কলেজের সেমিস্টার পরীক্ষা কবে থেকে? ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী

কাল থেকেই রাজ্যের স্কুল বন্ধের সিদ্ধান্ত

রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গতকালই ঘোষণা করেছিলেন রাজ্যে 12 ফেব্রুয়ারি থেকে স্কুল খুলবে। এই ঘোষণার পরেই কলেজ পড়ুয়ারা চিন্তায় ছিলেন,কবে থেকে তাদের কলেজ খুলবে? এবং কীভাবে তাদের সেমিস্টার পরীক্ষা হবে? আজ 3 ফেব্রুয়ারী, উপাচার্যদের সাথে বৈঠক শেষে কলেজের সেমিস্টার পরীক্ষা নিয়ে জবাব দিলেন শিক্ষামন্ত্রী।

কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের বিজোড় সেমিস্টার (Odd Semester) গুলির পরীক্ষা অনলাইনে নেওয়া হবে। অর্থাৎ 1st, 3rd, 5th, 7th সেমিস্টারে পাঠরত পড়ুয়াদের পরীক্ষা হবে অনলাইনে। এবং এই সেমিস্টারের পরীক্ষা গুলি মার্চ মাসের মধ্যেই শেষ হবে। পাশাপাশি জোড় সেমিস্টারের ক্ষেত্রে পরীক্ষা হওয়ার কথা এপ্রিল মাস নাগাদ। কিন্তু ওই সময় রাজ্যের বিধানসভা ভোট থাকায় পরীক্ষা গ্রহণ করা সম্ভব নয়।

জোড় সেমিস্টার গুলির পরীক্ষা কবে হবে তা নিয়ে আজকের বৈঠকে তেমন কোনো আলোচনা হয়নি। তবে শিক্ষা মন্ত্রী জানিয়েছেন, জোড় সেমিস্টার গুলির পরীক্ষা কবে হবে তা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা নির্ধারণ করবেন। স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে পরীক্ষা গ্রহণের সময় জানাবে সংশ্লিষ্ট কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি। এই মুহূর্তে কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলছে না। কলেজের হোস্টেলও খুলছে না এখন। অনলাইনে ক্লাস চলবে।  তবে স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে কলেজের ছাত্র সংসদ সরস্বতী পুজো করতে পারবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

শিক্ষা মন্ত্রী আরও জানান, স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপের আবেদন গ্রহণের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। আগামী 15 ফেব্রুয়ারি পর্যন্ত SVMCM স্কলারশিপে আবেদন করতে পারবেন পড়ুয়ারা। ইতিমধ্যেই রাজ্যজুড়ে মোট 1 লক্ষ 35 হাজার পড়ুয়া স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপের জন্য আবেদন করেছেন।