে, কবে হবে, কোন কোন জেলা থেকে আবেদন করা যাবে, কীভাবে আবেদন করবেন বিস্তারিত তথ্য জানতে পারবেন আজকের পোস্টে। Indian Army Rally in West Bengal (2021).

West Bengal Army Rally 2021

West Bengal Army Rally will conduct in five different places. Latest Notification for WB Army Rally. 2021 Army Rally in West Bengal. Apply for various Soldier posts through this Rally.

Army Rally Place

West Bengal Army Rally অনুষ্ঠিত হবে মোট পাঁচটি কেন্দ্রে। প্রতিটি কেন্দ্রের অধীনে আলাদা আলাদা জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। পাঁচটি কেন্দ্র গুলি হল- ব্যারাকপুর, বহরমপুর, শিলিগুড়ি, কলকাতা, শিলিগুড়ি (সিকিম)।

  • Barrackpore Army Rally 2021
  • Berhampur Army Rally 2021
  • Siliguri Army Rally 2021
  • Kolkata Army Rally 2021
  • Siliguri (Sikkim) Army Rally 2021

আরও পড়ুন: মাধ্যমিক পাশে ইন্ডিয়ান এয়ার ফোর্স নিয়োগ

West Bengal Army Rally 2021

Who Can Apply?

Barrackpore Army Rally: ব্যারাকপুর আর্মি Rally -তে উত্তর 24 পরগনা, হুগলি, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলার প্রার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

Berhampur Army Rally: বহরমপুর আর্মি Rally -তে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম এবং নদীয়া জেলার প্রার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

Siliguri Army Rally: শিলিগুড়ি আর্মি Rally -তে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা এবং কালিংপং জেলার প্রার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

Kolkata Army Rally: কলকাতা আর্মি Rally -তে কলকাতা, দক্ষিণ 24 পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং হাওড়া জেলার প্রার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

Siliguri (Sikim) Army Rally: শিলিগুড়ি (সিকিম) আর্মি Rally -তে পূর্ব ও পশ্চিম সিকিম, উত্তর ও দক্ষিণ সিকিম জেলার প্রার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

West Bengal Army Rally Date

West Bengal Army Rally 2021 Date. প্রতিটি কেন্দ্রে বিভিন্ন তারিখে Indian Army Rally অনুষ্ঠিত হবে। কবে কোথায় Army Rally হবে তা নিচে দেওয়া হল-

  • Barrackpore Army Rally Date: 21 August- 3 September, 2021.
  • Berhampur Army Rally Date: 16- 27 November, 2021.
  • Siliguri Army Rally Date: 12- 23 January, 2022.
  • Kolkata Army Rally Date: 1- 14 February, 2022.
  • Siliguri (Sikim) Army Rally Date: 5- 9 October, 2021.

Post Name

West Bengal Indian Army Rally Post Name. পশ্চিমবঙ্গে ইন্ডিয়ান আর্মি Rally -র মাধ্যমে যেসব পদে নিয়োগ করা হবে সেগুলি হল- সোলজার জেনারেল ডিউটি, সোলজার টেকনিক্যাল, সোলজার টেকনিক্যাল (এভিয়েশন/ এমিউনিশন এক্সামিনার), সোলজার ক্লার্ক/ স্টোর কিপার টেকনিক্যাল, সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট, সোলজার ট্রেডসম্যান (এদের মধ্যে রয়েছে ড্রেসার, শেফ, ওয়াশারম্যান, সাপোর্ট স্টাফ, স্টুয়ার্ড, পেইন্টার, টেলর, আর্টিজন উড ওয়ার্ক), সোলজার ট্রেডসম্যান (হাউস কিপার ও মেস কিপার)।

West Bengal Army Rally 2021

Qualification

সোলজার জেনারেল ডিউটি- সোলজার জেনারেল ডিউটি পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে মোটের উপর 45 শতাংশ নম্বর সহ মাধ্যমিক পাশ। পাশাপাশি মাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত 33 শতাংশ নম্বর পেয়ে থাকলে আবেদনযোগ্য।

সোলজার টেকনিক্যাল- অন্তত 50 শতাংশ নম্বর সহ পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা এবং অংক বিষয় সহ বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক পাশ। উচ্চমাধ্যমিকে ইংরেজি অন্যতম বিষয় হিসেবে থাকতে হবে। পাশাপাশি উচ্চমাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত 40 শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক।

সোলজার টেকনিক্যাল (এভিয়েশন/ এমিউনিশন এক্সামিনার)- অন্তত 50 শতাংশ নম্বর সহ পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা এবং অংক বিষয় সহ বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক পাশ। উচ্চমাধ্যমিকে ইংরেজি অন্যতম বিষয় হিসেবে থাকতে হবে। পাশাপাশি উচ্চমাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত 40 শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক।

সোলজার ক্লার্ক/ স্টোর কিপার টেকনিক্যাল- মোট অন্তত 60 শতাংশ নম্বরসহ যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ। পাশাপাশি উচ্চমাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত 50 শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।

সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট- মোট অন্তত 50 শতাংশ নম্বর সহ পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা এবং জীববিদ্যা বিষয় নিয়ে বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক পাশ। উচ্চমাধ্যমিকে ইংরেজি বিষয়ে পড়ে থাকতে হবে। উচ্চমাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত 40 শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক।

সোলজার ট্রেডসম্যান (ড্রেসার, শেফ, ওয়াশারম্যান, সাপোর্ট স্টাফ, স্টুয়ার্ড, পেইন্টার, টেলর, আর্টিজন উড ওয়ার্ক)- মোট অন্তত 33 শতাংশ নম্বর সহ মাধ্যমিক পাশ।

সোলজার ট্রেডসম্যান (হাউসকিপার ও মেস কিপার)- মোট অন্তত 33 শতাংশ নম্বর সহ অষ্টম শ্রেণী পাশ।

Age Limit

West Bengal Army Rally -র মাধ্যমে যেসব পদে নিয়োগ করা হবে সেগুলির মধ্যে সোলজার জেনারেল ডিউটি পদটি বাদে বাকি সবগুলি পদের ক্ষেত্রে বয়স হতে হবে 17 থেকে 23 বছরের মধ্যে। এবং সোলজার জেনারেল ডিউটি পদটির ক্ষেত্রে বয়স হতে হবে 17 থেকে 21 বছরের মধ্যে।

Height, Weight & Chest

1) সোলজার ক্লার্ক/ স্টোর কিপার টেকনিক্যাল, সোলজার ট্রেডসম্যান (ড্রেসার, শেফ, ওয়াশারম্যান, সাপোর্ট স্টাফ, স্টুয়ার্ড, পেইন্টার, টেলর, আর্টিজন উড ওয়ার্ক), সোলজার ট্রেডসম্যান (হাউসকিপার ও মেস কিপার) এই পদগুলি বাদে বাকি সব পদগুলির ক্ষেত্রে আবেদনকারীদের উচ্চতা হতে হবে অন্তত 169 সেমি (তপশিলি উপজাতিদের ক্ষেত্রে 162 সেমি), ছাতি হতে হবে 77 সেমি এবং 82 সেমি পর্যন্ত ফোলাতে হবে, ওজন হতে হবে অন্তত 50 কেজি (তপশিলি উপজাতিদের ক্ষেত্রে 48 কেজি)।

2) সোলজার ক্লার্ক/ স্টোর কিপার টেকনিক্যাল- উচ্চতা হতে হবে অন্তত 162 সেমি, বুকের ছাতি হতে হবে 77 সেমি এবং 82 সেমি পর্যন্ত ফোলাতে হবে। ওজন হতে হবে অন্তত 50 কেজি।

3) সোলজার ট্রেডসম্যান (ড্রেসার, শেফ, ওয়াশারম্যান, সাপোর্ট স্টাফ, স্টুয়ার্ড, পেইন্টার, টেলর, আর্টিজন উড ওয়ার্ক) এবং সোলজার ট্রেডসম্যান (হাউসকিপার ও মেস কিপার) পদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে অন্তত 169 সেমি (তপশিলি উপজাতিদের ক্ষেত্রে 162 সেমি), বুকের ছাতি হতে হবে 76 সেমি এবং 81 সেমি পর্যন্ত ফোলাতে হবে। ওজন হতে হবে অন্তত 48 কেজি।

Physical fitness test

Indian Army Rally (WB) -তে মোট 100 নম্বরের শারীরিক সক্ষমতার পরীক্ষা নেওয়া হবে। আবেদনকারীরা নাম নথিভুক্ত করতে পারবেন সংশ্লিষ্ট দিন ভোর 5 টা থেকে সকাল 7 টার মধ্যে।

  • 1.6 কিমি দৌড়। এই 1.6 কিমি দূরত্ব 5 মিনিট 30 সেকেন্ডের মধ্যে দৌড়ে সম্পূর্ণ করতে পারলে 60 নম্বর। 5 মিনিট 31 সেকেন্ড থেকে 5 মিনিট 45 সেকেন্ডের মধ্যে এই দূরত্ব দৌড়ে সম্পূর্ণ করতে পারলে 48 নম্বর। দৌড়াতে এর থেকে বেশি সময় লাগলে পরীক্ষার্থী ফেল করবেন।
  • পুল আপ। 10 বা তার বেশি পুল আপ সম্পূর্ণ করতে পারলে 40 নম্বর, 9 বার করলে 33 নম্বর, 8 বার করলে 27 নম্বর, 7 বার করলে 21 নম্বর, 6 বার করলে 16 নম্বর।
  • 9 ফুট গর্ত পেরোনো- Need to Qualify
  • জিগ জাগ ব্যালেন্স টেস্ট- Need to Qualify

Application Process

আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। Army Rally -তে অংশগ্রহণ করার জন্য আগে থেকে নাম রেজিস্ট্রেশন করতে হবে। নাম রেজিস্ট্রেশন করা যাবে www.joinindianarmy.nic.in ওয়েবসাইটে গিয়ে। এখনও রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়নি। তবে পরীক্ষার্থীদের আগাম প্রস্তুত থাকার জন্য তারিখ ঘোষণা করেছে ইন্ডিয়ান আর্মি। অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হলে এই ওয়েবসাইটে আপডেট দেওয়া হবে।