বিএড পরীক্ষার্থীদের অনলাইনে পরীক্ষার দাবি, শুরু হলো ইমেইল ক্যাম্পেন

বিএড পরীক্ষার্থীদের অনলাইনে পরীক্ষার দাবি

বি.এড কোর্সের সেমিস্টার পরীক্ষা অনলাইনে নেওয়ার দাবিতে ইমেল ক্যাম্পেন করছে পরীক্ষার্থীরা। গোটা রাজ্য জুড়ে বি.এড পরীক্ষাথীরা চাইছেন তাদের সেমিস্টার পরীক্ষা যেন অনলাইনে নেওয়া হয়। বি.এড কোর্সের বিভিন্ন সেমিস্টারের পরীক্ষাগুলো প্রাথমিকভাবে অনলাইনের মাধ্যমে নেওয়ার কথা ছিল। কিন্তু পরবর্তীতে কর্তৃপক্ষ এই পরীক্ষাসমূহ অফলাইনে নেওয়ার সিদ্ধান্ত নেয়। এই মর্মে বি.এড -এ পাঠরত ছাত্র- ছাত্রীদের উদ্দেশ্যে ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব টিচার্স ট্রেনিং এডুকেশন, প্ল্যানিং এন্ড অ্যাডমিনিস্ট্রেশন -এর তরফ থেকে এক নতুন বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, বহু ছাত্রছাত্রীদের অনুরোধে পূর্ব ঘোষিত অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বাতিল করে কর্তৃপক্ষ বি.এড দ্বিতীয় এবং চতুর্থ সেমিস্টার (রেগুলার এবং সাপ্লিমেন্টারি- 2) এবং প্রথম এবং তৃতীয় সেমিস্টার (সাপ্লিমেন্টারি 1) -এর পরীক্ষাসমূহ অফলাইন মোডে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই বিজ্ঞপ্তি প্রকাশের পর ছাত্রছাত্রীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছিল। একদিকে যেমন একদল ছাত্র- ছাত্রী খুশি হয়েছিল, তেমনি অন্যদিকে অনেক ছাত্র- ছাত্রী তাদের অসন্তোষ প্রকাশ করছিল বিভিন্ন স্যোশাল মিডিয়া প্লাটফর্মে।

চাকরির খবরঃ মাধ্যমিক পাশে সেরা ৬ টি চাকরির খবর

পরীক্ষা নেওয়ার এই পদ্ধতি বদলের বিজ্ঞপ্তিতে চিন্তার ভাঁজ বি.এড পরীক্ষার্থীদের কপালে। ইতিমধ্যেই কর্তৃপক্ষের উদ্দেশ্যে বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রতিবাদী হতে শুরু করেছে ছাত্র- ছাত্রীদের একাংশ। ইমেল ক্যাম্পেন -এর মাধ্যমে আন্দোলন শুরু করেছে ছাত্র- ছাত্রীরা। এদিন দেখা যায়, রাজ্যের কয়েক হাজার বি.এড পাঠরত পড়ুয়ারা ইমেল ক্যাম্পেন করে বিশ্ববিদ্যালয়কে অনলাইনে পরীক্ষা নেওয়ার অনুরোধ জানিয়েছেন। কারণ হিসেবে তারা জানিয়েছেন, মাত্র দুই মাস ক্লাস হয়েছে। এত অল্প সময়ে কোনো কলেজই বি.এড -এর প্রতি সেমিস্টারে নির্ধারিত সিলেবাস শেষ করতে পারেনি। এমতাবস্থায় অফলাইন পরীক্ষার সিদ্ধান্তে ছাত্রছাত্রীদের উপর হঠাৎ বাড়তি চাপ দেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ বি.এড সেমিস্টার পরীক্ষা হবে অফলাইনে

সবমিলিয়ে বি.এড পরীক্ষার্থীদের মধ্যে অধিকাংশরাই চাইছেন তাদের পরীক্ষা হোক অনলাইন মোডে। তবে রাজ্যের বিশ্ববিদ্যালয় এই বিষয়ে কি পদক্ষেপ গ্রহণ করে তা দেখার। শেষ পর্যন্ত অফলাইন পরীক্ষার বিজ্ঞপ্তি বহাল থাকবে নাকি অনলাইনে পরীক্ষা নেওয়ার পুনরায় নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করবে তা দেখার।