গ্রামীণ ব্যাংকে গ্রূপ-সি কর্মী নিয়োগ, আবেদন চলবে ২৭ জুন পর্যন্ত

গ্রামীণ ব্যাংকে গ্রূপ-সি কর্মী নিয়োগ

গোটা দেশজুড়ে ৮ হাজারেরও বেশি শূন্যপদে গ্রামীণ ব্যাঙ্ক গুলিতে গ্রুপ-সি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গের বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্ক সহ মোট ৪৩ টি গ্রামীণ ব্যাংকে এই গ্রুপে কর্মী নিয়োগ করা হবে। ইতিমধ্যেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আপনি যদি পশ্চিমবঙ্গের একজন চাকরি প্রার্থী হয়ে থাকেন এবং বঙ্গীয় গ্রামীন বিকাশ ব্যাঙ্কে নিযুক্ত হতে চান পড়ুন বিস্তারিত প্রতিবেদন।

ভারতবর্ষের মোট ৪৩ টি গ্রামীণ ব্যাংকে (Regional Rural Bank) এই নিয়োগ করা হবে। গ্রামীণ ব্যাংকে গ্রুপ সি পদে আবেদন করার জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট রাজ্যের আঞ্চলিক ভাষা পড়তে লিখতে ও বলতে জানতে হবে। পশ্চিমবঙ্গের মোট তিনটি গ্রামীণ ব্যাংকে নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের ব্যাঙ্কগুলিতে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে বাংলা ভাষা পড়তে লিখতে এবং বলতে জানতে হবে।

পশ্চিমবঙ্গের যেসব গ্রামীণ ব্যাংকে নিয়োগ করা হবে সেগুলি হল-
১) বঙ্গীয় গ্রামীন বিকাশ ব্যাঙ্ক।
২) পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাংক।
৩) উত্তরবঙ্গ ক্ষেত্রীয় গ্রামীন ব্যাংক।

পশ্চিমবঙ্গের যে কোন জেলা থেকে পুরুষ মহিলা উভয় প্রার্থীরা আবেদন করতে পারবেন।

পদের নাম- অফিস অ্যাসিস্ট্যান্ট (মাল্টিপারপাস)।
মোট শূন্যপদ- ৪৪৮৩ টি।
শিক্ষাগত যোগ্যতা- যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে গ্র্যাজুয়েশন পাশ। সঙ্গে কম্পিউটারে দক্ষ হতে হবে। এই পদে আবেদন করার জন্য কোনোরুপ অভিজ্ঞতা লাগবে না।
বয়স- এই পদে আবেদন করার জন্য বয়স হতে হবে ১৮ থেকে ২৮ বছরের মধ্যে।

আরও পড়ুনঃ উচ্চ মাধ্যমিক রেজাল্ট কীভাবে দেখবেন?

পদের নাম- অফিসার স্কেল- I (অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার)।
মোট শূন্যপদ- ২৬৭৬ টি।
শিক্ষাগত যোগ্যতা- যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে গ্র্যাজুয়েশন পাশ। যদি আবেদনকারী এগ্রিকালচার, হটিকালচার, ফরেস্ট্রি, এনিমেল হাজবেন্ড্রী, ভেটেরিনারি সায়েন্স, এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং, পিসিকালচার, কালচারাল মার্কেটিং এন্ড কো-অপারেশন, ইনফরমেশন টেকনোলজি, ম্যানেজমেন্ট, ল, ইকোনমিক্স বা একাউন্টান্সি বিষয়গুলির যেকোন একটি বিষয়ে পাস করে থাকেন সেক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। পাশাপাশি আবেদনকারীকে কম্পিউটারে দক্ষ হতে হবে।
বয়স- এই পদে আবেদন করার জন্য বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে।

পদের নাম- অফিসার স্কেল- II জেনারেল ব্যাংকিং অফিসার (ম্যানেজার)।
মোট শূন্যপদ- ৭৪৫ টি।
শিক্ষাগত যোগ্যতা- অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে যেকোনো বিষয়ে গ্র্যাজুয়েশন পাশ। যদি আবেদনকারী এগ্রিকালচার, হটিকালচার, ফরেস্ট্রি, এনিমেল হাজবেন্ড্রী, ভেটেরিনারি সায়েন্স, এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং, পিসিকালচার, কালচারাল মার্কেটিং এন্ড কো-অপারেশন, ইনফরমেশন টেকনোলজি, ম্যানেজমেন্ট, ল, ইকোনমিক্স বা একাউন্টান্সি বিষয়গুলির যেকোন একটি বিষয়ে পাস করে থাকেন সেক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। পাশাপাশি আবেদনকারীকে কম্পিউটারে দক্ষ হতে হবে। সঙ্গে যেকোনো ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠানে ২ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
বয়স- এই পদে আবেদন করার জন্য বয়স হতে হবে ২১ থেকে ৩২ বছরের মধ্যে।

চাকরির খবরঃ রাজ্যে ৪ হাজার কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগ

পদের নাম- অফিসার স্কেল- II স্পেশালিস্ট অফিসার (ম্যানেজার)।
মোট শূন্যপদ- ১২২ টি।
শিক্ষাগত যোগ্যতা- ইলেকট্রনিক্স/ কমিউনিকেশন/ কম্পিউটার সাইন্স বা ইনফর্মেশন টেকনোলজি বিষয়ে অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক পাস করতে হবে। ASP, PHP, C++, Java, VB, VC বা OCP বিষয়ে কোর্স করা থাকলে অগ্রাধিকার পাবেন। সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে ২ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
বয়স- এই পদে আবেদন করার জন্য বয়স হতে হবে ২১ থেকে ৩২ বছরের মধ্যে।

পদের নাম- অফিসার স্কেল-III (সিনিয়র ম্যানেজার)।
মোট শূন্যপদ- ৮০ টি।
শিক্ষাগত যোগ্যতা- অন্তত ৫০ শতাংশ নম্বর সহ যেকোনো বিষয়ে গ্রাজুয়েশন পাস। ব্যাংকিং, ফাইনান্স, মার্কেটিং, এগ্রিকালচার, হটিকালচার, এনিমেল হাজবেন্ড্রী, ভেটেরিনারি সায়েন্স, এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং, পিসিকালচার, এগ্রিকালচারাল মার্কেটিং বা ইনফর্মেশন টেকনোলজি বিষয়ে ডিগ্রী বা ডিপ্লোমা কোর্স করে থাকলে অগ্রাধিকার পাবেন। সঙ্গে সংশ্লিষ্ট কাজে ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
বয়স- এই পদে আবেদন করার জন্য বয়স হতে হবে ২১ থেকে ৪০ বছরের মধ্যে।

প্রতিটি পদের ক্ষেত্রে বয়স হিসাব করবেন ১ জুন, ২০২২ তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়সসীমায় ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি- অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করার সময় প্রার্থীর অবশ্যই ইমেল আইডি ও ফোন নাম্বার থাকতে হবে। সেল্ফ অ্যাটেস্টেড করার ফটোকপি (৪.৫ cm× ৩.৫ cm), স্বাক্ষর এবং বাম হাতের বুড়ো আঙ্গুলের ছাপ স্ক্যান করে আপলোড করতে হবে। ibpsonline.ibps.in ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন।
আবেদন ফি- অনলাইন পেমেন্ট এর মাধ্যমে প্রার্থীরা আবেদন ফি জমা করতে পারবেন। SC/ ST/ PWBD প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি হিসেবে ১৭৫ টাকা ধার্য করা হয়েছে এবং অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ৮৫০ টাকা ধার্য করা হয়েছে। ০৭/০৬/২০২২ থেকে ২৭/০৬/২০২২ তারিখ পর্যন্ত প্রার্থীরা অনলাইনে আবেদন ফি জমা করতে পারবেন।
আবেদনের শেষ তারিখ- অনলাইনে আবেদন করতে পারবেন ২৭ জুন, ২০২২ তারিখ পর্যন্ত।

চাকরির খবরঃ শিশু সুরক্ষা দপ্তরে গ্রূপ-ডি কর্মী নিয়োগ

নিয়োগ পদ্ধতি- নিয়োগ করা হবে পরীক্ষা ও সিঙ্গেল লেভেল এক্সামিনেশন -এর মাধ্যমে। প্রতিটি পদের ক্ষেত্রে পরীক্ষার সিলেবাস আলাদা আলাদা রয়েছে। অফিশিয়াল বিজ্ঞপ্তি ডাউনলোড করে সিলেবাস জানা যাবে।
পরীক্ষা কেন্দ্র- পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে পরিক্ষা কেন্দ্র রয়েছে। প্রিলিমিনারি পরীক্ষা কেন্দ্রগুলি হলো আসানসোল, বর্ধমান, বহরমপুর, দুর্গাপুর, হুগলি, কল্যাণী, কলকাতা শিলিগুড়ি। সিঙ্গেল বা মেন পরীক্ষা কেন্দ্রগুলি হলো কলকাতা ও শিলিগুড়ি।

Apply Now Online
Office Assistant: Click Here
Officer Scale I: Click Here
Officer Scale II & III: Click Here

Official Notice: Download Now
Daily Job Update: Click Here