বিকাশ ভবন স্কলারশিপ -এর অনলাইন আবেদন শুরু হলো, মাসিক ৫০০০ টাকা পর্যন্ত পাবে পড়ুয়ারা

পশ্চিমবঙ্গের স্কুল ও কলেজ ছাত্র-ছাত্রীদের জন্য বিরাট সুখবর। প্রতি বছরের মতো এবছরও পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে বিকাশ ভবন স্কলারশিপ বা স্বামী বিবেকানন্দ মেরিটকাম মিনস স্কলারশিপ ২০২১ -এর অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হলো। এদিন ১৬ নভেম্বর পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বিকাশ ভবন স্কলারশিপ ২০২১ অনলাইন পোর্টালের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এই স্কলারশিপে আবেদন করলে ছাত্র- ছাত্রীরা প্রতিমাসে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত মাসিক বৃত্তি পাবেন।

এই স্কলারশিপের অনলাইনে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট, পলিটেকনিক সহ বিভিন্ন পেশাদারী কোর্সে পাঠরত পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। উচ্চ মাধ্যমিক স্তরে এই স্কলারশিপ -এ আবেদন করার জন্য মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে পাস করতে হবে। স্নাতক স্তরে আবেদন করার জন্য, উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে পাস করতে হবে। এই স্কলারশিপের আবেদন করার জন্য আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় আড়াই লক্ষ টাকা বা তার কম হতে হবে।

Bikash Bhaban Scholarship 2021

সরাসরি অনলাইনের মাধ্যমে বিকাশ ভবন স্কলারশিপ -এ আবেদন করতে পারবেন। নিচে দেওয়া লিংকে ক্লিক করে অনলাইনে আবেদন করুন। অনলাইনে আবেদন করার সময় যেসব ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল- মাধ্যমিকের এডমিট কার্ড, মাধ্যমিকের মার্কশীট, সর্বশেষ পরীক্ষার মার্কশীট, পারিবারিক আয়ের শংসাপত্র, স্থায়ী বাসিন্দা শংসাপত্র, আধার কার্ড, অ্যাকাউন্ট নম্বর, আইএফএসসি কোড উল্লিখিত ব্যাংকের পাস বইয়ের প্রথম পাতার স্ক্যান কপি, নতুন কোর্সে ভর্তি হওয়ার রশিদ।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১ -এ অনলাইনে আবেদন করতে আগ্রহী হলে নিচের লিংকে ক্লিক করুন- 👇👇👇

Bikash Bhaban Scholarship: Apply Now