Group- D Recruitment Scam: ১৬৯৪ জন প্রার্থীর চাকরি বাতিল হতে পারে, পড়ুন বিস্তারিত

Group- D Recruitment Scam

রাজ্যের বিভিন্ন স্কুলে গ্রুপ- ডি পদে নিযুক্ত হওয়া প্রার্থীদের নিয়োগে অস্বচ্ছতা রয়েছে বলে জানা গিয়েছিল। সিবিআইয়ের তালিকা অনুসারে এরকম প্রায় ১৬৯৪ জন প্রার্থীর খোঁজ মেলে। সম্প্রতি ২৩ শে ডিসেম্বর শিক্ষা দফতরের তরফে এ বিষয়ে একটা নির্দেশিকা জারি করা হয়েছে। সংশ্লিষ্ট নির্দেশিকা অনুসারে রাজ্যের বিভিন্ন জেলার ডিস্ট্রিক্ট ইন্সপেক্টরদের নির্দেশ দেওয়া হয়েছে গ্রুপ- ডি নিয়োগ দুর্নীতি কান্ডের এই ১৬৯৪ জন প্রার্থীকে নোটিশ ধরাতে হবে।

রাজ্যে গ্রুপ ডি পদের নিয়োগেও মিলেছে দুর্নীতির হদিশ। বেনিয়ম রয়েছে এখানেও। নিয়োগ দুর্নীতি কান্ডের তদন্ত প্রক্রিয়ায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই) সম্প্রতি আদালতে একটি রিপোর্ট জমা দেয়। সেই রিপোর্ট অনুসারে রাজ্যের বিভিন্ন স্কুলে গ্রুপ ডি পদে নিয়োগ পাওয়া ১৬৯৪ জন প্রার্থীর খোঁজ মেলে যাদের নিয়োগে অস্বচ্ছতা রয়েছে। এরপর সংশ্লিষ্ট রিপোর্টটি খতিয়ে দেখে আদালত শিক্ষা দফতরকে নির্দেশ দেয় ওই চাকরিপ্রার্থীদের নোটিশ ধরাতে হবে। আদালতের নির্দেশ মেনেই নির্দেশিকা প্রকাশ করলো শিক্ষা দফতর।

আরও পড়ুনঃ
প্রাইমারী টেট অ্যানসার কি (Answer Key)
রাজ্যের পৌরসভায় গ্রূপ- ডি কর্মী নিয়োগ
উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে নন টিচিং স্টাফ নিয়োগ

শিক্ষা দফতরের তরফে প্রকাশ পাওয়া নির্দেশিকায় ১৬৯৪ জন গ্রুপ ডি প্রার্থীর নামের তালিকা ও তার সাথে তাঁরা কোন স্কুলে কর্মরত তাও জানিয়ে দেওয়া হয়েছে। সাথে বিভিন্ন জেলার ডিস্ট্রিক্ট ইন্সপেক্টরদের ওই ১৬৯৪ জন প্রার্থীকে নোটিশ ধরানোর নির্দেশ দেওয়া হয়েছে। এই নোটিশের সাথে আদালতের রায়টিও যুক্ত করে দিতে বলা হয়েছে। চলতি সপ্তাহের মধ্যেই প্রত্যেক ডিআইকে তাঁদের কাজ শেষ করার নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর।