রাজ্যের বন্ধ স্কুল নতুন করে খোলার তৎপরতা, বিধানসভায় জানালেন ব্রাত্য বসু

রাজ্যের বন্ধ স্কুল নতুন করে খোলার তৎপরতা

রাজ্যে বহু বন্ধ স্কুল নতুন করে খোলার পরিকল্পনা করছে পশ্চিমবঙ্গ সরকার। আপাতত, এমন খবরই বিধানসভায় জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এদিন তিনি বিধানসভায় জানালেন বিভিন্ন কারনবশত বহু আগে থেকে বহু স্কুল বন্ধ হয়ে গেছে। কিছু স্কুল বন্ধের মুখোমুখি। সরকার এইসব বন্ধ স্কুল খোলার জন্য নতুন নীতি আনতে চলেছে।

ইতিমধ্যে রাজ্যের প্রতিটি জেলার জেলাশাসকদের কাছে নিজ নিজ জেলার স্কুলগুলোর ব্যাপারে বিস্তারিত রিপোর্ট চেয়েছে শিক্ষা দফতর। কোন স্কুলের কিরকম অবস্থা, কত সংখ্যক ছাত্রছাত্রী রয়েছে এবং ছাত্র-শিক্ষক অনুপাত কত এইসব বিষয়ে তথ্য জানাতে বলা হয়েছে। তিনি আরও বলেন, বহু স্কুলে সুউন্নত পরিকাঠামো থাকা সত্ত্বেও ছাত্রছাত্রীর অভাবে বন্ধ হয়ে যাচ্ছে। কিছু ক্ষেত্রে দেখা যায়, ছাত্রছাত্রী থাকলেও পর্যাপ্ত শিক্ষকের অভাবে বন্ধ হচ্ছে স্কুলগুলো। সরকার রাজ্যের সমস্ত জেলায় জেলায় সার্ভে করছে। তার মাধ্যমে ঠিক কোন কারনে স্কুল বন্ধ হচ্ছে তা অনুধাবনের চেষ্টা করছে। এই পরিস্থিতি শোধরানোর জন্য উপযুক্ত পদক্ষেপ নিতে চাইছে রাজ্যের শিক্ষা দফতর।

আরও পড়ুনঃ পুজোর পরেই রাজ্যে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ

জেলাশাসকদের রিপোর্ট সরাসরি শিক্ষামন্ত্রীর কাছে যাবে। তিনি পুরো‌ বিষয়টি খতিয়ে দেখার পর তা নবান্নে মুখ্যমন্ত্রীর কাছে পাঠাবেন। তারপরেই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে রাজ্য সরকার। শিক্ষক নিয়োগ প্রসঙ্গেও বলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বলেন, ছয় বছর পর আদালতের নির্দেশে নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে। নতুন নিয়ম চালু হবে। শূন্যপদ অনুয়ায়ী, বিজ্ঞান, কলা এবং বাণিজ্য বিভাগের সমস্ত পদে নিয়োগ হবে খুব শীঘ্রই।